মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১১:১০ অপরাহ্ন

শিরোনাম
সিএ রাজিবের অপসারনের দাবীতে মানববন্ধন-প্রতিবাদ সমাবেশ উজিরপুর মডেল থানার এসআই মেহেদী বরিশাল জেলার শ্রেষ্ঠ বিট অফিসার নির্বাচিত বরিশালে মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন মুক্তিযোদ্ধার কাছে চাঁদা দাবির অভিযোগে ১ জনকে জেলহাজতে প্রেরন বরিশালের সাংবাদিকদের সহযোগিতা চাইলেন নবাগত জেলা প্রশাসক ভাণ্ডারিয়ায় বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা ঝালকাঠির নবাগত জেলা প্রশাসককে প্রেসক্লাবের শুভেচ্ছা বানারীপাড়ার ছাত্রীকে ধর্ষণ, কোচিং সেন্টারের পরিচালক ও শিক্ষক গ্রেফতার ব‌রিশালে ডায়াগনস্টিক সেন্টার ও ফার্মেসিকে জ‌রিমানা বরিশালের বাবুগঞ্জে ডাকাত আতঙ্কে মসজিদে মসজিদে মাইকিং
প্রবাস ফেরত ৩ হাজারের বেশি, কোয়ারেন্টাইনে মাত্র ২১৪

প্রবাস ফেরত ৩ হাজারের বেশি, কোয়ারেন্টাইনে মাত্র ২১৪

লক্ষ্মীপুরে করোনা ভাইরাস নিয়ে জন সাধারণের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। নিয়ম ভঙ্গ করে স্বাভাবিক জীবন যাপন করছেন প্রবাসীরা। একই সঙ্গে জনসমাগম এড়িয়ে চলার নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না এ জেলায়। এতে করে দিন দিন ঝুঁকি বাড়ছেই।

স্বাস্থ্য বিভাগ বলছেন গেলো ৩০ দিনে বিভিন্ন দেশ থেকে বাড়ি ফিরেছেন ৩ হাজার ৬৬২ জন, এর মধ্যে মাত্র ২১৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিভিন্ন সংগঠনের উদ্যোগে সচেতনতামুলক প্রচারনা চালানো হচ্ছে। তবে এ মহামারি রোগ ঠেকাতে এখনো জন সচেতনতার অভাব রয়েছে বলে মনে করছেন সচেতন মহল।

সরেজমিনে লক্ষ্মীপুর সদরের টুমচর ইউনিয়ন ঘুরে জানা যায়, ১ মাসে এ ইউনিয়নে কুয়েত, আবুধাবি, সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে বাড়ি ফিরেছেন ১৫ জন প্রবাসী। মঙ্গলবার বিকালে আবুধাবি প্রবাসী সেকান্দারের ছেলে হারুন চট্রগ্রাম বিমান বন্দর হয়ে বাড়ি ফিরেন।

তিনি পরিবারের সদস্যদের সঙ্গে যেমন মিশছেন তেমনি হাট বাজারেও যাচ্ছেন। একইভাবে চলাফেরাসহ গ্রামের মানুষের সঙ্গে মিশছেন পাশবর্তী এলাকার সৌদি প্রবাসী তম্ময়সহ প্রায় সব প্রবাসী। তাদের ও পরিবারের সদস্যরা বলছেন করোনা ভাইরাসের কোন আতঙ্ক নেই তাদের মাঝে।

বিমান বন্দরেও তাদের কোন পরীক্ষা -নিরীক্ষা করা হয়নি। তারা ভালো আছেন। এদিকে গ্রামের সাধারণ মানুষ রয়েছে করোনা ভাইরাস আতঙ্কে। এদিকে করোনা ভাইরাস নিয়ে আমরা ক’জন মুজিব সেনা’ ও সবুজ বাংলাদেশসহ বিভিন্ন ব্যানারে জন সচেতনতামুলক প্রদর্শনী ও লিফলেট বিতরণ করতে দেখা গেছে। এছাড়া বিভিন্ন সংগঠনসহ উপজেলা ও থানা পর্যায়ের সংশ্লিষ্টরা সচেতনতামুলক প্রচারণাও চালাচ্ছেন। তবে সরকারের পক্ষ থেকে জন সমাগম এড়িয়ে চলার নির্দেশনা থাকলেও তা কেউই মানছেন না।

বুধবার সকালে জেলার রায়পুরের হায়দারগঞ্জে বিশাল জনসমাগম করে মহামারি নিয়ে দোয়া করতে দেখা গেছে। এসময় মোবাইলে ভিডিও ধারণ নিষেধ ছিল আয়োজকদের। তবুও সেই অনুষ্ঠানের ভিডিও এবং নানা ছবি এখন ফেসবুকে ভাইরাল। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ মুহুর্তে ওই সমাবেশকে নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

এতে করে একদিকে প্রবাসীদের নিয়ম ভঙ্গ ও সাধারণ মানুষের অসেচতনতায় করোনা ঝুঁকি বেড়েই চলেছে বলে মনে করছেন সচেতন মহল।

জেলা সিভিল সার্জন ডা. আব্দুল গফফার গনমাধ্যমকে জানান, গেলো ৩০ দিনে প্রবাস থেকে জেলার ৫ টি উপজেলার ৩ হাজার ৬৬২ জন বাড়ি ফিরেছেন। এর মধ্যে ২১৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে অনেকেই হোম কোয়ারেন্টাইন মানছেনা। জেলা প্রশাসনের মাধ্যমে প্রবাসী ও তাদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টানে রাখার চেষ্টা চলছে। প্রস্তুত রাখা হয়েছে আইসোলেশন ওয়ার্ড।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্রপাল জানান, করোনা ভাইরাস প্রতিরোধে নানা উদ্যোগ নেয়া হয়েছে। নিয়ম ভঙ্গ করলেই ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সংশ্লিষ্ট ওসিদের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 207,666 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby