বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১৩ অপরাহ্ন

বরিশালের আকাশে সূর্যবলয় ঘিরে কৌতূহল উদ্বেগ-উৎকণ্ঠা

বরিশালের আকাশে সূর্যবলয় ঘিরে কৌতূহল উদ্বেগ-উৎকণ্ঠা

বরিশালের গৌরনদী উপজেলাসহ বরিশালের আকাশে সূর্যকে ঘিরে একটি কালো মেঘাচ্ছন্ন বলয় দেখা গেছে। যা দেখতে অনেকটা রংধনুর মতো ছিল।

বৃহস্পতিবার দুপুর ১২টার পর গৌরনদীসহ বরিশালের আকাশে দেখা যায় এই বিরল দৃশ্য। অবশ্য প্রায় আধাঘণ্টা পর পৌঁনে ১টার দিকে ধীরে ধীরে বলয়টি বিলীন হয়ে যায়।

এই দৃশ্য উপভোগ করেন হাজার হাজার মানুষ। মুহূর্তে চাউর হয়ে যায় সূর্য ঘিরে বলয় সৃষ্টির। করোনা আতংকের মধ্যে সূর্যের এই বিশেষ বলয় ঘিরে ভীতসন্ত্রস্ত হয়ে পড়েন দক্ষিণের মানুষ।

এই সময় তারা সৃষ্টিকর্তাকে স্মরণ করেন বারবার। তবে এটা বিরল ঘটনা নয়, প্রকৃতিতে এমন ঘটনা প্রায়ই ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

দুপুর ১২টার দিকে বরিশালে আকাশে সূর্য ছিল মাঝ আকাশে। ছিল প্রখর রোদ। সোয়া ১২টার দিকে ধীরে ধীরে সূর্য ঘিরে একটি গোলাকার বলয় সৃষ্টি হয়। দেখতে অনেকটা মেঘাচ্ছন্ন বৃত্তের চারপাশে এবং মাঝ বরাবর সূর্যের রশ্মি। এ সময় রোদের তেজ কমে যায়। আলো একটা ছায়ার মতো পড়লেও ছিল সূর্যের আলো। দেখতে অনেকটা রংধনুর মতো।

এই বলয় ঘিরে মানুষের মাঝে সৃষ্টি হয় কৌতূহলের। তারা মুহূর্তের মধ্যে স্বজন, বন্ধু-বান্ধবের কাছে ছড়িয়ে দেয় এই খবর। মানুষজন আগ্রহ নিয়ে দেখেন থাকেন সূর্য ঘিরে গোলাকার বলয়। অনেকে এই দৃশ্য মুঠোফোনে ভিডিও এবং স্থির চিত্র ধারণ করেন।

বিশেষ করে গৌরনদী উপজেলা চত্বরে, গৌরনদী ও টরকী বাসস্ট্যান্ডে, গৌরনদী ও টরকী বন্দরে, বরিশাল নগরীর সদর রোডের বিবির পুকুরের চারপাশে উৎসুক মানুষ সূর্য ঘিরে সৃষ্টি হওয়া বলয় দেখেন এবং মোবাইল ফোনে ক্যামেরাবন্দি করেন।

গৌরনদী সুপার মার্কেটের ওষুধ ব্যবসায়ী এসএম মোশারফ বলেন, এমনিতেই করোনা নিয়ে ভয়ের মধ্যে আছি। তার ওপর আবার সূর্য ঘিরে কালো বৃত্ত তাদের শঙ্কিত করে তোলে। এমন দৃশ্য এর আগে দেখেননি বলে তিনি জানান।

হেপী খানম মনে করেন, এটা কেয়ামত আসন্ন তার লক্ষণ। মানুষের এখনও ঈমানে ফিরে আসা উচিত।

পথচারী করিম বেপারী বলেন, সবাই উপরের দিকে তাকিয়ে কি যেন দেখছিল। তিনিও আকাশের দিকে তাকিয়ে দেখেন সূর্যকে ঘিরে সৃষ্টি হওয়া মেঘাচ্ছন্ন বৃত্ত।

শিক্ষার্থী মল্লিকা চক্রবর্তী বলেন, দেখে মনে হচ্ছে এটা রেইন লেয়ার। অন্য কিছু নয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. খোরশেদ আলম সাংবাদিকদের বলেন, এটা বিরল কোনো ঘটনা নয়। মাঝে মধ্যেই হয়ে থাকে। অনেক বাঁধা-বিপত্তি অতিক্রম করে সূর্যের আলোক রশ্মি ভূ-পৃষ্ঠে আসে। ওটা সূর্যের নিচ দিয়ে একটি মেঘের খণ্ড।

তিনি জানান, অন্যান্য সময় মেঘের খণ্ড বিভিন্ন আকারের হলেও এবার দেখা গেছে গোলাকার অবস্থায়। মেঘের ক্লাস্টার ভেদ করে সূর্যের আলোক রশ্মি ভূ-পৃষ্ঠে আসায় এমন দৃশ্যের অবতারণা হয়েছে। মেঘের খণ্ডগুলো বিন্যাসের কারণে ভূ-পৃষ্ঠ থেকে একটা শেপ দেখা গেছে। কিছুক্ষণ পর আবার এই দৃশ্য অটোমেটিক চেঞ্জ হয়ে গেছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 208,018 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby