শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০২:৪৬ পূর্বাহ্ন

অধিক অর্থ ব্যায় হলেও কাজের মান উন্নয়ন করতে পারছি না–পরিকল্পনা সচিব

অধিক অর্থ ব্যায় হলেও কাজের মান উন্নয়ন করতে পারছি না–পরিকল্পনা সচিব

ডিম্যাপ সিপিটিইউ,আইএমই বিভাগ পরিকল্পনা মন্ত্রালয়ের সচিব আবুল মনসুর মোঃ ফয়েজউল্লাহ,(এনডিসি) বলেন আমাদের প্রধানমন্ত্রী বলেছেন আমি সরকারের ক্ষতি বুজি না আমি চাই জমি অধিগ্রহনের নামে কোন মানুষ যেন রাস্তায় না দাড়াতে হয় তাই জমি থেকে বিতাড়িতদের অতিরিক্ত মূল্য জমির মালিককে দিতে বলা হয়েছে।

উন্নয়নমূলক দপ্তর থেকে যথা সময়ে অর্থের আবেদন পাঠাতে দেরী করেন বলেই সাধারন মানুষ জমির মূল্য না পাওয়ার কারনেই তারা জমি খালী করতে চায় না।

আমরা এখন উন্নয়নের মহা সড়কে এগিয়ে যাচ্ছি। ২০২১ সালে মধ্যম আয়ের দেশ অর্জনের জন্য চুড়ান্তভাবে কাজ করে যাচ্ছি।

আমাদের এই উন্নয়নমূলক কাজগুলো যথাযথ ভাবে দায়ীত্ব পালন করি তাহলে আমরা কাঙ্খিত লক্ষে পৌছাতে বাধাগ্রস্থ হব না।

তিনি আরো বলেন আমাদের উন্নয়নমূলক দপ্তরগুলো যথা সময়ে ৭০ থেকে ৮০ পাসেন্ট কাজ শেষ করতে পারছে না। এখানে দেখা যায় যথা সময়ে প্রকল্পের কাজ ৬ থেকে ১ বছর পার হয়ে যাচ্ছে সেই সাথে অধিক অর্থ ব্যায় হলেও কাজের মান উন্নয়ন করতে পারছি না।

এসময়ে সচিব আরো বলেন জনগনের অর্থদিয়ে উন্নয়নমূলক কাজ হচ্ছে এর সুফল যেন জনগন ভোগ করতে পারে সে কারনেই আমরা চাই জবাব দিহীত।

আজ সোমবার (২৪ই) ফেব্রয়ারী বরিশাল সার্কিট হাউজ ধানসিঁড়ি মিলনায়তন সভা কক্ষে সরকারী ক্রয় চুক্তি বাস্তবায়নে নাগরিক সম্পৃক্ততা ও সামাজিক দায়বদ্ধতা সৃষ্টির লক্ষে সিপিটিইউ কর্তৃক আয়োজিত দিনব্যাপি বরিশাল বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যতে তিনি একথা বলেন।

বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ জাকারিয়া,সিপিটি কর্মকর্তা মোস্তাক গাওসল হক।

অনুষ্ঠানে স্বগত বক্তব্য রাখেন সিপিটিইউ পরিকল্পনা মন্ত্রালয়ের ( পরিচালক প্রশিক্ষন) শীষ হায়দার চৌধুরী ও অনুষ্ঠান উপাস্থাপনা করেন বিআইজিডি, ব্রাক বিশ্ববিদ্যালয়ের টিম লিডার ড. মির্জা হাসান।

পরিকল্পনা মন্ত্রালয়ের সচিব আরো বলেন, এখন ঠিকাদারী কাজ পেতে কারো রক্ত চক্ষুর মুখে পড়তে হয় না রক্ত চক্ষুর দিন শেষ হয়ে গেছে।

আমরা চাই সরকারের বরাদ্ধকৃর্ত অর্থ যথাযথভাবে ব্যায়ের মাধ্যমে উন্নয়ন করতে হবে। বর্তমান সরকার তথ্য অধিকার আইন করেছে সেই সাথে দপ্তরগুলো থেকে তথ্য জানার অধিকার আপনার আছে।

এসময় বিভাগীয় কর্মশালায় নির্বাহী প্রকৌশলীদের বলেন আপনারা ঠিকাদারদেরকে সম্মান দেবেন আপনি আপনার কাজের মান বুঝে নেবেন।

একই সময়ে অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসককে বলেন সরকারে উন্নয়ন মূলক কাজগুলো সঠিক সময়ে হচ্ছে কিনা তার দিকে নজর দেয়ার অনুরোধ করেন।

বরিশাল বিভাগীয় কর্মশালায় ঠিকাদাররা উপস্থিত থাকলেও তারা রহস্যজনকভাবে তারা কোন মতামত প্রকাশ করেন নাই।

এসময় কাজের মান নিয়ে জনগনের সাড়িতে বসে মুক্ত আলোচনায় মতামত প্রকাশ করেন বরিশাল সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাসুদ খান,বরিশাল সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রেহানা বেগম, বরিশাল বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসনের সহকারী অধ্যাপক।

বরিশাল সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাসুদ খান সচিবের কাছে অনুরোধ করে বলেন জমি অধিগ্রহনের টাকা ২ মাসের মধ্যে পরিশোধের যে বিধান রয়েছে সেখানে যেন সময় সিমা বৃদ্ধি করা হয়।

পরিশেষে প্রধান অতিথি সচিব আবুল মনসুর ফয়েজউল্লাহ সরকারী উন্নয়নমূলক দপ্তরের কর্মকর্তাদের বলেন চতুর,চালাকী ছেড়ে বুদ্ধিমান হয়ে সরকারের কাজগুলো বাস্তবায়ন করবেন।

সরকার ই-টেন্ডরিং ব্যবস্থা চালু করার কারনে আজকাল টেন্ডাবক্স পাহারা দেয়া লাগে না মাস্তানদের দিন শেষ।

কর্মশালায় বরিশাল বিভাগের বিভিন্ন জেলা, উপজেলার প্রকৌশলী, শিক্ষক,জন প্রতিনিধি,ঠিকাদার সহ বিভিন্নস্থরের কর্মকর্তারা অংশ গ্রহন করে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 207,638 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby