বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১০:০৯ অপরাহ্ন

আমতলীতে হোমকোয়ারেন্টাইনে ১১৫ প্রবাসী, খোঁজ মিলছে না ৩৩ জনের

আমতলীতে হোমকোয়ারেন্টাইনে ১১৫ প্রবাসী, খোঁজ মিলছে না ৩৩ জনের

আমতলী উপজেলার গত ২০ দিনে বিদেশ ফেরত ১’শ ৪৮ জনের মধ্যে ১শ’ ১৫ জন হোমকোয়ারেন্টাইনে রয়েছেন এ তথ্য নিশ্চিত করেছেন আমতলী থানা পুলিশ। অপর ৩৩ জন ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় অবস্থান করছেন। এখনোও তাদের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না। পুলিশ হন্য হয়ে তাদের খুঁজে হোমকোয়ারেন্টাইনে রাখার চেষ্টা করছে। প্রশাসনের লোকজন হোমকোয়ারেন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিত করলেও বাস্তাবে অনেকেই হোমেকোয়ারেন্টাইনে থাকছে না। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে তারা হাট-বাজার, বন্ধুদের আড্ডায় ও আত্মীয় স্বজনের বাড়ীতে ঘুরে বেড়াচ্ছেন।

জানাগেছে, মরণঘাতী করোনা ভাইরাস বিদেশ ফেরত প্রবাসীদের মাধ্যামে বাংলাদেশে ছড়িয়ে পরেছে। প্রবাসীদের মাধ্যমে যাতে করোনা ভাইরাস ছড়াতে না পারে সে জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। যারা প্রবাস থেকে দেশে ফিরছেন তাদের বাড়ীতে এসে হোমকোয়ারেন্টাইনে ১৪ দিন থাকার নির্দেশ দিয়েছেন সরকার। গত পয়েলা মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত আমতলী উপজেলার বিভিন্ন এলাকার ১’শ ৪৮ জন বিদেশ থেকে এসেছেন। এর মধ্যে ১শ’ ১৫ জনকে উপজেলা প্রশাসন ও পুলিশ হোমকোয়ারেনন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

অপর ১০ জন ঢাকায় অবস্থান করছে, অবশিষ্ট ৩৩ জনের এখনো কোন খোঁজ পায়নি পুলিশ প্রশাসন। পুলিশ হন্য হয়ে তাদের খুজে বের করে হোমকোয়ারেন্টাইনে রাখার চেষ্টা করছেন। এদিকে ১শ’১৫ জনকে উপজেলা প্রশাসন ও থানা পুলিশ হোমকোয়ারেন্টাইনে নিশ্চিত করলেও বাস্তারে তারা হোমকোয়ারেন্টাইনে থাকছে না। পুলিশ প্রশাসনের ছোখ ফাঁকি দিয়ে তারা হাট-বাজার, বন্ধুদের আড্ডায় ও আত্মীয় স্¦জনের বাড়ীতে ঘুরে বেড়াচ্ছেন। প্রশাসনের খবর পেলেই দ্রুত তারা হোমকোয়ারেন্টাইনে আসছেন। প্রশাসন চলে গেলে তারা পুনরায় ঘুরে বেড়াচ্ছেন এমন তথ্য নিশ্চিত করেছেন স্থানীয়রা।

শুক্রবার খোজ নিয়ে জানাগেছে, উপজেলার গুলিশাখালী ইউনিয়নের উত্তর ঘোছখালী গ্রামের ইসহাক হাওলাদারের ছেলে মালায়েশিয়া ফেরত নাশির হাওলাদার গত ১৮ মার্চ বাড়ীতে এসেছেন। তিনি হোমকোয়ারেন্টাইনে না থেকে এলাকায় ঘুরে বেড়াচ্ছেন। একই ইউনিয়নের কলাগাছিয়া গ্রামের সৌদি ফেরত আলী আকবর ও ডালাচারা গ্রামের আব্দুস ছালাম হোমকোয়ারেন্টাইনে না থেকে আত্মীয় স্বজনদের বাড়ী ও হাট বাজারে ঘুরে বেড়াচ্ছেন।

হলদিয়া ইউনিয়নের পূর্ব চিলা গ্রামের মোস্তফা আকনের ছেলে ওমান ফেরত মিরাজ আকন হোমকোয়ারেন্টাইনে না থেকে প্রকাশ্যে এলাকায় ঘুড়ে বেড়াচ্ছেন। স্থানীয় লোকজন তাকে হোমকোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিলে তিনি এলাকার লোকজনকে চাঁদাবাজীর মামলা দেয়ার হুমকি দিচ্ছেন এমন অভিযোগ স্থানীয়দের।

কুকুয়া ইউনিয়নের কৃষ্ণনগর গ্রামের গনি খলিফার ছেলে সৌদি ফেরত মুছা খলিফা এলাকায় ঘুরে বেড়াচ্ছেন। তিনি পুলিশ ও স্থানীয় লোকজনের কথা মানছেন না।

আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আবুল বাশার বলেন, এ পর্যন্ত আমতলীতে ১’শ ৪৮ জন লোক বিদেশ ফেরত এসেছেন। এর মধ্যে ১শ’১৫ জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সরকারী নির্দেশনামত তাদের ১৪ দিন হোমকোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। বাকীদের খুজে হোমকোয়ারেন্টাইন নিশ্চিত করার চেষ্টা চলছে।

বরগুনা সহকারী পুলিশ সুপার (আমতলী-তালতলী সার্কেল) সৈয়দ রবিউল ইসলাম বলেন, বিদেশ ফেরতরা সরকারী নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, হোমকোয়ারেন্টাইনে না থেকে বিদেশ ফেরতরা বাহিরে ঘুরাফেরা করলে তাদের বিরুদ্ধে দন্ডবিধির ২৬৯ ধারা মতে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby