শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:৩১ অপরাহ্ন

নবিজি (সা.) নিজের জন্য যে ৪ দোয়া করতেন

নবিজি (সা.) নিজের জন্য যে ৪ দোয়া করতেন

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজের জন্য আল্লাহর কাছে ৪টি বিষয়ে আশ্রয় চাইতেন। এটি উম্মতের জন্য শিক্ষা। একটি বিশেষ দোয়া। এ দোয়ায় ওঠে এসেছে বিশেষ চারটি বিষয়।

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলতেন, হে আল্লাহ! আমি আপনার কাছে চারটি বিষয় থেকে আশ্রয় চাই। এমন জ্ঞান, যা উপকারে আসে না; এমন হৃদয়, যা ভীত হয় না; এমন আত্মা, যা তৃপ্ত হয় না এবং এমন দোয়া, যা কবুল হয় না। এগুলো সাধারণ কোনো কথা নয় আবার সাধারণ কোনো ব্যক্তির কথাও নয় বরং নবিজির দোয়া। তিনি আল্লাহর কাছে এসব বিষয় থেকে আশ্রয় চাইতেন। হাদিসে পাকে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলতেন-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الأَرْبَعِ مِنْ عِلْمٍ لَا يَنْفَعُ وَمِنْ قَلْبٍ لَا يَخْشَعُ وَمِنْ نَفْسٍ لَا تَشْبَعُ وَمِنْ دُعَاءٍ لَا يُسْمَعُ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল আরবায়ি মিন ইলমিন লা ইয়ানফাউ ওয়া মিন কালবিন লা ইয়াখশাউ ওয়া মিন নাফসিন লা তাশবাউ ওয়া মিন দুআয়িন লা ইয়াসমাউ।

অর্থ : ’হে আল্লাহ! আমি আপনার কাছে চারটি বিষয় থেকে আশ্রয় চাই- এমন জ্ঞান, যা উপকারে আসে না; এমন হৃদয়, যা ভীত হয় না; এমন আত্মা, যা তৃপ্ত হয় না এবং এমন দোয়া, যা কবুল হয় না।’ (আবু দাউদ ১৫৪৮, নাসাঈ, ইবনে মাজাহ, মুসনাদে আহমাদ)

 

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিজের জন্য পড়া এ দোয়াটি মুসলিম উম্মাহর জন্য শিক্ষা ও অনুকরণীয় আদর্শ। এ দোয়ার মাধ্যমে মুমিন মুসলমান নিজেদের জন্য আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করবে।

আল্লাহ তাআলা সবাইকে নবিজির এ দোয়াটি বেশি বেশি পড়ার এবং এ চার বিষয় থেকে আশ্রয় প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby