শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:৩৯ পূর্বাহ্ন

হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের ফল পাঠানো হচ্ছে

হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের ফল পাঠানো হচ্ছে

বিদেশ থেকে এসে যারা হোম কোয়ারেন্টিনে রয়েছেন তাদেরকে ফল পাঠাচ্ছে চট্টগ্রাম মহানগর পুলিশ। সোমবার থেকে শুরু হওয়া এ কার্যক্রম নগরীতে চলবে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার মাহবুবর রহমান।

তিনি বলেন, হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিরা ভয় পায়। তারা যেন নিজেদের অপরাধী মনে না করে সেজন্য উৎসাহ দেওয়ার জন্য তাদের বাসায় ফল পাঠানোর উদ্যোগ নিয়েছি। প্রথমদিন নগরীর ১৬ থানায় পাঁচটি করে মোট ৮০টি পরিবারে এ ফল পাঠানো হয়েছে। পাশাপাশি চলছে তালিকা তৈরির কাজ। প্রতিদিন এভাবে কোয়ারেন্টিনে থাকাদের বাসায় ভিটামিন-সি যুক্ত ফল পাঠানো হবে।

এর ফলে বিদেশফেরতরা পুলিশের নজরদারিতেও চলে আসবে মনে করেন তিনি।

মাহবুবর রহমান বলেন, প্রথমদিন যে ৮০টি পরিবারে আমরা ফল পাঠিয়েছি সেসব পরিবারের সাথে আমাদের একজন করে অফিসার যুক্ত হয়ে গেছে। এতে করে তারা সবাই আমাদের নেটওয়ার্কের মধ্যে চলে এসেছে।

খুলশী থানার ওসি প্রণব চৌধুরী বলেন, প্রথমদিন পাঁচটি পরিবারের বাসায় গিয়ে পুলিশ সদস্যরা ফল দিয়ে এসেছে। পাশাপাশি স্থানীয়দের মাধ্যমেও খোঁজ খবর নেওয়া হচ্ছে বিদেশ থেকে কেউ এসে ঘরে না থেকে বাইরে ঘোরাফেরা করছে কিনা।

প্রতিটি থানা এলাকায় বিদেশফেরতদের তালিকা তৈরির কাজও চলছে বলে জানান তিনি।

কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন, সিটি এসবি (নগর বিশেষ শাখা) থেকে পাওয়া তালিকা নিয়ে আমরা প্রথমদিন কমলা ও মাল্টা হোম কোয়ারেন্টিনে থাকা পরিবারের সদস্যদের দিয়েছি।

এজন্য পুলিশ সদস্যরা পিপিই পরেই কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের বাসায় যাচ্ছেন বলে জানান তিনি।

এদিকে করোনাভাইরাস প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মালিকানাধীন ৬৫টি মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্পোরেশন মার্কেট ফেডারেশন। ২৪ মার্চ রাত আটটা থেকে ৩১ মার্চ পর্যন্ত এসব মার্কেট বন্ধ থাকবে। তবে এ ফেডারেশনের আওতাধীন ১৩টি কাঁচাবাজার খোলা থাকবে।

আজ সোমবার দুপুরে বঙ্গবাজার কমপ্লেক্সে সংগঠনটির এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মার্কেট ফেডারেশন সূত্র জানায়, তাদের ফেডারেশনের অধীনে সিটি কর্পোরেশনের মোট ৭৮টি মার্কেট রয়েছে। এর মধ্যে কাঁচাবাজার ১৩টি। এসব মার্কেটে প্রায় লক্ষাধিক মালিক এবং কর্মচারী রয়েছেন। মার্কেটগুলোতে দিনে ১৫ থেকে ২০ লাখ ক্রেতা কেনাকাটা করেন। গত কিছুদিন ধরে তাদের সবার মধ্যে করোনাভাইরাস নিয়ে আতঙ্ক কাজ করছে। তাই দোকান মালিক, শ্রমিক এবং ক্রেতাদের নিরাপত্তার বিষয়টি সামনে রেখে নিউমার্কেটসহ ৬৫টি মার্কেট বন্ধে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বন্ধের সময় মার্কেটের নিরাপত্তাকর্মীরা নিজ নিজ দায়িত্ব পালন করবেন।

বৈঠকে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশন মার্কেট ফেডারেশনের সভাপতি জহির উদ্দিন বাবর, সাধারণ সম্পাদক নাজমুল হুদা, যুগ্ম সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, দেশে করোনায় আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ জনে। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছে ৬ জন।

সোমবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

নতুন আক্রান্তদের মধ্যে একজন চিকিৎসক ও দু’জন স্বাস্থ্যকর্মী বলে তিনি জানিয়েছেন। এ নিয়ে দেশে মোট ৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হলেন।

আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় ৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট পরীক্ষা করা হয়েছে ৬২০ জনের।

আক্রান্ত ৩৩ জনের মধ্যে পাঁচজন ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন বলেও জানান আইইডিসিআর পরিচালক।

নতুন আক্রান্তদের মধ্যে একজন ভারত এবং আরেকজন বাহরাইন থেকে এসেছেন। এছাড়া আক্রান্তদের মধ্যে একজন চিকিৎসক এবং দুজন নার্সও রয়েছেন।

আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় ৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট পরীক্ষা করা হয়েছে ৬২০ জনের।

সংস্থাটি জানায়, আক্রান্ত মোট ৩৩ জনের মধ্যে ১৫ জন ঢাকার বাসিন্দা। ২০ থেকে ৩০ এর মধ্যে একজন, ৩০ থেকে ৪০ বছরের মধ্যে দুজন। ৪০ থেকে ৫০ বয়সের মধ্যে একজন, ষাটোর্ধ দুজন।

করোনাভাইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৪ হাজার ৬৯৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৯৯ হাজার ১৩ জন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby