শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০২:৪৪ পূর্বাহ্ন

জানাযার দোয়া না জানলে কী পড়বেন?

জানাযার দোয়া না জানলে কী পড়বেন?

জানাযা নামাজ ফরজে কেফায়া। জানাযা নামাজ পড়ায় রয়েছে অনেক সাওয়াব। কিন্তু অনেকেই জানাযার দোয়া না জানার কারণে তাতে অংশগ্রহণ করে না।

অনেকেই আবার জানাযায় অংশগ্রহণ করতে বিব্রতবোধ করেন। অথচ দোয়া না জানলেও জানাযায় তাকবির বলে অংশগ্রহণ করলে জানাযা আদায় হয়ে যায়।

তবে প্রত্যেক মুমিন মুসলমানের উচিত জানাযার দোয়াগুলো জেনে নেয়া। যাদের জানাযার দোয়াগুলো জানা নেই, তাদের জন্য রয়েছে সহজ ও ছোট্ট একটি দোয়া-

اَللهُمَّ اغْفِرْ لِلْمُؤْمِنِيْنَ وَ الْمُؤْمِنَاتِ
উচ্চারণ : ‘আল্লাহুম্মাগফির লিলমু’মিনিনা ওয়াল মু’মিনাতি।’
অর্থ : হে আল্লাহ! তুমি মুমিন নারী-পুরষকে ক্ষমা করে দাও।’

যদি কেউ কোনো দোয়াই না জানে তবে ইমামের সঙ্গে শুধু তাকবির (اَللهُ اَكْبَر) বললেই জানাযা আদায় হয়ে যাবে। যেহেতু জানাযা নামাজের রুকু ও সেজদা নেই। শুধু ইমামের অনুসরণ করলে তা আদায় হয়ে যাবে।

উল্লেখ্য যে, জানাযায় অংশগ্রহণ করলে রয়েছে অনেক সাওয়াব। হাদিসে পাকে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত নিশ্চয় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি কোনো মৃত মুসলিম ব্যক্তির জানাযায় ঈমান সহকারে ও ছাওয়াবের আশায় শরিক হয় এবং জানাযা ও সমাধি পর্যন্ত থাকে সে দুই কিরাত নেকি পাবে। প্রতি কিরাত হচ্ছে ওহুদ পাহাড়ের সমান। আর জানাযা পড়ে দাফনের পূর্বে ফিরে যাবে সে এক কিরাত নেকি নিয়ে ফিরবে। (বুখারি, মুসলিম)

সুতরাং দোয়া না জানলেও জানাযা ও দাফনে শরিক হওয়া উত্তম। জানাযার এ বিশাল সাওয়াব লাভে জানাযার দোয়াগুলোও শিখে নেয়া উত্তম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জানাযা ও দাফনে উপস্থিত হয়ে ফরজে কেফায়া নামাজ আদায় ও সাওয়াব লাভের তাওফিক দান করুন। আমিন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 207,638 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby