বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:২০ অপরাহ্ন

করোনায় মারা যাওয়া ব্যক্তি যেসব রোগে ভুগছিলেন

করোনায় মারা যাওয়া ব্যক্তি যেসব রোগে ভুগছিলেন

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম একজনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ব্যক্তি আগে থেকেই বিভিন্ন রোগে ভুগছিলেন বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা।

বুধবার বিকেলে সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ৭০ বছর বয়সী ওই ব্যক্তি যুক্তরাষ্ট্র ফেরত এক আত্মীয়ের মাধ্যমে করোনায় আক্রান্ত হয়েছিলেন। আগে থেকেই তার উচ্চ রক্তচাপ, কিডনিজনিত সমস্যা এবং হার্টের সমস্যা ছিল। তিনি উচ্চ ঝুঁকিতে ছিলেন। বার্ধক্যের কারণেও শারীরিক নানা জটিলতায় ছিলেন।

সেব্রিনা জানান, নতুন করে বাংলাদেশে আরও ৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট বাংলাদেশে ১৪ জন আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্তদের ৩ জন পুরুষ আর একজন নারী। নতুন আক্রান্তদের মধ্যে ৩ জন বিদেশ ফেরত। অপরজন বিদেশ ফেরত একজনের পরিবারের সদস্য।

তিনি আরও জানান, এখন পর্যন্ত ১৬ জন আইসোলেশনে আছেন। আর ৪২ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

সেব্রিনা বলেন, বারণ করা সত্ত্বেও আইইডিসিআরে আরও ২৫ জন এসেছিল পরীক্ষা করাতে। নতুন করে ৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এনিয়ে মোট ৩৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

এ সময় তিনি বলেন, বিদেশ থেকে ফেরার পর ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকুন। না হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে সেটা নেওয়া শুরু হয়েছে।

এখন থেকে হটলাইনের পাশাপাশি ইমেইল ও ফেসবুকেও যোগাযোগ করা যাবে। এছাড়া একটি অ্যাপ ডেভেলপ করা হচ্ছে বলেও জানান আইইডিসিআর পরিচালক।

ব্রিফিংয়ে অসুস্থ অবস্থায় গণপরিবহন ব্যবহার করা পরিহার করতে বলা হয়েছে। বাড়িতে বয়স্ক অসুস্থ ব্যক্তিদের প্রতি আরও বেশি যত্নবান ও তাদেরকে সতর্কতার সঙ্গে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৭৯৮৪ জনের মৃত্যু হয়েছে। ১৬৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই ভাইরাস শুধু চীনেই মারা গেছেন ৩২২৬ জন। এর পর সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ২১৫৮ জনে দাঁড়িয়েছে।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৪৫ জন, নতুন করে আক্রান্ত হয়েছেন সাড়ে ৩৫০০ জনেরও বেশি। এরপরেই রয়েছে ইসলামিক দেশ ইরান। দেশটিতে একদিনে মারা গেছেন ১৩৫ জনসহ মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৮৮ জন।

ইতালির পর স্পেন, জার্মানি, ফ্রান্সের অবস্থাও খুব করুণ। স্পেনে গত ২৪ ঘণ্টায় ১৯১ জনের মৃত্যুসহ মোট মৃত্যু ৫৩৩ জনের। এছাড়া জার্মানিতে ২৬ জন, ফ্রান্সে ১৭৫ জন, যুক্তরাষ্ট্রে ১০৩ জন, দক্ষিণ কোরিয়ায় মৃত্যু ৮১ জনের মৃত্যু হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 208,018 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby