বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৩২ অপরাহ্ন

বিদেশিদের দিয়ে বিজ্ঞাপন নির্মাণে দিতে হবে ট্যাক্স

বিদেশিদের দিয়ে বিজ্ঞাপন নির্মাণে দিতে হবে ট্যাক্স

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, বিদেশিদের দিয়ে বিজ্ঞাপন নির্মাণ করে তা টেলিভিশনে প্রচার করলে বাড়তি কর আরোপের চিন্তা করছে সরকার। দেশীয় শিল্পীদের পাশাপাশি শিল্পের সুরক্ষায় শিগগিরই এমন সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি।

টিভি নাট্যপরিচালকদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ডের’ সঙ্গে মঙ্গলবার সচিবালয়ের মতবিনিময়কালে একথা জানান তিনি।

তথ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমাদের দেশের ছেলেমেয়েরা দেখতে সুন্দর এবং স্মার্ট। কিন্তু তাদের দিয়ে বিজ্ঞাপনচিত্র না বানিয়ে অন্যান্য দেশ থেকে দ্বিতীয় গ্রেডের শিল্পীকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনা হয়। দেশের শিল্পী ও শিল্পকে সুরক্ষা দেওয়ার জন্য একটি নিয়মনীতি প্রবর্তন করতে যাচ্ছি। অতীতে যখন দেশে একটিমাত্র টিভি চ্যানেল বিটিভি ছিল, তখন কিন্তু বিদেশ থেকে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনলে এক্সটা (অতিরিক্ত) ট্যাক্স দিতে হত।

বিদেশিদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে এখনও কর দেয়ার বিধান আছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সেটা শিল্পীকে ট্যাক্স দিতে হয়। তবে যারা বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনেন তাদের অনেকেই বলেন, শিল্পীকে কোনো সম্মানী দেয়া হয়নি, সুতরাং শিল্পীকে কোনো ট্যাক্স দিতে হয় না।

এতে সরকার রাজস্ব হারাচ্ছে এবং আমাদের শিল্পীরা কাজ হারাচ্ছেন। আমাদের দেশের শিল্পীদের যথেষ্ট ট্যালেন্ট থাকা সত্ত্বেও তারা কাজ হারাচ্ছেন। এজন্য আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি, মুক্ত বাজার অর্থনীতি, যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বা কোনো কিছু বানাতে পারে, সেটি হলিউডের শিল্পীকে দিয়েও বানাতে পারে, বোম্বের শিল্পীকে দিয়েও বানাতে পারে।

বাংলাদেশে এখন মানসম্মত টিভি অনুষ্ঠান হয় দাবি করে তথ্যমন্ত্রী বলেন, কিন্তু আমরা দেখতে পাচ্ছি বিদেশে থেকে টিভি সিরিয়াল এনে এখানে প্রচার করা হচ্ছে। প্রথমে দু’একটি চ্যানেল শুরু করেছিল, পরবর্তীতে বিভিন্ন চ্যানেল একই পদ্ধতি শুরু করে।

এতে করে আমাদের দেশের শিল্পী, কলাকুশলী বঞ্চিত হচ্ছিল এবং একই সাথে বিজাতীয় সংস্কৃতি আমাদের দর্শকদের কাছে প্রদর্শন করা হচ্ছিল। এটির সাথে আমাদের সৃষ্টি, সংস্কৃতির সাথে খুব বেশি যে মিল আছে তা কিন্তু না। এজন্য আমরা আমাদের মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছি যে, বিদেশি কোনো সিরিয়াল যদি টেলিভিশনে দেখাতে হয় তাহলে তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby