মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৭:৩১ অপরাহ্ন

শিরোনাম
বরিশালে মাদক মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার বরগুনায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ বরিশালে ওয়ার্ডের বরাদ্দকৃত সারের ডিলার বিক্রির অভিযোগ, কৃষকের ভোগান্তি ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি: ডিএমপি আগৈলঝাড়ায় প্রশাসনের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ কারেন্ট ও চায়না দুয়ারী জাল জব্দ আর্জেন্টিনা ব্রাজিল নিয়ে চাঁদপুরে তর্ক গড়ালো খুন পর্যন্ত। বরিশালে লঞ্চ চলাচল শুরু হওয়ায় সাধারন যাত্রীদের মাঝে ফিরেছে স্বস্তি পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে বরিশালে আ’লীগের কর্মসূচি ঘোষণা বরিশালে জমি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা, স্ত্রী গ্রেফতার সারাদেশে হাসপাতালে আরও ৩৬৬ ডেঙ্গুরোগী
ডেটলে মরে না করোনাভাইরাস!

ডেটলে মরে না করোনাভাইরাস!

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বব্যাপী আতঙ্ক ছড়াচ্ছে। করোনাভাইরাস যত দ্রুত ছড়াচ্ছে তার থেকেও দ্রুত ছড়াচ্ছে রোগ নিয়ে নানান গুজব। ভারতে গুজব ছড়িয়েছে ডেটলে নাকি করোনাভাইরাস মারা যায়। কলকাতার জনপ্রিয় সংবাদ মাধ্যম আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেটলে আসলে করোনাভাইরাসের জীবাণু মরে না।

দেশটিতে প্রথমে হোয়াটসঅ্যাপ ও পরে কিছু সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে, নতুন এই করোনাভাইরাস নাকি ‘ডেটল’-এ মারা পড়বে। সোশ্যাল মিডিয়ায় এক সময় ট্রেন্ডিংও হয়ে যায় তা। এই দাবি ভাইরাল হওয়ার পরেই সংস্থার তরফে তাদের অবস্থান জানিয়ে দেওয়া হলো।

ডেটল অ্যান্টিসেপ্টিকের একটি বোতলের লেবেলের ছবি পোস্ট করে দেখানো হয়েছে, সেখানে কী কী ভাইরাসের মোকাবিলা করার কথা বলা হয়েছে। সেই তালিকায় উল্লেখ করা হয়েছে, ‘ইনফ্লুয়েঞ্জা টাইপ এ২, হারপেসিস সিমপ্লেক্স, এইচআইভি ১, হিউম্যান করোনাভাইরাস, অ্যাভিয়ান ফ্লু টাইপ এইচ১এন১ এবং এইচএসএন ১।’

এই ছবি ভাইরাল হতেই সবাই ভাবতে শুরু করেছেন, নতুন করোনাভাইরাস ‘কোভিড ১৯’-ও মারতে সক্ষম ডেটল। আসলে করোনাভাইরাস নতুন নয়, ‘সার্স’-ও এক প্রকার করোনাভাইরাস। কিন্তু এই মুহূর্তে বিশ্বজুড়ে ত্রাস তৈরি করা নতুন করোনাভাইরাসটির নাম ‘কোভিড-১৯’। সেটি সম্পর্কে ‘ডেটল ইউকে’-র ভেরিফায়েড ফেসবুক পেজে পরিষ্কার লেখা হয়, ‘এমইআরএস-সিওভি এবং সার্স-সিওভি’-র মতো করোনাভাইরাস মারতে সক্ষম হলেও নতুন ‘কোভিড-১৯’-এর মোকাবিলা করতে পারবে কি না তা পরীক্ষা হয়নি। নতুন করোনাভাইরাস ‘কোভিড-১৯’ ডেটল দ্বারা নষ্ট হবে, এমন দাবি কোথাও করা হয়নি। এই দাবি কোনো স্বীকৃত সংস্থা করছেও না।

করোনাভাইরাস ঠেকাতে কোনো টিকা বা ভ্যাকসিন নেই। তাই এ ভাইরাসটিকে মারার জন্য অনেকে ভুয়া মাধ্যম ব্যবহার করে ব্যবসায়িক ফায়দা নিতে চান। সেক্ষেত্রে সবাই সচেতন থাকতে হবে। করোনাভাইরাসের চিকিৎসা ও সুরক্ষায় সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু পরামর্শ ও তথ্য শেয়ার করা হচ্ছে। একে অপরকে ইনবক্স করছেন। নিজেদের টাইমলাইনে পোস্ট করছেন, শেয়ার করছেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এসব পরামর্শ ও তথ্যের অধিকাংশই ভুয়া ও গুজব। এগুলোর কোনো ভিত্তি নেই। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের আতঙ্কেই ফেসবুক, টুইটারে এসব ভুল তথ্য প্রদান করা হচ্ছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এসব পরামর্শ মানলে কোনো উপকার তো হবেই না উল্টো ক্ষতির মুখে পড়তে পারে মানুষ।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে করোনাভাইরাস নিয়ে দেখা যাচ্ছে মানুষের বিভিন্ন ধরনের মন্তব্য। না জেনে বা বুঝে অনেকেই প্রচার করছেন ভুল তথ্য। সেসব ভুয়া স্বাস্থ্য পরামর্শে বিপদ বাড়বে করোনাভাইরাসে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 207,614 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby