বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:০৫ অপরাহ্ন

সকালের খাবারে যা খায় চীনারা

সকালের খাবারে যা খায় চীনারা

ভিন্নধর্মী খাবারের মজা কে না নিতে চায়। তবে সীমানা পেরলেই কিন্তু খাবারের ধরণও বদলে যায়। সে দেশের সংস্কৃতি, জীবনযাপন সব কিছুর উপরই নির্ভর করে খাবারের ভিন্নতা। তবে বর্তমানে যোগাযোগ অনেকটা সহজ হয়ে যাওয়ার কারণে আমরা জানতে পারছি সে সব খাবার সম্পর্কে। এছাড়া এখন তো সে সব খাবারের স্বাদও নেয়া সম্ভব। এমনই একটি দেশ চীন। তাদের বেশ কিছু খাবার আমাদের দেশেও জনপ্রিয়। তাদের রান্নার ধরণ ও স্বাদের ভিন্নতার কারণেই এই খাবারগুলো বর্তমানে এতোটাই জনপ্রিয়তা পেয়েছে। চীনা বিভিন্ন খাবারের মধ্যে রয়েছে মোমো, সুপ, ডাম্পলিং, ওয়ানটন, সসেজের বিভিন্ন খাবার। চীনের প্রায় সব বাড়িতেই আর রাস্তার ধারে ধারে এসব খাবারের আয়োজন থাকে। বিশেষ করে সকালের নাস্তায় এই খাবারগুলোই বেশি পছন্দ করেন তারা।

ডাম্পলিং, ওয়ানটন

ফিশ, প্রন, পর্ক, চিকেন সব ধরণের ডাম্পলিংয়েরই চীনাদের পছন্দ। হালকা স্যুপ, ঝাল সসের সঙ্গে পরিবেশন করা হয় মোমো। আবার মসলাহীন সুপে ডাম্পলিং বা ওয়ানটন ফুটিয়ে তৈরি করা হয় ওয়ানটন সুপ। স্টিমড ও ফ্রায়েড দুই রকমেরই ডাম্পলিং বা মোমো ও ওয়ানটনের তারা তৈরি করে থাকে। তবে প্রত্যেকটি পদের আকার কিন্তু একেবারেই আলাদা।

পাও

বড় বড় গোল, সাদাটে রঙের পাও একেবারেই নরম তুলতুলে হয়। প্রথমে মুখে দিলে স্বাদহীন মনে হবে। কিন্তু পরে সামান্য মিষ্টির স্বাদের পর পেয়ে যাবেন ভিতরের মাছ, চিকেন বা পর্কের সুস্বাদু পুর। এই পাও খাবারটির সাথে বিভিন্ন মজাদার সসও কিন্তু জনপ্রিয়।

নুডল স্যুপ

বিভিন্ন মৌসুমি সবজি আর সবুজ সবজিতে ভরপুর নুডল স্যুপের স্বাদ একেবারেই আলাদা। আমাদের দেশেও এখন এই খাবারটি তৈরি হয়। তবে চীনাদের রান্নার ধরণটি একটি ভিন্ন একটি উননের মধ্যেই তৈরি করা হয় এই খাবার এবং সেখান থেকেই পরিবেশন করা হয়।

খাই চই পান

যারা আমিষ খান না তাদের জন্য এই চীনা খাবারটি। নিরামিষ এক ধরণের প্যানকেকে ছোট ছোট সবজি কুঁচি থাকে এবং যার স্বাদ কিছুটা নোনতা ধরণের হয়। অনেকেই আবার উপর দিয়ে ছড়িয়ে নেন সয়া সস।

রাইস পুডিং

রাইস পিডিং চীনাদের একটি জনপ্রিয় খাবার। চালের পুডিংয়ের ভিতরে ব্ল্যাক বিন সস দেয়া থাকে এই খাবারে। আর উপরে থাকে সাদা তিলের একটি আবরণ। সকালে নোনতা খাবারের মাঝে স্বাদ বদলাতে এই পুডিংয়ের স্বাদ নিয়ে থাকেন অনেক চীনারা।

পর্ক রোল

মোমো, ওয়ানটন ছাড়াও যারা একটু ভারি খাবার সকালে খেতে পছন্দ করেন তারা খান পর্ক রোল। ভিতরে নরম মাংসের পুর ভরা রোল বিস্কিটের গুঁড়ো মাখিয়ে লালচে করে ভাজা হয়। আবার আলু-মাংসের পুর ভরা পটেটো পর্ক চপও অনেকেই খান।

শ্রিম্প পুরি

এটি দেখতে একেবারেই আমাদের দেশের আলু পুরি বা ডাল পুরির মত। কিন্তু আসলে তা নয়। এর ভিতর দেয়া থাকে একটি করে বড় চিংড়ি। ফলে এটাকে পুরোটাই চীনা খাবার না বলে, ফিউশন বলাই মনে হয় উচিত।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby