শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৩৩ অপরাহ্ন

আখেরাতে সফলতা লাভের পথ

আখেরাতে সফলতা লাভের পথ

আল্লাহ রব্বুল আলামিন তাঁর বান্দাদের সৃষ্টি করেছেন তারা যেন তাঁর সন্তুষ্টি অর্জনের জন্য সর্বদা ইবাদতে মশগুল থাকে। আর এর প্রতিদান হিসেবে তিনি চান তাঁর বান্দারা পরবর্তী জীবনে (আখেরাতে) যেন আরাম-আয়েশে থাকে। জান্নাত হোক তাদের স্থায়ী আবাস। কোন পথে চললে আমরা আখেরাতে নাজাত পাব তা কোরআন ও হাদিসে বর্ণিত হয়েছে।

আখেরাতে নাজাতের প্রথম শর্ত হলো ইমান। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘মহাকালের শপথ, সব মানুষ অবশ্যই ক্ষতির মধ্যে পড়ে আছে, সে লোকগুলো ব্যতীত যারা ইমান এনেছে এবং নেক আমল করেছে। ’ (সুরা আসর ১-৩)। আমাদের মনে রাখতে হবে, কারও অন্তরে যদি ইমান না থাকে সে যত ভালো কাজই করুক না কেন আখেরাতে তার কোনো মূল্যই নেই।

অর্থাৎ ইমানবিহীন আমলের কোনো গুরুত্ব নেই। তাহলে ইমান কী? ইমান হলো আল্লাহর একত্ববাদে বিশ্বাস এবং রসুল (সা.)-এর আদর্শের ওপর জীবন পরিচালনা করা। একে অন্তরে ধারণ করে কর্মের মাধ্যমে জীবনে প্রতিফলন ঘটানোই হলো ইমান। এই ইমানকে মজবুত করতে হলে আমাদের আমলে সালেহ এর মাধ্যমে জীবন গড়তে হবে।
আমলে সালেহ কী? আমলে সালেহ বলতে বোঝায় নেক আমল। যা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য কোরআন ও হাদিসের আলোকে নেক আমল করা। সালেহ শব্দের অর্থ হলো সঠিক পদ্ধতিতে আমল করা। আল্লাহ বলেন, ‘মুমিন তো হচ্ছে সেসব লোক, যারা ইমানদার এবং তারা এমন যে, যখন আল্লাহতায়ালার নাম নেওয়া হয় তখন তাদের হৃদয় কম্পিত হয় এবং যখন তাদের সামনে তাঁর আয়াতসমূহ তেলাওয়াত করা হয় তখন তাদের ইমান বৃদ্ধি পায় উপরন্তু তারা তাদের মালিকের ওপর নির্ভর করে। ’ (সুরা আনফাল-২)।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby