বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫৯ অপরাহ্ন

ফল দুধ ও ভাত কখন খাবেন?

ফল দুধ ও ভাত কখন খাবেন?

ফল, দুধ ও ভাত খুবই সাধারণ খাবার, যা আমরা প্রত্যেকে খেয়ে থাকি। এসব খাবার আমাদের শরীর স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। তবে এই খাবারগুলো কখন খেতে হবে তা আমরা অনেকেই জানি না।

তবে যখন তখন ফল, ভাত ও দুধ খেলে উপকারের চেয়ে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি! আসুন জেনে নেই এসব খাবার খাওয়ার সঠিক সময়-

১. সকালে ও দুপুরে ভাত খেলে তা আমাদের শরীরে শক্তির জোগান দিয়ে থাকে। কিন্তু রাতে ভাত না খাওয়াই ভালো। কারণ রাতে ভাত খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

২. চিকিৎকদের মতে, রাতে উষ্ণ দুধ খেয়ে শুতে পারলে ভালো ঘুম হয়। একই সঙ্গে ত্বক কোমল ও দীপ্তিময় হয়ে ওঠে।

৩. সকালের নাস্তায় দুধ খেতে পারেন। যারা সকালে জিম বা শরীরচর্চা করেন, তাদের জন্য নাস্তায় দুধ অপরিহার্য। তবে কায়িক পরিশ্রমের তেমন অভ্যাস না থাকলে দুধ অনেকেরই হজম হতে চায় না। এতে পরবর্তী কালে হজমের সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা থাকে।

৪. সকালে ও দুপুরে খাবারের পাতে আলু খেলে এর খনিজ ও শর্করা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আলু খেলে এতে থাকা ক্যালোরি শরীরের ওজন বাড়িয়ে দেয়।

৫. নাস্তায় অনেকেই আপেল খান। আপেলে থাকা পেকটিন রক্তচাপ আর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আপেল খেলে হজমের সমস্যা তৈরি করতে পারে।

৬. সকালে ও দুপুরে খাবারের পাতে কলা খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়। বাড়ে ত্বকের ঔজ্জ্বল্যও। তবে রাতে খাবারের পর কলা খেলে ঠাণ্ডা লেগে যাওয়ার আশঙ্কা থাকে। হজমেও সমস্যা তৈরি হতে পারে।

৭. সকালে ও দুপুরে খাওয়ার পর কমলালেবু খেলে হজম ভালো হয়। কিন্তু সকালে উঠেই খালি পেটে কমলালেবু খেলে পেটে ব্যথা থেকে গ্যাস-অম্বলের নানা সমস্যা হতে পারে।

৮. সকালে ও দুপুরে খাওয়ার সঙ্গে সালাদ হিসেবে বা রান্নায় দিয়ে টমেটো খেতেই পারেন। এতে হজম ভালো হয়, রান্নার স্বাদও বাড়ে। তবে রাতে টমেটো খেলে পেটের সমস্যা হতে পারে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 208,018 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby