বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:২৯ অপরাহ্ন

এবার জাতিসংঘে করোনার হানা, আক্রান্ত নারী কূটনীতিক

এবার জাতিসংঘে করোনার হানা, আক্রান্ত নারী কূটনীতিক

জাতিসংঘের ফিলিপাইন মিশনের এক নারী কূটনীতিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে বৃহস্পতিবার খবর প্রকাশিত হয়েছে। জাতিসংঘে কর্মরত কোনও কর্মকর্তার করোনায় আক্রান্ত হওয়ার এটি প্রথম ঘটনা। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে জাতিসংঘের গোটা সদর দপ্তর জুড়ে। ফলে বন্ধ করে দেয়া হয়েছে সংস্থাটির ফিলিপাইন মিশন।

ফিলিপাইনে জাতিসংঘের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত কিরা আজুসেনা বৃহস্পতিবার এক লিখিত বিব্রতিতে জানান,‘আজ থেকে জাতিসংঘের ফিলিপাইন মিশন বন্ধ থাকবে। এখানে কর্মরত সকল কর্মকর্তা ও কর্মচারীকে স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। তাদের মধ্যে কারো দেহে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দিলে তিনি যেন দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হন। আমরা ধরে নিচ্ছি যে আমরা সবাই এতে সংক্রামিত হয়েছি।’

নিউইয়র্কের মিডটাউন ম্যানহাটন এলাকার ফিফথ অ্যাভিনিউতে অবস্থিত ফিলিপিনো মিশনে ১২ জন কূটনীতিক কাজ করেন।

ফিলিপাইনের পররাষ্ট্র সচিত টুইটারে দেয়া এক পোস্টে জানান, করোনা আক্রান্ত ফিলিপিনো মিশনের ওই তরুণ কূটনীতিক ‘সেরা উঠছেন’। আক্রান্ত হওয়ার আগে সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে সফর করেছিলেন।

অসুস্থ কূটনীতিক জাতিসংঘের সাধারণ পরিষদের আইন বিষয়ক কমিটিতে ফিলিপিন্সের প্রতিনিধিত্ব করেন।

রাষ্ট্রদূত আজুসেনা বলেলেন, সোমবার দুপুরে ওই কূটনীতিক নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে প্রায় আধঘন্টার মতো অবস্থান করেছিলেন। তখনই তিনি অস্বস্তি বোধ করছিলেন।

বৃহস্পতিবারের ওই বিবৃতিতে আজুসেনা আরও জানান, মঙ্গলবার তিনি ফ্লুতে আক্রান্ত হয়ে চিকিৎসকের কাছে যান এবং মেডিকেল পরীক্ষায় তার রক্তে কোভিড-ডি ভাইরাস ধরা পড়ে।

তার দেহে করোনা সনাক্ত হওয়ার আগে সোমবার থেকে তিনি আরও দুই কূটনীতিকের সঙ্গে দেখা করেছিলেন এবং একবার জাতিসংঘের মিটিং রুমেও গিয়েছিলেন। ফিলিপাইনের ওই নারী কূটনীতিক করোনায় আক্রান্ত হওয়ার পর তার সান্নিধ্যে যাওয়া ওই দুই কূটনীতিকের সঙ্গে যোগাযোগ করেছে জাতিসংঘের মিডিকেল টিম। এছাড়া কয়েকবার পরিস্কার করা হয়েছে মিটিং রুমটি।

এদিকে ওই কূটনীতিক করোনায় আক্রান্ত হওয়ার পর শুক্রবার একাধিক বৈঠক বাতিল করেছে জাতিসংঘ।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby