বুধবার, ২৯ Jun ২০২২, ০৬:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম
বরিশাল বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান বরিশাল শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের উন্নয়ন কাজ পরিদর্শনে ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, মেজবাহ উদ্দিন মাস্ক পরা বাধ্যতামূলক ‘মসজিদে যেতে পারবে না শিশু-বৃদ্ধ-অসুস্থরা’ নামাজ আদায়ে ৯টি নির্দেশনা বরিশালে ৬৮০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক বরগুনার স্থগিত হওয়া উপ-নির্বাচনের ভোটগ্রহণ আমার যত আগুন পুরুষ সঙ্গী, শ্রীলেখা মিত্র এক স্কুলছাত্রীকে ধর্ষণচেষ্টা, ভিডিও  ব‌রিশালে রোবট পদ্মার উদ্বোধন পণ্য হিসেবে পদ্মা সেতু দিয়ে পিকআপে পার করা যাবে মোটরসাইকেল স্পিড গান-সিসিটিভি বসিয়ে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের সিদ্ধান্ত’
অন্তঃসত্ত্বা অবস্থায় সঙ্গম কি নিরাপদ?

অন্তঃসত্ত্বা অবস্থায় সঙ্গম কি নিরাপদ?

অন্তঃসত্ত্বা অবস্থায় সঙ্গম কি নিরাপদ?

 

বেশির ভাগ দম্পতির মনে প্রশ্ন থাকে অন্তঃসত্ত্বা অবস্থায় কি সঙ্গম করা নিরাপদ? চিকিৎসকদের মতে, কারও যদি সুস্থ, স্বাস্থ্যকর এবং স্বাভাবিক গর্ভাবস্থা বজায় থাকে, সে ক্ষেত্রে অন্তঃসত্ত্বা অবস্থায় শেষ ত্রৈমাসিকের আগে পর্যন্ত সঙ্গম করা সম্পূর্ণ সুরক্ষিত বলেই মত দিয়ে থাকেন অধিকাংশ চিকিৎসক। তবে সাবধানতা অবলম্বন করে। গর্ভাবস্থায় যৌনমিলন করা আপনার স্বাস্থ্য এবং আপনার সম্পর্ক উভয় ক্ষেত্রের জন্যই বেশ ভাল।

যাঁদের অন্তঃসত্ত্বা পরিস্থিতিতে কোনও ঝুঁকি বা জটিলতা রয়েছে, তাঁদের ক্ষেত্রে যৌনমিলনের আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই শ্রেয়।

 

যাঁদের অন্তঃসত্ত্বা পরিস্থিতিতে কোনও ঝুঁকি বা জটিলতা রয়েছে, তাঁদের ক্ষেত্রে যৌনমিলনের আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই শ্রেয়।

 

কোন কোন পরিস্থিতি চিকিৎসকেরা অন্তঃসত্ত্বা অবস্থায় যৌনমিলন থেকে বিরত থাকার পরামর্শ দেন?

গর্ভপাতের ইতিহাস থাকলে: আপনার যদি পূর্বে কোনও গর্ভপাত হয়ে থাকে, সে ক্ষেত্রে অন্তঃসত্ত্বাকালীন আপনাকে বাড়তি সতর্কতা নিতে হবে। তখন অনেক চিকিৎসক যৌনমিলন থেকে বিরত থাকার পরামর্শ দেন।

 

যোনি থেকে রক্তপাত হওয়া: যোনি থেকে রক্তপাত হওয়া গর্ভপাতের প্রাথমিক লক্ষণ হতে পারে। অন্তঃসত্ত্বা অবস্থায় যদি যোনি থেকে রক্তপাত হয়, তবে সঙ্গম এড়িয়ে চলাই ভাল।

শ্রোণিতে যন্ত্রণা: সঙ্গম করার পর যদি আপনার শ্রোণিতে ব্যথা অথবা তলপেটে খিঁচুনি দেখা দেয়, তৎক্ষণাৎ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত। প্রায়শই এমনটা হলে সঙ্গম এড়িয়ে চলা উচিত।

যদি গর্ভে একাধিক সন্তান ধারণ করে থাকেন: যদি গর্ভে যমজ অথবা তিনটি সন্তান ধারণ করেন, সেই সময়ে আপনার সঙ্গম এড়িয়ে চলাই উচিত। কারণ এ ক্ষেত্রে পেশিতে টান লাগা, রক্তপাত হওয়া অথবা সঙ্কোচন ঘটার আশঙ্কা থাকে। গর্ভে একাধিক সন্তানধারণ অকাল প্রসবের ঝুঁকিও বাড়ায়। সঙ্গম সেই ঝুঁকিকে আরও বাড়িয়ে তোলে।

 

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News,

 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 160,786 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby