মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫৯ পূর্বাহ্ন

হাইস্কুল পরীক্ষায় পাস করলেন ৭৯ বছরের বৃদ্ধ

হাইস্কুল পরীক্ষায় পাস করলেন ৭৯ বছরের বৃদ্ধ

কথায় বলে শেখার কোনও বয়স নেই। সেই কথারই বাস্তব প্রমাণ দিলেন ভারতের ৭৯ বছরের এক অবসরপ্রাপ্ত সুবেদার-মেজর। হাইস্কুল পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলেন দানি রাম নামের ওই বৃদ্ধ।

ওই বৃদ্ধের বাড়ি ভারতের উত্তরাখণ্ডের খাটিমা শহরে। দানি রামের বহুদিনের ইচ্ছে ছিল, অ্যাসিস্ট্যান্ট কম্যান্ডান্ট হিসেবে অবসর নেওয়া। কিন্তু পড়াশোনা সম্পূর্ণ করতে না পারায় সে ইচ্ছে পূরণ হয়নি তার।

তিনি জানান, ‘মাধ্যমিকের পড়া সম্পূর্ণ করিনি। তাই অ্যাসিস্ট্যান্ট কম্যান্ডান্ট পদে প্রোমোশন হয়নি। পড়াশোনা সম্পূর্ণ না করায় পদোন্নতি ঘটেনি। ওই সময়ই আমি পড়াশোনা চালিয়ে যাওয়ার কথা ভেবেছিলাম।’

তিনি কেবল ভেবেই বসে থাকেননি, ভর্তি হয়েছিলেন এলাকার এক হাইস্কুলে। আর সেখান থেকেই ৬০ শতাংশ নম্বর নিয়ে হাইস্কুল পাস করলেন। আর এতদিনে হাইস্কুলের পড়া সম্পূর্ণ হলো তার। এ নিয়ে তিনি দারুণ খুশি। তার মেয়ে এখন বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের (এমএ) ছাত্রী। আর মেয়েও বাবাকে হাইস্কুলের পরীক্ষায় পাস করার ক্ষেত্রে যথেষ্ট অনুপ্রেরণা দিয়েছে।

শিক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে দানি রাম বলেছেন, জীবনে সফল হতে প্রত্যেকের পড়াশোনা সম্পূর্ণ করা উচিত। তিনি মনে করেন, জ্ঞান থাকলে তবেই সফল হওয়া যায়। শিক্ষা জীবনে সাফল্য আনার পাশাপাশি দেশকেও এগিয়ে নিয়ে যেতে পারে। আর এ কথা ভেবেই শিক্ষার প্রতি গুরুত্ব দেয়ার আহ্বান জানান ওই বৃদ্ধ।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby