মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৭:৫৩ অপরাহ্ন

শিরোনাম
বরিশালে মাদক মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার বরগুনায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ বরিশালে ওয়ার্ডের বরাদ্দকৃত সারের ডিলার বিক্রির অভিযোগ, কৃষকের ভোগান্তি ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি: ডিএমপি আগৈলঝাড়ায় প্রশাসনের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ কারেন্ট ও চায়না দুয়ারী জাল জব্দ আর্জেন্টিনা ব্রাজিল নিয়ে চাঁদপুরে তর্ক গড়ালো খুন পর্যন্ত। বরিশালে লঞ্চ চলাচল শুরু হওয়ায় সাধারন যাত্রীদের মাঝে ফিরেছে স্বস্তি পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে বরিশালে আ’লীগের কর্মসূচি ঘোষণা বরিশালে জমি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা, স্ত্রী গ্রেফতার সারাদেশে হাসপাতালে আরও ৩৬৬ ডেঙ্গুরোগী
আগৈলঝাড়ায় রাতের আধারে বাজারের সরকারী জায়গা দখল করে ঘর উত্তোলন

আগৈলঝাড়ায় রাতের আধারে বাজারের সরকারী জায়গা দখল করে ঘর উত্তোলন

বরিশালের আগৈলঝাড়ায় রাতের আধারে বাজারের সরকারী জায়গা দখল করে স্থানীয় প্রভাবশালী ভূমি দস্যুদের ছয়টি ঘর উত্তোলন। দখলের প্রতিবাদে বাজার ব্যবসায়িদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ করে। প্রশাসন ও আওয়ামী লীগ নেতৃবৃন্দর সরেজমিনে ভূমিদস্যুদের বিচারের আশ্বাসে ব্যবসা প্রতিষ্ঠান খুলেছে ব্যবসায়ীরা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার বাগধা ইউনিয়নের নতুন আস্কর কালীবাড়ি স্বাধীনতাত্তোর সময়ে ৬৮শতাংশ সরকারী জায়গার উপর বাজার বসায় স্থানীয়রা। রাস্তার পাশ ও সরকারী জায়গায় প্রচুর ব্যবসা প্রতিষ্ঠান গড়ে ওঠে ওই বাজারে।

কালক্রমে সপ্তাহে সেখানে দু’দিন হাট বসে। স্থানীয় হরেন ওঝা ও ভদ্রকান্ত জেলা প্রশাসকের অনুকুলে বাজারে দান করা জমির মধ্যে ১৯শতাংশের একটি ডোবা ছিল। বাজারের প্রয়োজনে ২০১১সালে বাগধা ইউনিয়ন পরিষদের উদ্যোগে সরকারী অর্থায়নে ডোবাটি ভরাট করা হয়। ভরাট করা জায়গায় স্থানীয় ব্যবসায়ীরা দোকানের জন্য জায়গা বরাদ্দ চেয়ে ৪-৫ বছর আগে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) বরাবর আবেদন করে।

অন্যদিকে বাজারের অপর ব্যবসায়ীরা বাজার ব্যবস্থাপনার জন্য টল ঘর নির্মানের দাবি জানিয়ে আসছিল। বৃহস্পতিবার ২১ফেব্র“য়ারী ব্যাবসায়িসহ স্থানীয় লোকজন ভাষা শহীদরে প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে গেলে ওই সুযোগে গভীর রাতে চক্রীবাড়ি গ্রামের সুন্দর আলী হাওলাদারের ছেলে স্থানীয় প্রভাবশালী ভূমি দস্যু মোবারক হাওলাদার ও তার ছেলে মাহাবুব হাওলাদারের নেতৃত্বে ৫০-৬০ জনের একটি ভাড়াটিয়া সন্ত্রাসী দল খালি বাজারের ওই ১৯ শতক খালি জায়গার উপর ছয়টি দোকান ঘর নির্মান করে দখল করে। গতকাল শুক্রবার সকালে ব্যবসায়ীরা ও স্থানীয় জনগন বাজারের জায়গা দখল করে ঘর নির্মান দেখে বিক্ষোভে ফেটে পরে। ব্যাবসায়ীরা জায়গা অবৈধ দখলমুক্তর দাবিতে অনির্দ্দিষ্ট কালের জন্য সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে বিক্ষোভ মিছিল করে প্রতিবাদ জানাতে শুরু করে। এক পর্যায়ে রাতের আধারে দখল করা ছয়টি দোকান বিক্ষোভকারীর ভেঙ্গে পাশ্ববর্তি খালে ফেলে দেয়।

এ ঘটনা জেনে উপজেলা সহকারী কমমিশনার (ভূমি) ফাতিমা আজরীন তন্বী একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে যান। এসময় উপজেলা আওয়ামী লীগ সাধালন সম্পাদক আবু সালেহ মো. লিটন, বাগধা ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি, বাগধা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ইউনুস আলী মিয়া, সাধারণ সম্পাদক বজলুর রহমান হাওলাদার, ইউপি সদস্য অশোকসহ সহ¯্রাধিক লোকজন বাজারে জড়ো হয়।

পরে অবৈধ দখল উচ্ছেদ করা যায়গায় ব্যবসায়ী ও সহ¯্রাধিক সাধরন জনগনের সন্মুখে উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন অবৈধ দখলদারের বিরুদ্ধে উপস্থিত সহকারী কমিশনার (ভুমি)কে আইনগত ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়ে যে কোন মূল্যে সরকারী জায়গা বাজারের অনুকুলে রাখার ঘোষণা দিলে উদ্দুদ্ধ পরিস্থিতি শান্ত হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ফাতিমা আজরীন তন্বী উপস্থিত লোকজনকে জানান, দখলদারদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইনগত ব্যবস্থঅ নিয়ে তিনি গেলেও দলখদাররা পলাতক থাকায় তা কার্যকর করা সম্ভব হয়নি। তবে তিনি একাধিক দখলদারদের তালিকা প্রনয়ন করেছেন। যাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 207,614 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby