বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:২৮ অপরাহ্ন

মুজিববর্ষ উপলক্ষে ডাক টিকেট প্রকাশ করবে যুক্তরাষ্ট্র

মুজিববর্ষ উপলক্ষে ডাক টিকেট প্রকাশ করবে যুক্তরাষ্ট্র

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্র ডাক বিভাগ (ইউএসপিএস) বঙ্গবন্ধুর ছবি সম্বলিত একটি বিশেষ সচিত্র ডাকচিহ্ন (পিকটোরিয়াল পোস্ট মার্ক) প্রকাশ করবে।

শনিবার (৭ মার্চ) মুক্তধারা ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মুক্তধারা ফাউন্ডেশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সকাল ১১টায় নিউইর্য়কের জ্যাকসন হাইটস পোস্ট অফিস থেকে এ স্মারক ডাকচিহ্ন প্রকাশিত হবে। এছাড়া ২৬ মার্চ যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের বিশেষ বুলেটিনে এ স্মারক প্রকাশিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কিন ডাক বিভাগের স্মারক ডাকটিকিট বিভাগ মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী বিশ্বজিত সাহার কাছে এক বার্তায় জানিয়েছে, ১৭ মার্চ থেকে ৩০ দিনের জন্য এ সচিত্র ডাকচিহ্ন সম্বলিত সীলমোহর ব্যবহারের সুযোগ থাকবে। শুধুমাত্র সুনির্দিষ্ট ডাক অফিসে (জ্যাকসন হাইটস, নিউইয়র্ক) এই সিলমোহর সম্বলিত ডাক টিকিট কেনার সুযোগ থাকবে।

মুক্তধারা ফাউন্ডেশন জানিয়েছে, বাংলাদেশের জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে মার্কিন ডাক বিভাগের এই বিশেষ সচিত্র ডাকচিহ্ন প্রকাশ ঘিরে জ্যাকসন হাইটসের প্রধান ডাক অফিসে একটি অনাড়ম্বর অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। এতে প্রবাসী বাংলাদেশিরা ছাড়াও একাধিক মার্কিন নির্বাচিত গণপ্রতিনিধি উপস্থিত থাকবেন বলে আশ্বাস দিয়েছেন। জাতির পিতার জন্মশতবার্ষিকীর লগ্নে আর্র্ন্তজাতিক বলয়ে বঙ্গবন্ধুকে নানাভাবে শ্রদ্ধা জানাবার একটি প্রয়াস হিসেবে এই স্মারক ডাকচিহ্ন প্রকাশের আবেদন জানান মুক্তধারা ফাউন্ডেশনের নির্বাহী বিশ্বজিত সাহা।

এর আগে মুক্তধারা ফাউন্ডেশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ২৫ সেপ্টেম্বর ১৯৭৪ বঙ্গবন্ধু যেদিন জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন সে দিনটিকেও ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ ঘোষণা করে নিউইয়র্ক স্টেট সিনেট। এছাড়া ২০১৬ সালে মুক্তধারা ফাউন্ডেশনের আবেদনের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মার্কিন ডাক বিভাগ যে স্মারক ডাকচিহ্ন ও ফার্স্ট ডে দ্য কভার প্রকাশ করে তা নিউইর্য়কের বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসের প্রধান ডাক অফিসে বিক্রিরও ব্যবস্থা করা হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 208,018 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby