বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:২৫ অপরাহ্ন

করোনা ঠেকাতে এবার ইউরোপের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

করোনা ঠেকাতে এবার ইউরোপের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের ৩০টির বেশি অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে ভয়াবহ করোনাভাইরাস। এতে বুধবার পর্যন্ত আক্রান্ত হয়েছে দেশটির সহস্রাধিক মানুষ এবং মারা গেছে ৩৮ জন। এ অবস্থায় করোনা ঠেকাতে ইউরোপের দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে সিঙ্গাপুরের সংবাদ মাধ্যম দ্য স্ট্রেইটস টাইমস।

বুধবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে ট্রাম্প বলেন, আগামী ৩০ দিন ইউরোপের দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে সকল ধরনের ভ্রমণ বন্ধ রাখা হবে।

তবে যুক্তরাজ্যের ওপর এই নিষেধাজ্ঞা বলবৎ হবে না। কেননা ট্রাম্পের মতে, ভাইরাসের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের চেয়ে বেশি সতর্কতা অবলম্বন করেছে ব্রিটেন। ইউরোপের ওই দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৪৬০ জন।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসাবে ঘোষণা করার মাত্র কয়েক ঘণ্টা পরই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর ওপরন ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ট্রাম্প।

ভাষণে ট্রাম্প আরও বলেন, ‘এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আমরা একটি জটিল সময় পার করছি। এর আগে আমরা এটি ঠেকাতে চীনের ওপর একটি জীবন রক্ষাকারী পদক্ষেপ নিয়েছি। এখন আমাদের অবশ্যই ইউরোপের সাথে একই পদক্ষেপ নেওয়া উচিত। তাই আমরা আর দেরি করছি না।’

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ পরে এক বিবৃতিতে জানায়, গত ১৪ দিনে ইউরোপের দেশগুলোতে অবস্থানকারী বিদেশি নাগরিকদের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা বলবৎ করা হবে। তবে যুক্তরাষ্ট্রের বৈধ স্থায়ী বাসিন্দা এবং মার্কিন নাগরিক ও তাদের পরিবারের সদস্যরা এই নিষেধাজ্ঞার বাইরে থাকছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby