মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৮:৪০ অপরাহ্ন

শিরোনাম
বরিশালে মাদক মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার বরগুনায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ বরিশালে ওয়ার্ডের বরাদ্দকৃত সারের ডিলার বিক্রির অভিযোগ, কৃষকের ভোগান্তি ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি: ডিএমপি আগৈলঝাড়ায় প্রশাসনের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ কারেন্ট ও চায়না দুয়ারী জাল জব্দ আর্জেন্টিনা ব্রাজিল নিয়ে চাঁদপুরে তর্ক গড়ালো খুন পর্যন্ত। বরিশালে লঞ্চ চলাচল শুরু হওয়ায় সাধারন যাত্রীদের মাঝে ফিরেছে স্বস্তি পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে বরিশালে আ’লীগের কর্মসূচি ঘোষণা বরিশালে জমি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা, স্ত্রী গ্রেফতার সারাদেশে হাসপাতালে আরও ৩৬৬ ডেঙ্গুরোগী
রক্তস্বল্পতায় ওষুধ ছাড়াই প্রাকৃতিক উপায়ে মিলবে সমাধান

রক্তস্বল্পতায় ওষুধ ছাড়াই প্রাকৃতিক উপায়ে মিলবে সমাধান

রক্তস্বল্পতা হলে অনেকে গাদা গাদা আয়রন ট্যাবলেট সেবন করেন। কেননা এই সমস্যার সমাধান হচ্ছে শরীরে আয়রনের পরিমাণ বাড়িয়ে ভারসাম্য ঠিক রাখা। তবে ওষুধ খাওয়া ছাড়াই এই সমস্যার সমাধান করা সম্ভব। শরীরে রক্ত বাড়ানো জন্য পর্যাপ্ত পরিমাণে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু সহজলভ্য খাবার সম্পর্কে যা রক্তস্বল্পতার হাত থেকে রক্ষা করবে আপনাকে।

চীনাবাদাম: রক্তস্বল্পতার হাত থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন চীনাবাদাম খাওয়া জরুরি। চীনাবাদামে থাকা আয়রন আপনাকে রক্তাল্পতার সমস্যাকে দূরে রাখবে।

ডিম: দিনে মাত্র একটি ডিম খাওয়া অভ্যাস করলে শরীরে আয়রনের ঘাটতি বা রক্তাল্পতার সমস্যা থেকে দূরে থাকা যাবে সহজেই। তাই ডিমের মতো সহজলভ্য, পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

খেজুর: খেজুরের পুষ্টিগুণ অতুলনীয়। খেজুরে রয়েছে ভরপুর আয়রন। তাই রক্তাল্পতার সমস্যা দূর করতে নিয়মিত খাদ্যতালিকায় খেজুর রাখতে পারেন। উপকার পাবেন।

টমেটো: এটি খুবই সহজলভ্য একটি সবজি যা রক্তস্বল্পতা দূর করতে খুবই কার্যকরী। টমেটোয় থাকা আয়রন, ভিটামিন সি এবং লাইকোপেন রক্তাল্পতা-সহ নানা রোগের হাত থেকে আমাদের রক্ষা করতে সক্ষম। তাই নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন টমেটো। এড়ানো যাবে রক্তাল্পতার সমস্যা।

মধু: একটি উচ্চ ঔষধি গুণসম্পন্ন ভেষজ তরল মধু। এটি রক্তস্বল্পতা দূর করতে অত্যন্ত কার্যকরী। চিনির পরিবর্তে নানা খাবারে মধু যোগ করতে পারেন। এতে চিনির ক্ষতিকর প্রভাব থেকেও বাঁচা যাবে, এর সঙ্গেই রক্তাল্পতার সমস্যাও দূর হবে।

কচুশাক: এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, বি ও সি; ক্যালসিয়াম, আয়রন এবং অন্যান্য পুষ্টি উপাদান। ফলে রক্তস্বল্পতা কাটাতে নির্ধিদ্বায় খেতে পারেন কচুশাক। শুধু রক্তস্বল্পতা নয়, সহজলভ্য এই সবজি মানবদেহের নানা রোগ সারাতে অত্যন্ত কার্যকর।

এছাড়া আয়রনের অভাব মেটাতে গরু বা খাসির কলিজা খুবই কার্যকরী। শরীরে হৃদরোগ বা কোলস্টেরলের মতো সমস্যা না থাকলে খেতে পারেন কলিজা। এছাড়া ছোট ছোট শিং মাছ ও বাচ্চা মুরগিও শরীরে রক্ত বাড়াতে পারে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




আমাদের ভিজিটর

  • 207,614 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby