বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:২৬ অপরাহ্ন

করোনাভাইরাস: প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে ৫ ফল

করোনাভাইরাস: প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে ৫ ফল

যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাঁদের প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আর ৫ জনের চেয়ে অনেক বেশি হয়ে থাকে। শুধু করোনাভাইরাসই নয়। যে কোনও রোগের প্রকোপ থেকে বাঁচতে প্রত্যেকের জোর দেওয়া উচিত ইমিউনিটি বাড়ানোয়। অর্থত্‍ শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। এক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খাদ্যাভ্যাস। এই ৫টি ফল নিয়মিত খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেড়ে যাবে।

দেখে নিন যে ৫ টি ফল খেতে হবে

১। তরমুজ: মওশুমি ফল তরমুজ গরমে শুধুমাত্র শরীর ঠাণ্ডাই রাখে না এতে মজুত গ্লুতাথিওন নামে অ্যান্টিঅক্সিডেন্ট ইমিউনিটি সিস্টেম বা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তোলে। জীবাণু প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে থাকে।

২। কমলা: রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালি করতে কমলালেবুর জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সর্দি কাশি হওয়া থেকে বাঁচাতে পারে।

​৩। লেবু: বছরের যে কোনও সময়ে, যে কোনও জায়গায় সহজেই পাওয়া যায় এই জাদুকরি ফলকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোয় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পাতিলেবু। প্রতিদিন সকালে ঈষদুষ্ণ জলে একটা পাতিলেবু রস করে তার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খান নিয়মিত।

৪।পেঁপে: প্রাপ্তবয়স্কদের প্রতিদিন যে পরিমাণে ভিটামিন সি প্রয়োজন তার সিংহভাগই পেয়ে যাবেন পেঁপেতে। ভিটামিন সি-র পাশাপাশি এতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি, ফোলেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

​৫।স্ট্রবেরি: লাল টুকটুকে স্ট্রবেরিতে রয়েছে ভিটামিন এ এবং সি। রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ মিনারেলও যা আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby