বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩২ অপরাহ্ন

করোনা ঠেকাতে এবার চুমুতে নিষেধাজ্ঞা জাড়ি করলো সুইজারল্যান্ড

করোনা ঠেকাতে এবার চুমুতে নিষেধাজ্ঞা জাড়ি করলো সুইজারল্যান্ড

চীনে সীমানা ছাড়িয়ে বিশ্বের ৮০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী প্রাণ হারিয়েছে ৩১৭০ জন মানুষ। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৯২২৩৮ জন। এ অবস্থায় করোনা ঠেকাতে নানা ব্যবস্থা নিচ্ছে বিভিন্ন দেশের সরকারগুলো। এদের মধ্যে কমন ব্যবস্থাটি হচ্ছে ভয়াবহভাবে করোনায় আক্রান্ত দেশগুলোর সঙ্গে সীমান্তসহ বাণিজ্যিক লেনদেন বন্ধ করে দেয়া। কিন্তু এই ভাইরাস ঠেকাতে এক অভিনব ব্যবস্থা চালু করেছে সুইজারল্যান্ড।

করোনা সংক্রামণ ঠেকাতে চুমুর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সুইজারল্যান্ড সরকার। কেননা তারা মনে করছে, চুমু থেকেও ছড়িয়ে পড়তে পারে ভয়ঙ্কর এই মরণরোগ। ইতোমধ্যে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও দিয়েছে দেশটির স্বাস্থ্যমন্ত্রালয়।

পাশ্চত্যের দেশগুলোতে একে অপরের সঙ্গে দেখা হলে চুমুর মাধ্যমে অভিবাদন জানিয়ে থাকেন। করোনার কারণে সেই চুম্বনের ওপরই এলো নিষেধাজ্ঞা।

সুইজারল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, করোনা ভয়ঙ্করভাবে ছোঁয়াছে রোগ। কোনওভাবে আক্রান্তের কাছাকাছি এলেই তা এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। আর চুম্বনের কারণে এই ভাইরাস ছড়িয়ে আরও মারাত্মক আকার নিতে পারে। আর সেজন্যই চুম্বনের যে প্রথা আছে তা বন্ধ রাখার জন্যে দেশের নাগরিকদের কাছে আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

কেবল সুইজারল্যান্ড নয়, চুম্বনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপের দেশ ফ্রান্সও। সে দেশের সরকার চুমু খাওয়ার আগে লোকজনকে আরও সতর্ক থাকার আবেদন জানিয়েছে।

শুধু চুমু নয়, করমর্দনের ব্যাপারেও সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। করমর্দনের আগে ও পরে হাত ভালো করে ধুয়ে নেয়ার কথা বলেছেন সুইজারল্যান্ডের স্বস্থ্যমন্ত্রী। এছাড়া দেশটিতে মার্চের ১৫ তারিখ পর্যন্ত সব ধরনের সভা সমাবেশ ও কনসার্ট বাতিল করা হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 208,018 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby