শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৩১ অপরাহ্ন

২ লাখ ইভিএম কিনতে ৬ হাজার ৬৬০ কোটি ২৯ লাখ টাকা চায় ইসি

২ লাখ ইভিএম কিনতে ৬ হাজার ৬৬০ কোটি ২৯ লাখ টাকা চায় ইসি

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কিনতে নতুন প্রকল্পটি অনুমোদনের জন্য আগের (চলমান) ইভিএম প্রকল্পের মূল্যায়ন প্রতিবেদনসহ আরো কিছু পর্যবেক্ষণ দিয়েছিল পরিকল্পনা কমিশন। আগামীকাল রোববার সার্বিক প্রতিবেদন পরিকল্পনা কমিশনে জমা দেবে নির্বাচন কমিশন (ইসি)।

পরিকল্পনা কমিশন ও ইসি সূত্রে জানা গেছে, ইসি গত অক্টোবরে নতুন করে ইভিএম কিনতে একটি প্রকল্প প্রস্তাব জমা দেয় পরিকল্পনা কমিশনে। এতে দুই লাখ ইভিএম কিনতে ৬ হাজার ৬৬০ কোটি ২৯ লাখ টাকা চায় ইসি। এ জন্য চলতি অর্থবছরেই চাওয়া হয়েছে তিন হাজার ৬৬৩ কোটি ১৬ লাখ টাকা। এ ছাড়া ২০২৩-২৪ অর্থবছরে প্রয়োজন হবে দুই হাজার ৯৯৭ কোটি ১৩ লাখ টাকা। তবে পুরো প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে আট হাজার ৭১১ কোটি ৪৪ লাখ ২৩ হাজার টাকা। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ১৫০ আসনে ব্যবহারের জন্য ইভিএম কিনতে এ প্রস্তাব দেওয়া হয়। এ জন্য ‘নির্বাচনী ব্যবস্থায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা’ শীর্ষক এ প্রকল্পটি হাতে নেওয়া হয়। প্রকল্প প্রস্তাব পেয়ে আগের প্রকল্পের মূল্যায়নসহ নানা পর্যবেক্ষণ দিয়ে তা ইসিতে ফেরত পাঠায় পরিকল্পনা কমিশন।

নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘আমাদের কাছে আগের প্রকল্পের মূল্যায়ন চাওয়া হয়েছিল। আমরা এ বিষয়ে আইএমইডিকে মূল্যায়ন জানাতে বলেছি। আশা করছি, পরিকল্পনা কমিশনের সব চাহিদা পূরণ করে আগামী রবিবার এসংক্রান্ত প্রতিবেদন জমা দিতে পারব।’,

এর আগে ইসি থেকে বলা হয়েছিল, ১৫ জানুয়ারির মধ্যে ইভিএম প্রকল্প অনুমোদন দেওয়া না হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে না।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby