মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২৩ পূর্বাহ্ন

তসলিমা নাসরিনের ওপর ক্ষেপলেন এআর রহমান!

তসলিমা নাসরিনের ওপর ক্ষেপলেন এআর রহমান!

বোরকা পরা নিয়ে ভারতে নির্বাসিত বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের সমালোচনায় ক্ষোভ প্রকাশ করেছেন অস্কার জয়ী ভারতীয় সঙ্গীত পরিচালক এআর রাহমান। তিনি বলেন, আমার মেয়ে খাতিজা নিজের ইচ্ছেতেই বোরকা পরে। তাকে কেউ বাধ্য করেনি।

এআর রহমান বলেন, পরিবার থেকে ধর্ম-সংস্কৃতি-ঐতিহ্য পেয়েছে খাতিজা। যা ওর রক্তে মেশা। ফলে, জোর করে নয়, স্ব-ইচ্ছায় খাতিজা এই পোশাক বেছে নিয়েছে। আমরা কেউ ওকে জোর করিনি।

তসলিমার নাম উল্লেখ না করে তিনি বলেন, এটা বোধহয় সবাই জানেন না, বোরকা শুধু ধর্মের বা জাতির প্রতীক নয়। দেশের সংস্কৃতিরও প্রতীক। যাকে আমার মেয়ে নিজের ইচ্ছেতে গায়ে তুলেছে। তারপরেও কেন এটি নিয়ে এত সমালোচনা!

তিনি আরও বলেন, ভারত একটি স্বাধীন দেশ। নানা ভাষা, নানা মত, নানা পোশাকের মানুষ এখানে বাস করে। স্বাধীন দেশের নাগরিক হিসেবে সবাই স্বাধীনভাবে খেতে-পরতে-চলতে পারেন। আমার মেয়েও তাই। তারপরেও গত একবছর ধরে ওর বোরকা পরা নিয়ে বিতর্ক চলছে।

এর আগে, ১১ ফেব্রুয়ারি খাতিজার কালো বোরকা পরিহিত একটি ছবি টুইটারে প্রকাশ করেন তসলিমা নাসরিন। এতে তিনি লেখেন, আমি এ আর রাহমানের গান অনেক পছন্দ করি। কিন্তু যখনই আমি তার প্রিয় মেয়েকে দেখি, আমার দম বন্ধ হয়ে আসে। শিক্ষিত ও সংস্কৃতিমনা পরিবারেও যে খুব সহজে মগজধোলাই করা যায়, তা জানা সত্যিকার অর্থেই হতাশার।

এরপর ১৪ ফেব্রুয়ারি ইনস্টাগ্রামে তসলিমার সমালোচনার জবাব দেন খাতিজা। তার ৩৩ হাজারের বেশি ফলোয়ারের ইনস্টাগ্রামে তসলিমার টুইটের স্ক্রিনশট পোস্ট করে লিখেন, দেশে অনেক কিছুই ঘটছে এবং সব মানুষ উদ্বিগ্ন এক নারী কী পোশাক পরেছেন তা নিয়ে।

তার পোস্টের শেষে খাতিজা সরাসরি তসলিমা নাসরিনকে লিখেছেন, প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকে আপনার নিশ্বাস বন্ধ হয়ে আসে বলে দুঃখ প্রকাশ করছি। কিছু মুক্ত বাতাস গ্রহণ করুন। কারণ, এতে আমার নিশ্বাস বন্ধ হয় না। বরং আমি যে অবস্থান নিয়েছি এতে গর্বিত ও ক্ষমতায়িত অনুভব করি। আপনাকে পরামর্শ দিচ্ছি, গুগলে খোঁজ নিয়ে দেখুন, সত্যিকার নারীবাদ কী। কারণ, নারীবাদ কখনও অন্য নারীকে অপদস্থ বা বিষয়টিতে তার বাবাকে জড়িয়ে আনা নয়।

খাতিজার পোস্টের পরেও বোরকা নিয়ে সমালোচনা অব্যাহত রাখেন তসলিমা। তবে, তার পরের টুইটগুলোতে খাতিজার নাম উল্লেখ করা হয়নি। তবে তাকে ব্যঙ্গ করে তসলিমা লিখেছেন- বোরকাওয়ালিরা ক্ষমতাশালী। যুদ্ধ হলো শান্তি। স্বাধীনতা মানে দাসত্ব। অজ্ঞতাই শক্তি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby