শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:২৭ অপরাহ্ন

কোয়ারেন্টাইনের শর্ত না মানলে ৩ মাসের জেল

কোয়ারেন্টাইনের শর্ত না মানলে ৩ মাসের জেল

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রেক্ষাপটে কোয়ারেন্টাইনের শর্ত মেনে না চললে ৩ মাসের জেল ও ৫০ হাজার টাকা জরিমানাসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অধিদপ্তর থেকে জারি করা এক গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, করোনার জন্য ‘সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন-২০১৮’ এর প্রয়োজন হতে পারে। বিজ্ঞপ্তিতে ওই আইনের বেশ কয়েকটি ধারা তুলে ধরে বলা হয়, এই ধারাগুলো না মানলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এতে বলা হয়েছে, বিদেশফেরত কিছু প্রবাসী বা তাদের সংর্স্পশে আসারা কোয়ারাইন্টাইনের শর্ত সঠিকভাবে মানছেন না, অনেকেই মিথ্যা ও গুজব রটিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন। স্বাস্থ্য অধিদপ্তর তাদের সবাইকে আইন মোতাবেক এবং সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন ২০১৮ এর শর্ত পালন করতে অনুরোধ করছে, এর ব্যত্যয় হলে শাস্তিমূলক ধারা প্রয়োগ করা হবে।

‘আইনে সংক্রামক রোগ যেন বিস্তার না করতে পারে সেজন্য উড়োজাহাজ, জাহাজ, জলযান, বাস, ট্রেন ও অন্যান্য যানবাহন দেশে যাতায়াত করা নিষিদ্ধ করা হয়েছে।’

যদি কেউ সংক্রামক রোগ সর্ম্পকে মিথ্যা বা ভুল তথ্য দেয় তাহলে সেটি অপরাধ হিসেবে গণ্য করা হয় বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আর তার জন্য ২ মাস কারাদণ্ড, বা ২৫ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন। এই আইনের অধীনে কোনও অপরাধের জন্য ফৌজদারী কার্যবিধি প্রযোজ্য হবে।

আরএ

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby