বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৩৭ অপরাহ্ন

ঘরোয়া উপায়ে মেদ কমান

ঘরোয়া উপায়ে মেদ কমান

বিয়ের পরে বিভিন্ন হরমোনাল পরিবর্তনে মেয়েদের স্বাস্থ্যের বেশ কিছু পরিবর্তন সাধিত হয় ফলে শরীরে প্রচুর মেদ জমে। এই মেদ জমা আরো বেড়ে যায় বাচ্চা জন্মদান করার পরবর্তী সময়ে। আজকাল মেয়েরা অনেকভাবে চেষ্টা করে এই অতিরিক্ত ফ্যাট ঝড়িয়ে কিভাবে স্লিম সুন্দর এবং আকর্ষণীয় থাকা যায়।

মেদ কমানোর জন্য আপনি আসলে কি কি করবেন? অনেকেই জিমে যায়, ডায়েটিশিয়ানের পরামর্শ মেনে চলে আবার খাওয়াও অনেক পরিমিত খায়। যাই হোক চলুন জেনে নিই ঘরোয়া পদ্ধতিতে কীভাবে আপনার অতিরিক্ত ওজন আপনি কমাবেন।

১। পরিমিত খাবার খাবেনঃ এর কোন বিকল্প নেই আসলে। আপনাদের মনে রাখতে হবে খাবার জন্য জীবন নয় বরংচ জীবনের জন্য খাওয়া। তাই পরিমিত আহারে নিজের পেট ভরানোর চেষ্টা করুন।

২। চর্বিযুক্ত খাবার এড়িয়ে যানঃ চর্বিযুক্ত যে কোন খাবার কে বিদেয় দিন চিরদিনের জন্য। যখন আপনার শরীর বাহিরের সোর্স থেকে আর তেল চর্বি কিছু পাবেনা,তখন নিজেই নিজের ফ্যাটসেল ভেঙে তা থেকে প্রয়োজনীয় শক্তি আহরণ করে নিবে।

৩। প্রচুর পানি পান করুনঃ নিয়ম করে প্রতিদিন ১০-১২ গ্লাস পানি পান করুন,ক্ষুধা ও কম লাগবে। তাছাড়া শরীরের মেদ কমাতে ও সাহায্য করবে।

৪। লেবু পানি পান করুনঃ সকালে খালি পেটে এবং রাতে ঘুমাতে যাবার আগে এক গ্লাস হালকা কুসুম গরম পানিতে একটা লেবুর রস নিয়ে সামান্য নুন দিয়ে নেড়ে পান করুন নিয়মিত। ফলাফল হাতেনাতে পাবেন। তবে এসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে সাথে ওষুধ খেতে হবে গ্যাস্ট্রিকের।

৫। গ্রীন টি পান করুনঃ দৈনিক চারবার পান করবেন,চিনি দুধ অথবা নুন ছাড়া। কেউ কেউ মধু দিয়ে নেন সাথে,এটা ঠিক নয়।

৬। ব্যায়াম করুনঃ একজন অভিজ্ঞ ব্যায়ামবিদ এর পরামর্শ নিয়ে রেগুলার সকাল বিকেল ব্যায়াম করতে পারেন। অথবা যাদের ব্যায়াম করতে সমস্যা তারা প্রচুর হাঁটতে পারেন।

৭। খাবার তালিকা বদলানঃ ভাত খাওয়া কমিয়ে দিন যতটা পারুন,ভাতের বদলে ফলমূল (কলা বাদে) খান প্রচুর। আজকাল তো বাজারে অনেক ওটস ডায়েট ও পাওয়া যায়, চাইলে সেটা ও ট্রাই করে দেখতে পারেন।

৮। চিনি কেনা বন্ধ করুনঃ এই চিনি আপনার আকর্ষণীয় ফিগারের জাত শত্রু।পারলে একে একেবারে বাসায় কিনে আনা টাও বন্ধ করে দিন।

৯। সেদ্ধ ডিম খাবেন একটাঃ ভাবছেন এ আবার কেমন কথা!সেদ্ধ ডিমে ফ্যাট বাড়ে না বরংচ যারা অন ডায়েট এ আছেন তাদের ক্ষুধার অনুভূতি কমিয়ে আরো অতিরিক্ত শক্তি সাপ্লাই করে এই একটা সেদ্ধ ডিম।
তাই প্রতিদিন সকালে একটা করে সেদ্ধ ডিম খাবেন।

১০। ডেইরি ফুড খাবেন নাঃ মিল্ক অথবা মিল্ক থেকে প্রস্তুত কোন খাবার খাবেন না ।তবে ননীবিহীন দুধ আর টক দধি খেলে আপনার শরীরের ফ্যাট কিন্তু আরো কমতে থাকবে।

একটা কথা মনে রাখবেন,হুট করে একেবারে খাওয়াদাওয়া বন্ধ করে আবার মেদ কমানোর ট্রাই করবেন না। এতে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 208,018 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby