শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:০৫ অপরাহ্ন

শিরোনাম

বরিশাল-ঢাকা-সিলেটসহ ৫ বিভাগে ভারি বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল-ঢাকা-সিলেটসহ ৫ বিভাগে ভারি বৃষ্টির সম্ভাবনা।

 

 

সক্রিয় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর (বর্ষা) প্রভাবে গত কিছুদিন ধরে সারাদেশে বৃষ্টি হচ্ছে। বিশেষ করে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল ভারি বৃষ্টির কবলে পড়েছে। উত্তরের রংপুর বিভাগ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিলেট বিভাগে বন্যা পরিস্থিতি বিরাজ করছে।

সোমবারও (২০ জুন) সিলেট রংপুরসহ দেশের ৫ বিভাগে অতি ভারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এতে রংপুর ও সিলেট অঞ্চলের বন্যার অবনতি ঘটতে পারে।

একই সঙ্গে ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেটে পাহাড় ধসের আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশেই বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টির প্রবণতা বেশি ছিল চট্টগ্রাম বিভাগে। এসময়ে দেশের মধ্যে সবচেয়ে বেশি ২৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে চট্টগ্রামে। ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে।

সোমবার সকাল থেকেই ঢাকার আকাশ মেঘে ঢাকা। সকাল থেকে হালকা বৃষ্টি হচ্ছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয়। সোমবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

 

 

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, রংপুর, দিনাজপুর, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 206,685 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby