শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২৭ অপরাহ্ন

৬ মাসের কোর্স শেষে নিশ্চিত চাকুরির ব্যবস্থা করছে কেয়ারগিভারস ইনস্টিটিউট অব বরিশাল

৬ মাসের কোর্স শেষে নিশ্চিত চাকুরির ব্যবস্থা করছে কেয়ারগিভারস ইনস্টিটিউট অব বরিশাল

মিরাজ খান : মাত্র ৬ মাসের কেয়ারগিভিং কোর্স করলেই মিলবে কেয়ারগিভারস পেশায় নিশ্চিত চাকুরির সুযোগ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত কেয়ারগিভারস ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত কেয়ারগিভারস ইনস্টিটিউট অব বরিশাল ক্যাম্পাসটি বরিশাল নগরীর কাশিপুরে অবস্থিত।

 

এখানে একজন শিক্ষার্থীকে দক্ষ কেয়ারগিভারস হিসেবে তৈরি করার জন্য একই সাথে স্বাস্থ্য সম্পর্কিত ৮টি বিষয় ( ফার্স্ট এইড, নার্সিং, ফিজিওথেরাপি, নিউট্রিশন, সাইকোলজি, অটিজম ও ডিমেনশিয়া ম্যানেজমেন্ট, হাউজ কিপিং, স্পোকেন ইংলিশ) প্রাক্টিক্যাল ক্লাসের মাধ্যমে শিখানো হয়। ক্যাম্পাসের প্রধান নির্বাহী কর্মকর্তা  মোঃ মিরাজ খান জানিয়েছেন, বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ্বে কেয়ারগিভারস এর ব্যাপক চাহিদা। কোর্স শেষে অস্ট্রেলিয়া, কানাডা, ইউরোপ, আমেরিকা, জার্মানি, উজবেকিস্তান প্রভৃতি উন্নত দেশ সমূহে বাংলাদেশি কেয়ারগিভারসদের ব্যাপক চাহিদা রয়েছে, তাছাড়া বর্তমানে সম্পূর্ণ বিনা খরচে সরকারিভাবে জাপানে ৬০ হাজার কেয়ারগিভারস বা নার্সিং কেয়ার নেয়ার জন্য জাপান সরকার বাংলাদেশ সরকারের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। কোর্স শেষে একজন শিক্ষার্থী বাংলাদেশের অভ্যন্তরে বিভিন্ন সরকারি -বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, বৃদ্ধাশ্রম, ডে কেয়ার সেন্টার, অটিজম সেন্টার ও প্যারালাইসিস সেন্টারসমূহে কেয়ারগিভারস হিসেবে চাকুরী করার সুযোগ পাবে। এছাড়াও, কেয়ারগিভারস ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত কেয়ারগিভারস হেলথ কেয়ার সেন্টারে একজন শিক্ষার্থী কোর্স শেষে নিশ্চিত চাকুরীর সুযোগ পাবে।

প্রধান নির্বাহী কর্মকর্তা আরও জানান, বর্তমানে তার ক্যাম্পাসে কেয়ারগিভারস কোর্সের জন্য প্রায় ১৫০ জন প্রশিক্ষণার্থী রয়েছে এবং শীতকালীন মৌসুমে ৫ম ও ৬ষ্ঠ ব্যাচে ভর্তি চলছে। এস.এস.সি বা সমমান পরীক্ষায় পাস করলেই যে কোন বয়সের মানুষ উক্ত কোর্সটি করতে পারবেন। তবে এস.এস.সি তে ন্যূনতম জিপিএ-২.৫ থাকতে হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com

Design and Developed By Sarjan Faraby