বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১০:০৩ অপরাহ্ন

প্রাণঘাতী করোনার প্রতিষেধক আবিষ্কার করলো মেডিকাগো

প্রাণঘাতী করোনার প্রতিষেধক আবিষ্কার করলো মেডিকাগো

অনলাইন ডেস্ক:

বিশ্ব যখন করোনার প্রতিষেধক আবিষ্কারে প্রানান্তকর প্রচেষ্টায়রত, ঠিক তখনই সুখবর দিলো পেন্টাগনের অর্থায়নে পরিচালিত কানাডার মেডিকাগো নাম ১টি ওষুধ কোম্পানি। বিজ্ঞানিদের দাবি, মহামারী প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে তারা সফল হয়েছেন।

তাদের ভাষায়, “অবশেষে আমরা প্রতিষেধক পেয়ে গেছি”। এখন শুধু অপেক্ষার পালা, কবে নাগাদ বাজারে মিলবে এই প্রতিষেধক। এফডিএ এর অনুমোদন গেলেই প্রতি মাসে ১ কোটি ডোজ প্রতিষেধক উৎপাদন ও বাজার জাতকরণ করবে এই কোম্পানিটি। কোভিড-১৯ বা করোনাভাইরাসের জিনম সিকুয়েন্স পাওয়ার মাত্র ২০ দিন পরেই প্রতিষেধক আবিষ্কারে এই সফলতা দেখালো মেডিকাগো।

এদিকে একই দিনে ইসরাইলের ১টি গবেষণা ল্যাব ও প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের দাবি করেছেন। তবে ক্লার্ক বলছেন, তার কম্পানির আবিষ্কৃত প্রতিষেধক এরই মধ্যে কার্যকর প্রমাণিত হয়েছে। এটি আরও নির্ভরযোগ্য এবং সহজে উৎপাদন সম্ভব। তিনি বলেন, “আরও কয়েকজন আছেন যারা দাবি করছেন যে প্রতিষেধক আবিষ্কার করেছেন। এটা ভাল আমরা তাদের ও কোভিড-১৯ এর জন্য ভ্যাকসিন বাজারজাত করতে বলব। এরমধ্যে কিছু আছে আরএনএ- বা ডিএনএ ভিত্তিক ভ্যাকসিন। এখন ও এগুলোর কার্যকারিতা প্রমাণিত হয়নি। আশা করি তারা সফল হবেন।” এমন খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশে জনমনে স্বস্তি ফিরে আসছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby