মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৪৪ পূর্বাহ্ন

পারস্পরিক সহযোগিতা বিশেষ প্রয়োজন: প্রধানমন্ত্রী

পারস্পরিক সহযোগিতা বিশেষ প্রয়োজন: প্রধানমন্ত্রী

করোনা মোকাবিলায় সার্কভুক্ত দেশের পারস্পরিক সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নরেন্দ্র মোদিকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি। কেননা তিনি সার্কভুক্ত দেশের নেতৃবৃন্দকে এক করেছেন।

করোনাভাইরাস মোকাবিলা নিয়ে সার্কভুক্ত দেশের প্রধানদের ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। বাংলাদেশ সময় রোববার বিকাল সাড়ে ৫টার দিকে কনফারেন্স শুরু হয়।

শেখ হাসিনা বলেন, করোনা মোকাবিলায় আমরা তিনটি কমিটি করেছি। আমাদের দেশে যারা করোনায় আক্রান্ত, তারা বিদেশ থেকে এসেছেন। আমরা আমাদের হাসপাতাল প্রস্তুত রেখেছি।

তিনি বলেন, আমরা করোনা মোকাবিলায় সচেতনতা বৃদ্ধিতে কাজ করছি। আমাদের স্কুলগামী শিশুদের মধ্যেও সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। একই সঙ্গে মিলে এ রোগ মোকাবিলা করতে হবে। সার্কভুক্ত স্বাস্থ্য মন্ত্রী ও সচিবরাও এ ধরণের ভিডিও কনফারেন্স করতে পারে। যারা বিদেশ থেকে দেশে আসছেন, তাদের কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। মহামারি করোনা যাতে দেশব্যাপী না ছড়ায় সেক্ষেত্রে আমরা পদক্ষেপ নিয়েছি।

করোনা প্রতিরোধে সার্ক নেতারা ভিডিও কনফারেন্সে

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নিজের পরিকল্পনার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, এই সঙ্কট মোকাবিলায় সার্ক দেশগুলোর পারস্পরিক সহযোগিতা এবং ঘনিষ্ঠ সমন্বয় দরকার। আমাদের বিশেষজ্ঞ অভিজ্ঞতা শেয়ার করা দরকার। প্রয়োজন হলে বাংলাদেশ রসদ সরবরাহ করতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় কৌশলগত বিষয় নিয়ে আমাদের স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিবরাও এ ধরনের সম্মেলনে আলোচনা করতে পারেন। তিনি বলেন, আমি আশা করছি, এই সম্মেলন করোনা মোকাবিলায় আমাদের সবাইকে নতুন পথের দিশা দেবে।

করোনা ভাইরাস এবং এই ধরনের স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর জন্য একটি সংস্থা স্থাপনের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, এ ধরনের স্বাস্থ্যঝুঁকি মোকাবিলার জন্য একটি ইনস্টিটিউট স্থাপন করা যেতে পারে। যদি সদস্য দেশগুলো রাজি থাকে তবে বাংলাদেশ এই সংস্থা স্থাপনে প্রস্তুত।

বিশ্ব মহামারি করোনাভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর প্রধানদের মধ্যে ভিডিও কনফারেন্স আয়োজনের আহবান জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত শুক্রবার (১৩ মার্চ) এ নিয়ে দুটি টুইট করেন তিনি।

টুইটে নরেন্দ্র মোদি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর উচিৎ করোনাভাইরাস প্রতিরোধে শক্তিশালী কৌশল নির্ধারণ করা, যাতে করে অঞ্চলটির মানুষদের সুস্থতা নিশ্চিতে কোনো চেষ্টার ত্রুটি না থাকে।

প্রথম টুইটে তিনি বলেন, আমাদের গ্রহটি এখন করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করছে। বিভিন্নভাবে সরকারগুলো ও দেশের জনগণ করোনা মোকাবেলায় সর্বোচ্চ শক্তি ব্যয় করছে। দক্ষিণ এশিয়া এমন এক অঞ্চল যেখানে বিশ্বের মোট জনসংখ্যার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাস করছে। তাই আমাদের উচিৎ তাদের সুস্বাস্থ্য নিশ্চিতে সব ধরনের প্রচেষ্টা চালু রাখা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby