শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪২ অপরাহ্ন

আল্লাহ ক্ষমাশীল

আল্লাহ ক্ষমাশীল

আল্লাহ ক্ষমাশীল। এটি মহান আল্লাহর একটি গুণ। মানুষমাত্রই অন্যায় করে, ক্ষমা চাইলে আল্লাহ ক্ষমা করেন। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত।

রসুল (সা.) বলেছেন, মহান আল্লাহ তাঁর বান্দার তওবায় তোমাদের ওই লোকের চাইতে বেশি খুশি হন মরুভূমিতে যার উট হারিয়ে যাওয়ার পর তা সে ফিরে পেল।
আবু মুসা (রা.) থেকে বর্ণিত। নবী করিম (সা.) বলেছেন, পশ্চিম দিকে সূর্যোদয় না হওয়া পর্যন্ত মহান আল্লাহ প্রতি রাতে তাঁর রহমতের হাত প্রসারিত করেন যাতে দিনের গুনাহগার তওবা করে। আর তিনি প্রতিদিনই তাঁর ক্ষমার হাত প্রসারিত করেন যেন রাতের গুনাহগার তওবা করে।

ইমরান ইবনে হুসাইন (রা.) থেকে বর্ণিত। জুহায়নাহ গোত্রের এক মহিলা জিনার কারণে গর্ভবতী হয়ে রসুলুল্লাহ (সা.) কাছে এসে বলল, হে আল্লাহর রসুল! আমি জিনার গুনাহ করেছি, আমাকে এর শাস্তি দিন। তার অভিভাবককে ডেকে এনে নবী (সা.) বললেন, এর সঙ্গে ভালো ব্যবহার করবে। সে সন্তান প্রসব করার পর তাকে আমার কাছে নিয়ে আসবে।

এ ব্যক্তি তা-ই করল। এরপর নবী (সা.) তাকে জিনার শাস্তির আদেশ করলেন। তার শরীরের সঙ্গে কাপড় ভালোভাবে বেঁধে দেওয়া হলো এবং নির্দেশ অনুযায়ী তাকে পাথর মেরে হত্যা করা হলো। রসুলুল্লাহ (সা.) তার জানাজার সালাত আদায় করলেন। হজরত ওমর (রা.) বললেন, হে আল্লাহর রসুল! এ তো জিনা করেছে, আপনি তবু এর জানাজার সালাত আদায় করছেন? রসুলুল্লাহ (সা.) বললেন, সে এমন তওবা করেছে যা ৭০ জন মদিনাবাসীর মাঝে বণ্টন করে দিলেও তাদের জন্য তা যথেষ্ট হয়ে যেত।
আল্লাহর জন্য নিজের প্রাণকে যে মহিলা স্বেচ্ছায় বিলিয়ে দেয় তার এমন তওবার চাইতে উত্তম কোনো কাজ তোমার কাছে আছে কি? (আত তারগিব)

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby