বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৩৮ অপরাহ্ন

এবার করোনায় আক্রান্ত হলো নবজাতক

এবার করোনায় আক্রান্ত হলো নবজাতক

জন্মের কয়েক মিনিটের মধ্যেই যুক্তরাজ্যে এক নবজাতকের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তাকে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। ওই শিশুটিকে করোনা ভাইরাসের সর্বকনিষ্ঠ শিকার আখ্যা দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়লেও শিশুদের মধ্যে আক্রান্ত হওয়ার হার খুবই কম। লন্ডনভিত্তিক সাময়িকী নিউ সাইন্টিস্ট-এর ওয়েবসাইটে সাম্প্রতিক এক জরিপের প্রসঙ্গ তুলে ধরা হয়েছে। আক্রান্ত ৪৪ হাজার ৬৭২ জনের ওপর জরিপ চালিয়ে দেখা গেছে, এদের মধ্যে শিশুদের আক্রান্ত হওয়ার হার ১ শতাংশের কম। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ১০২৩ জনের, তবে এরমধ্যে কোনো শিশু নেই।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত ৭৯৮ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। মারা গেছে ১১ জন। এছাড়া ১৮ জন সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। শুক্রবার করোনা আক্রান্ত নবজাতকের জন্মের পর তার মায়ের শরীরেও ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। শিশুটির জন্মের কয়েক মিনিটের মাথায় তার ভাইরাসটি পরীক্ষা করা হয়। ওই পরীক্ষাতেই তার সংক্রমণ ধরা পড়ে। মা ও শিশুকে এখন আলাদা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

করোনা ভাইরাসের সংক্রমণ মায়ের গর্ভ থেকে বা শিশু জন্মের সময় হয় কিনা তা জানার চেষ্টা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যালেন্স বলেছেন, এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ৬০ শতাংশ ব্রিটিশ নাগরিককে তৈরি থাকতে হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby