মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১১:৩৫ অপরাহ্ন

শিরোনাম
সিএ রাজিবের অপসারনের দাবীতে মানববন্ধন-প্রতিবাদ সমাবেশ উজিরপুর মডেল থানার এসআই মেহেদী বরিশাল জেলার শ্রেষ্ঠ বিট অফিসার নির্বাচিত বরিশালে মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন মুক্তিযোদ্ধার কাছে চাঁদা দাবির অভিযোগে ১ জনকে জেলহাজতে প্রেরন বরিশালের সাংবাদিকদের সহযোগিতা চাইলেন নবাগত জেলা প্রশাসক ভাণ্ডারিয়ায় বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা ঝালকাঠির নবাগত জেলা প্রশাসককে প্রেসক্লাবের শুভেচ্ছা বানারীপাড়ার ছাত্রীকে ধর্ষণ, কোচিং সেন্টারের পরিচালক ও শিক্ষক গ্রেফতার ব‌রিশালে ডায়াগনস্টিক সেন্টার ও ফার্মেসিকে জ‌রিমানা বরিশালের বাবুগঞ্জে ডাকাত আতঙ্কে মসজিদে মসজিদে মাইকিং
করোনাভাইরাস থেকে বাঁচার উপায় জানালেন ডা. জাহাঙ্গীর কবির

করোনাভাইরাস থেকে বাঁচার উপায় জানালেন ডা. জাহাঙ্গীর কবির

 

সারাবিশ্বে এখন আতঙ্কের একটাই নাম করোনাভাইরাস জেটি এর মধ্যে প্রাণ নিয়েছে তিন হাজারের ও বেশি মানুষের। এই  প্রাণঘাতী  করোনাভাইরাসের  আক্রমণ ক্রমশ বেড়েই চলছে  সারা বিশ্ব জুড়ে।

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) সবথেকে বেশি আক্রান্ত হয়েছে চীন। সেখানে মৃতের সংখ্যা বেড়ে তিন হাজার জনে দাঁড়িয়েছে। এতে আক্রান্ত হয়েছেন ৭৭ হাজার ৬৫৮ জন। ভাইরাসটি চীন ছাড়িয়ে এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

তবে আমাদের দেশে এটি না ছড়ালেও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। হৃদরোগ বিশেষজ্ঞ ডা. জাহাঙ্গীর কবির জানিয়েছেন প্রাণঘাতী করোনা ভাইরাসে (কোভিড-১৯) থেকে বাঁচার উপায়। এ ভাইরাস থেকে দূরে থাকার এবং প্রতিরোধের উপায় জানালেন তিনি।   দিয়েছেন নানা পরামর্শ-প্রাণঘাতী এ ভাইরাস থেকে বাঁচতে মাস্ক ব্যবহার করুন।

আক্রান্ত ব্যক্তির কাছ থেকে অনেক দূরে থাকুন। খাওয়ার আগে ভালোভাবে হাত পরিষ্কার করুন। সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন।      কাঁচা বা অর্ধেক রান্না মাংস খাওয়া থেকে সম্পূর্ণ বিরত থাকুন।

 

তবে করোনা ভাইরাসে আক্রান্ত হলে তা থেকে বাঁচার উপায় জেনে নিনঃ-

এজন্য আপনাকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। আর এভাবেই আপনি মুক্তি পাবেন করোনা ভাইরাস থেকে। কোষের স্বাস্থ্য উন্নত করে ভাইরাস প্রতিরোধ করতে পারবেন খুব সহজেই।

জেনে নিন প্রাণঘাতি করোনাভাইরাস হলে  কীভাবে এ সময় ধরে রাখবেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

১। শুরুতেই চিনি জাতীয় খাবার খাদ্য তালিকা থেকে বাদ দিন।

২। ব্যায়াম, দৌড়, সাঁতার কাটুন নিয়মিত। ভাইরাসজনিত রোগগুলো থেকে বাঁচার ভালো উপায় এগুলো।

৩। যে কোনো খাবার ভালোভাবে রান্না করে তারপর খাবেন।

৪। সব ধরনের ফাস্টফুট খাবার বাদ দিতে হবে।

৫। কোমল পানীয় খাওয়া যাবে না।

৬। কেমিকেল জাতীয় তেল, খাবার খাওয়া বাদ দিন। এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমিয়ে দেয়।

৭। মেডিটেশন বা ইয়োগা করুন। এক্ষেত্রে নামাজ আপনাকে মানসিক প্রশান্তি দেবে। মূলত মনকে শান্ত রাখুন। এটি মনের পাশাপাশি শরীরের ওপর খুব ভালো প্রভাব ফেলে।

৭। পর্যাপ্ত ঘুম আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই সহায়ক।

৮। সকালের ব্যায়াম এবং রোদ আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবচেয়ে বেশি কার্যকরী।

৯। মাঝে মাঝে পারলে রোজা রাখুন। রোজা বা না খেয়ে থাকা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। কারণ বার বার খাবার খেলে শরীর তার কাজ করতে সুযোগ পায় না। এজন্য সবচেয়ে কার্যকরী হলো রোজা রাখুন।

১০।  স্বাস্থ্যকর এবং পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে।

১১। পর্যাপ্ত বিশ্রাম নিন। দুশ্চিন্তা মুক্ত থাকুন।

 

 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 207,666 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby