শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:০৮ অপরাহ্ন

শিরোনাম
আন্তর্জাতিক গুম দিবসে বরিশালে বি এন পি’র মানববন্ধন অনুষ্ঠিত

আন্তর্জাতিক গুম দিবসে বরিশালে বি এন পি’র মানববন্ধন অনুষ্ঠিত

এ এইচ মাহমুদ ::  আন্তর্জাতিক গুম দিবসে বরিশালে বি এন পি’র মানববন্ধন অনুষ্ঠিত।

আজ (মঙ্গলবার, ৩০ আগস্ট) আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস। সারা পৃথিবীতে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক ভাবে দিবসটি পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দিবস টি যথাযোগ্য মর্যাদায় পালন করে চলেছে।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বি এন পি বরিশাল মহানগর, জেলা দক্ষিণ ও উত্তর শাখার উদ্যোগে আজ সকাল আনুমানিক ১০ টায় নগরীর টাউনহল প্রাঙ্গণে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বরিশালে গুম হওয়া ছাত্রনেতা কালু’র গর্ভধারিনী মা, স্ত্রী ও সন্তান উপস্থিত ছিলেন। কালুর পরিবারের প্রত‍্যকেই কেদেঁ কেদেঁ সরকারের কাছে কালু কে ফেরত চান।
এ মানববন্ধনে আরো বক্তব্যে রাখেন মহানগর বি এন পি’র আহবায়ক মনিরুজ্জামান ফারুক, সদস‍্য সচিব মীর জাহিদ, দক্ষিণ শাখার আহবায়ক মজিবর রহমান নান্টু, সদস্য সচিব আক্তার হোসেন মেবুল, জেলা উত্তর শাখার আহবায়ক দেওয়ান শহীদুল্লাহ, সদস‍্য সচিব মিজানুর রহমান মুকুল সহ যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও মহিলা দলের নেতারা। এ সময় আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বি এন পি’ র সাংগঠনিক সম্পাদক এ‍্যাড. বিলকিস জাহান শিরীন, সদস‍্য এবায়দুল হক চান, মেজবাহ উদ্দিন ফরহাদ, রহমতউল্লা। মানববন্ধনে বক্তৃতাকালে প্রায় সকল নেতারাই বতর্মান সরকারের গুম, খুনের নিন্দা জানান। নিত‍্যপ্রয়োজনীয় দ্রব‍্যমূল‍্যর ঊর্ধ্বগতির সমালোচনা করে তারা আগামী দিনের আন্দোলনে দেশের জনগনকে সম্পৃক্ত হতে আহবান জানান।
২০০৬ সালের ২০ ডিসেম্বর গুম হওয়া সব ব্যক্তির জন্য আন্তর্জাতিক সনদ হিসেবে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয়। ২০১০ সালের ডিসেম্বরে ‘ইন্টারন্যাশনাল কনভেনশন ফর প্রটেকশন অব অল পারসন্স অ্যাগেইনস্ট এনফোর্সড ডিসঅ্যাপিয়্যারেন্স’ সম্মেলনে আন্তর্জাতিক সনদটি কার্যকর হয়, তাতে ৩০ আগস্টকে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস ঘোষণা করা হয়। এরপরের বছর থেকে দিবসটিতে গুম হওয়া মানুষগুলোকে স্মরণ এবং সেই সঙ্গে তাদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর জন্য দিবসটি পালন করা হচ্ছে বিশ্বব্যাপী।।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 206,685 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby