বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৩০ অপরাহ্ন

মালয়েশিয়ায় অবাধ চলাচল নিষিদ্ধ

মালয়েশিয়ায় অবাধ চলাচল নিষিদ্ধ

মালয়েশিয়ায় করোনাভাইরাস সংক্রামণ ঠেকাতে জনসাধারণের অবাধ চলাচলের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। একই সঙ্গে বন্ধ করে দেয়া হয়েছে ব্যবসাকেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদসহ অত্যাবশ্যকীয় নয় এমন সব প্রতিষ্ঠান।

সোমবার দেশটিতে নতুন করে ১৩৪ জন করোনায় আক্রান্ত হওয়ার পর সংক্রামণ ঠেকাতে জনজীবনের ওপর এই কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হলো।

সোমবার রাতে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এক ঘোষণায় বলেন, দেশের জনগণের অবাধ চলাচলের ওপর এই নিয়ন্ত্রণ ১৮ থেকে ৩১ মার্চ পর্ন্ত বলবৎ থাকবে।

সোমবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি বলেন, ‘সরকার মানুষের অবাধ গতিবিধি নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছে। এটি আগামী ১৮ মার্চ (বুধবার) থেকে শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

তবে তিনি লোকজনকে করোনা নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে বলেন, ‘আমরা শান্তভাবে এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হব। দেশে খাবার, চিকিৎসা সামগ্রী ও মাস্ক পর্যাপ্ত পরিমাণে রয়েছে বলেও তিনি দেশবাসীকে নিশ্চিন্ত করেছেন।

একই সঙ্গে অধিক লোকের সমাবেশ হয় এমন কর্মকাণ্ড যেমন খেলাধুলা, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য এমনকি মসজিদে জামাতে নামাজ পড়া পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে। দেশটিতে খোলা থাকবে কেবল অত্যাবশ্যকীয় প্রতিষ্ঠানগুলো যেমন- খাবারের দোকান, হাসপাতাল, ফার্মেসি, ওয়াসা ও বিদ্যুৎ অফিস, টেলিফোন, ডাকবিভাগ, পরিবহন, তেল ও গ্যাস, ব্রডকাস্টিং অফিস, ব্যাংক, দমকল বিভাগ, জেলখানা, বন্দর , নিরাপত্তা ও প্রতিরক্ষা বিভাগ ইত্যাদি।

মালয়েশিয়ায় সোমবার নতুন করে ১৩৪ জন করোনায় আক্রান্ত হওয়ার পর গোটা দেশের স্বাভাবিক জীবনযাত্রা রুখতে এই সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী ইয়াসিন।

সোমবার পর্যন্ত দেশটিতে সবমিলিয়ে ৫৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তবে এই ভাইরাসে সেখানে এখনও কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 208,018 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby