শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:২৯ পূর্বাহ্ন

করোনা নিয়ে গুজব ছড়ালে কঠোর শাস্তির ঘোষণা

করোনা নিয়ে গুজব ছড়ালে কঠোর শাস্তির ঘোষণা

সামাজিক মাধ্যম ব্যবহার করে করোনাভাইরাস সম্পর্কে ভুল তথ্য বা গুজব ছড়ালে কঠোর শাস্তির ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

এমিরাটস বার অ্যাসোসিয়েশন জানিয়েছে, করোনা নিয়ে গুজব ছড়ালে তথ্য প্রযুক্তি আইনে কঠিন শাস্তির সম্মুখীন হতে হবে। সংস্থাটি বলছে, মিথ্যা ও গুজব ছড়ানো সমাজের স্থীতিশীলতার জন্য হুমকি স্বরূপ।

অ্যাসোসিয়েশনের সভাপতি আইনজীবী জায়েদ আশ-শামসি জোর দিয়ে বলেন, এ বিষয়ে ঠাট্টার ছলে কোনো গুজব ছড়ালেও আইনের আওতায় আনা হবে এবং সংযুক্ত আরব আমিরাতের দণ্ডবিধির ১৯৭ অনুচ্ছেদে ২ ধারা অনুযায়ী কাকে কঠিন শাস্তির সম্মুখীন হতে হবে।

ধারাটিতে বলা হয়েছে, যে কেউ যোগাযোগ বা তথ্য প্রযুক্তির যে কোনও মাধ্যম ব্যবহার করে জনসাধারণের নিরাপত্তার জন্য ক্ষতি করতে পারে এমন কাজ উস্কে দেয় তাহলে তাকে জেল ও জরিমানার সম্মুখীন হতে হবে।

সংস্থাটি বলছে, করোনা ভাইরাস সংক্রামিত ব্যক্তিদের ক্ষেত্রে তথ্য কেবলমাত্র সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্তৃপক্ষ জারি করতে পারে। স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রণালয়ের জারি করা সাধারণ স্বাস্থ্য নির্দেশিকা এবং সতর্কতামূলক পদক্ষেপগুলো মেনে চলার জন্য নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে।

এ ছাড়া কোভিড-১৯ সম্পর্কে অসমর্থিত তথ্য প্রচার না করার এবং সঠিক তথ্যের জন্য সরকারি কর্তৃপক্ষের সোশ্যাল মিডিয়া চ্যানেল এবং মূলধারার মিডিয়াকে অনুসরণ করার আহ্বান জানানো হয়েছে।

সংস্থাটির পক্ষ থেকে হুশিয়ারি দেয়া হয়েছে যে, অনলাইন জালিয়াতি বা সমাজের ক্ষতি করতে পারে- এমন তথ্য ছড়িয়ে দেয়াসহ অনলাইন আইন লঙ্ঘনের দায়ে দোষী ব্যক্তি তিন বছর থেকে শুরু করে যাবজ্জীবন কারাদণ্ড সহ ৩ মিলিয়ন দিরহাম পর্যন্ত জরিমানার মুখামুখি হতে পারেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby