শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০১:১১ অপরাহ্ন

ঢাকা ছাড়ার প্রস্তুতি কর্মজীবীদের, নিত্যপণ্যের দোকানে ভিড়

ঢাকা ছাড়ার প্রস্তুতি কর্মজীবীদের, নিত্যপণ্যের দোকানে ভিড়

করোনাভাইরাস পরিস্থিতির কারণে টানা ১০ দিন সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। ফলে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছেন অনেকে। এছাড়া দেশব্যাপী লক ডাউনের শঙ্কায় নিত্যপণ্যের দোকানে বেড়েছে ক্রেতাদের ভিড়।

আগামী ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এর মধ্য ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। এর আগে ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ও পরে ২৭ ও ২৮ মার্চের সাপ্তাহিক ছুটিও যোগ হবে। এ ছাড়া ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি এ ছুটির সঙ্গে যোগ হবে। তবে এ ছুটি কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল এবং জরুরি সেবার জন্য প্রযোজ্য হবে না।

সচিবালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে সোমবার এ ধরনের মোট ১০টি সিদ্ধান্ত নেওয়ার কথা জানান মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এর মধ্যে রয়েছে গণপরিবহন চলাচল সীমিত রাখা, সব রকম সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় জনসমাগমে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত।

এদিকে সরকারী ছুটি ঘোষণার পর বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছেন সরকারী কর্মজীবীরা। যানবাহনের টিকিট সংগ্রহ করতে এরই মধ্যে বাস কাউন্টারে ভিড় করছেন কেউ কেউ। অগ্রিম টিকিটও বুকিং দিচ্ছেন অনেকে।

রাজধানীর বিভিন্ন পরিবহন কাউন্টার সূত্র জানিয়েছেন, সোমবার বিকেল থেকেই অগ্রিম টিকিটের জন্য যাত্রীরা যোগাযোগ করছেন। বেশিরভাগ যাত্রী মঙ্গল এবং বুধবারের টিকিটের প্রয়োজনীয়তার কথা জানাচ্ছেন।

সরকারী ছুটি ঘোষণার পর রাজধানীর নিত্যপণ্যের দোকানগুলোতেও বেড়েছে ক্রেতাদের ভিড়। বিকেলের পর থেকেই ক্রেতারা ভিড় করছেন সেখানে। রাজধানীর নিউ মার্কেট কাঁচাবাজার এলাকা ঘুরে দেখা গেছে, ক্রেতারা চাল, ডাল, তেল, আটাসহ বিভিন্ন নিত্যপণ্য কেনাকাটা করছেন। ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, সরকারি ছুটি ঘোষণার পরেই ক্রেতার সংখ্যা বেড়েছে। বেশিরভাগ ক্রেতাই বেশ কয়েকদিনের কেনাকাটা এক সাথেই করছেন।

করোনার বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চারটি দেশ ও অঞ্চল ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান। এছাড়া মুলতবি করা হয়েছে জামিন ও গুরুত্বপূর্ণ বিষয়াদি ছাড়া নিম্ন আদালতের বিচারিক কাজ। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby