মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৮:৪৮ অপরাহ্ন

শিরোনাম
বরিশালে মাদক মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার বরগুনায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ বরিশালে ওয়ার্ডের বরাদ্দকৃত সারের ডিলার বিক্রির অভিযোগ, কৃষকের ভোগান্তি ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি: ডিএমপি আগৈলঝাড়ায় প্রশাসনের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ কারেন্ট ও চায়না দুয়ারী জাল জব্দ আর্জেন্টিনা ব্রাজিল নিয়ে চাঁদপুরে তর্ক গড়ালো খুন পর্যন্ত। বরিশালে লঞ্চ চলাচল শুরু হওয়ায় সাধারন যাত্রীদের মাঝে ফিরেছে স্বস্তি পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে বরিশালে আ’লীগের কর্মসূচি ঘোষণা বরিশালে জমি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা, স্ত্রী গ্রেফতার সারাদেশে হাসপাতালে আরও ৩৬৬ ডেঙ্গুরোগী
করোনায় শিক্ষাঝুঁকিতে ১০৮ কোটি শিক্ষার্থী

করোনায় শিক্ষাঝুঁকিতে ১০৮ কোটি শিক্ষার্থী

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ সারা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এর প্রভাব পড়েছে শিক্ষা খাতেও। শিক্ষাপ্রতিষ্ঠান যেহেতু বড় জনসমাগমের জায়গা, তাই ইতিমধ্যে ৬১ দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে জাতীয়ভাবে বন্ধ করা হয়েছে ৩৯টি দেশে।

এতে পড়ালেখা ব্যাহত হচ্ছে ৪২ কোটি ১৩ লাখ ৮৮ হাজার ৪৬২ শিক্ষার্থীর। আর আংশিক বন্ধ করা হয়েছে ২২ দেশে। এসব দেশে ৬৬ কোটি ৩৩ লাখ ৩৯ হাজার ৯৪৭ জন শিক্ষার্থী শিক্ষাঝুঁকিতে রয়েছে। পুরোপুরি ও আংশিক বন্ধ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানে ১০৮ কোটি ৪৭ লাখ ২৮ হাজার ৪০৯ জন শিক্ষার্থীই শিক্ষাঝুঁকিতে রয়েছে।

শিক্ষা খাতে কভিড-১৯-এর প্রভাব নিয়ে ইউনাইটেড নেশনস এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (ইউনেসকো) গত শুক্রবার সর্বশেষ এই তথ্য প্রকাশ করেছে।

গতকাল শনিবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত দেশ ও অঞ্চলের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৮। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। দেশে এই ভাইরাসে আক্রান্ত তিনজন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে নতুন করে আরো দুইজন রোগীও শনাক্ত হয়েছি। তবুও বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার মতো পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি বলে মত দিয়েছে সংশ্লিষ্টরা।

সরকারের পক্ষ থেকে এরই মধ্যে করোনা সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠানে বেশ কিছু নির্দেশনা পাঠানো হয়েছে। এর মধ্যে স্কুল-কলেজ মাঠে সমাবেশ না করে শ্রেণিকক্ষে করা এবং সাংস্কৃতিক, ক্রীড়াসহ অন্য যেকোনো অনুষ্ঠানের সূচি থাকলে তা পুনর্বিন্যাস করতে বলা হয়েছে। অর্থাৎ জনসমাগমকে নিরুত্সাহিত করা হয়েছে। এ ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানকে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) প্রকাশিত নির্দেশনা ও পরামর্শ অনুসরণের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, ‘সরকার করোনাভাইরাসের বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শেই সব কিছু করছে এবং করবে। এটি নিয়ে আইইডিসিআর কাজ করছে। তাদের দিকনির্দেশনা অনুযায়ী আমাদের চলতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার প্রয়োজন হলে তারাই আমাদের জানাবে।’

তবে আইইডিসিআর জানিয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 207,614 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby