বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৫১ অপরাহ্ন

ট্রাম্প সফরে বস্তি উচ্ছেদ করছে ভারত, তৈরি করা হচ্ছে উচু দেয়াল

ট্রাম্প সফরে বস্তি উচ্ছেদ করছে ভারত, তৈরি করা হচ্ছে উচু দেয়াল

ট্রাম্প আগামি ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন। প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রধানমন্ত্রী মোদী একযোগে ভাষণ দেবেন মোতেরা স্টেডিয়ামে। এ উপলক্ষে আহমেদাবাদ যেন প্রস্তুতি নিচ্ছে নতুন সাজে। কিন্তু এই নতুন সাজের আড়ালে যেন লুকানো হচ্ছে স্থানীয় দারিদ্রের ছাপ।

ট্রাম্পের সফরের আগে মোতেরা স্টেডিয়ামের সামনেই অবস্থিত বস্তিবাসীদের উচ্ছেদের জন্য নোটিশ টানিয়ে দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এর আগে শহরে রাস্তার দু’পাশের বস্তি আড়াল করতে নির্মাণ করা হয়েছে উঁচু দেয়াল। এসব কর্মকাণ্ডে স্থানীয় এবং বস্তির বাসিন্দাদের মাঝে জন্ম নিয়েছে তীব্র ক্ষোভ আর সমালোচনা।

কর্তৃপক্ষ অবশ্য বলছে, বস্তিবাসীরা ওই জমি জবরদখল করে রেখেছেন বলেই এই উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে।

এতে ক্ষোভ প্রকাশ করে রমা মেদা নামে বস্তির এক বাসিন্দা বলেন, কর্পোরেশনের সাহেব এসে জোর করে এই কাগজ আমাদের হাতে ধরিয়ে দিয়ে বলে গেছে ৭ দিনের মধ্যে এই এলাকা খালি করতে হবে। কিন্তু আমরা যাবটা কোথায়? আমরা থাকার জন্য তো আর বাংলো চাইছি না, চাইছি শুধু এক টুকরো জমি।

বস্তির প্রবীণ আরেক বাসিন্দা বলছিলেন, গত বিশ-পঁচিশ বছর ধরে এখানে থেকে মজদুরি করে খাচ্ছি। আজ হঠাৎ করে উঠে যাও বললে আমরা কোথায় যাব? আমাদের তাহলে অন্য কোথাও বসত করার জায়গা দিক।

এদিকে শরনিয়াবাস বস্তিকে ঘিরে উঁচু দেওয়াল নির্মাণ নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন সেখানকার বাসিন্দারা। ক্ষুব্ধ বস্তিবাসীরা বলেন, রাষ্ট্রপতি এই রাস্তা দিয়ে যাবেন বলে আমাদের গরিব লোকগুলোকে ঢেকে দিতে হবে কেন? দেওয়াল তোলার বদলে অন্য কোনও উন্নয়ন তো করলে পারত বরং।

প্রবীণ অ্যাক্টিভিস্ট নির্ঝরী সিনহা হতাশা প্রকাশ করে বলেন, এই সব ব্যাপারস্যাপার দেখে তিনি অত্যন্ত বিরক্ত ও হতাশ। যে রাস্তার পাশে দেওয়াল তোলা হয়েছে, সেটা এয়ারপোর্ট থেকে শহরে আসার পথেই পড়ে।

এসবকে কেন্দ্র করে অনর্থক খরচের কথা জানিয়ে আহমেদাবাদের বাসিন্দা শাহিনা শেখ বলেন, ট্রাম্প আসছেন শোনার পর থেকেই দেখছি শহরের যে রাস্তাগুলো দিব্বি ভাল ছিল সেগুলোকেই আরও ভাল করা হচ্ছে, অথচ যে খারাপ রাস্তাগুলোর মেরামত দরকার সেগুলো যে সেই পড়ে আছে।

তিনি আরও বলেন, এই যে ট্রাম্পকে ‘শো অফ’ করার জন্য রাস্তা সারানোর নামে ভাল রাস্তাগুলোতেই খরচ করছে, এই টাকা তো আমাদের জনগণের পকেট থেকেই যাবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby