বৃহস্পতিবার, ০৯ Jul ২০২০, ০৮:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাংলাদেশের করোনার সার্টিফিকেট নিয়ে ‘জালিয়াতির খবর’ ইতালির পত্রিকায় বরিশালে পুলিশ সদস্যদের বাবার মতো আগলে রেখেছেন পুলিশ কমিশনার, মোঃ শাহাবুদ্দিন খান নিখোঁজের ১৮ ঘন্টা পর মাদ্রাসা ছাত্রী আয়শার লাশ উদ্ধার, ৪ জন গ্রেফতার বাতাসে করোনা ভাইরাস ছড়ানোর প্রমাণ পেয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিজেন্টে হাসপাতালে চেয়ারম্যান সাহেদের ‘ব্যাংক হিসাব’ তলব বনারীপাড়ায় শেখ হাসিনা সেনানিবাসের উদ্যোগে গর্ভবতী মায়েদের ‘বিনামূল্যে চিকিৎসা’ প্রদান বরিশালে নতুন করে ১১৪ জন করোনায় আক্রান্ত, মোট ৩৬৫১ জন দানবের বাম্পার ফলন হয় কেন? আরিফ আহমেদ মুন্না ! ঢাকা-বরিশাল-পটুয়াখালী সহ দেশের ১৮টি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন, আবহাওয়া দপ্তর সাবেক ছাত্রলীগ নেতা শাহিনের অকাল মৃত্যুতে ক্যাপ্টেন (অবঃ) এম. মোয়াজ্জেম এর শোক ৮০ শতাংশ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীরই উপসর্গ নেই, ব্রিটিশ জরিপ চট্টগ্রামে কোরবানির ঈদকে সামনে রেখে সক্রিয় হয়ে উঠেছে জাল টাকার বাজার জাতকারী ১টি  চক্র, আটক ১ রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ সহ মোট ১৬ জনের বিরুদ্ধে মামলা বরিশালের বাবুগঞ্জে এমপি টিপুর ঈদবস্ত্র বিতরণ করলেন জাপা সভাপতি, কিসলু কোভিড-১৯ পরিস্থিতিতে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা’ গণমাধ্যমের, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ করোনা ভাইরাস প্রতিরোধে যুদ্ধের গতিতে টিকা উন্নয়নে কাজ করছে চীন যুক্তরাষ্ট্রে করোনা পার্টি, আক্রান্ত হলেই মিলবে মোটা অঙ্কের আর্থিক পুরস্কার করোনায় আক্রান্ত রোগীর সংস্পর্শে এলেও সংক্রমণের ভয় নেই, অ্যান্টিবডির চূড়ান্ত ট্রায়াল শুরু বরিশাল শেবাচিমে করোনায় আক্রান্ত হয়ে পুলিশের এসআই’র মৃত্যু বরিশাল বিভাগে নতুন করে ১১৯ জনের করোনা ভাইরাস শনাক্ত, মোট আক্রান্ত ৩৫৩৭ জন
বরিশাল বোর্ডে এ বছর বেরেছে পাশের হার ও জিপি এ ৫

বরিশাল বোর্ডে এ বছর বেরেছে পাশের হার ও জিপি এ ৫

বরিশাল শিক্ষা বোর্ডে পাশের হার ৭৯ দশমিক ৭০ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৮৩। এই বোর্ডে এবার গত বছরের চেয়ে পাশের হার এবং জিপিএ-৫ দুটোই বেড়েছে। ছেলেদের চেয়ে পাশের হারে এবং জিপিএ-৫ উভয় দিকে এবার এগিয়ে মেয়েরা। পাশের দিকে মেয়েদের শতকরা হার ৮২ দশমিক ৬৭ আর ছেলেরা ৭৬ দশমিক ৭২।

জিপিএ-৫ এ মেয়েদের সংখ্যা ২ হাজার ৩০০শ ৭৪ টি আর ছেলেরা পেয়েছে ২ হাজার ১০৯ টি। এবার মোট পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ লাখ ১২ হাজার ৪৩৬ জন। আর পাশ করেছে ৮৯ হাজার ৬১৬ জন।

বরিশাল বোর্ডে এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করে ১ লাখ ১৩ হাজার ২৯৫ জন। এদের মধ্যে বিভাগের ৬ জেলার ১ হাজার ৪৩২টি স্কুলের ১ লাখ ১২ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী ১৭৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ৫৬ হাজার ৯০ জন ছাত্র এবং ৫৬ হাজার ৩৪৬ জন ছাত্রী। ফলাফলে ছেলের মধ্যে ৪৩ হাজার ৩৫ জন এবং মেয়েদের মধ্যে ৪৬ হাজার ৫৮১ জন পাশ করে। পরীক্ষা চলাকালীন অসদুপায় অবলম্বনের দায়ে ১০২ জন পরীক্ষার্থী বহিস্কৃত হয়।

বরিশাল বোর্ডে বিজ্ঞান বিভাগে সর্বোচ্চ পাশের হার ৯১.৮০ মভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগে ৮০.৫১ ভাগ এবং মানবিক বিভাগে পাশের হার সর্বনিম্ন ৭৪.৫৭ ভাগ।

বরিশাল বিভাগের ৬টি জেলার মধ্যে পিরোজপুর জেলার ২৪৪ টি স্কুলের ১৩ হাজার ২৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেন পাশ করে ১১ হাজার ১৩৫ জন। এই জেলায় পাশের হার ৮৩.৯৮ ভাগ। পটুয়াখালী জেলার ২৫৭টি স্কুলের ২১ হাজার ৬৪১ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে ১৮ হাজার ৫ জন পাশ করে। এই জেলায় পাশের হার ৮৩.২০ ভাগ। বরগুনায় ১৫১টি স্কুলের ১২ হাজার ১২৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ১০ হাজার ৮০ জন পাশ করে। এই জেলায় পাশের হার ৮৩.১৪ ভাগ।

ঝালকাঠীতে ১৭০টি স্কুলের ১০ হাজার ৫১৯ জন পরীক্ষায় অংশ নিয়ে ৮ হাজার ৩৬৮ জন পাশ করে। এই জেলায় পাশের হার ৭৯.৫৫ জন। বরিশাল জেলার ৪১৬টি স্কুলের ৩৭ হাজার ৫৯৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে পাশ করে ২৮ হাজার ৮৫২ জন। এই জেলায় পাশের হার ৭৬.৭৪ ভাগ। ভোলা জেলায় ১৯৪টি স্কুলের ১৭ হাজার ২৯৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করে ১৩ হাজার ১৭৬ জন। এই জেলায় পাশের হার ৭৬.১৮ ভাগ।

বরিশাল বিভাগের ৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ (১০০%) পরীক্ষার্থী পাশ করেছে। এর মধ্যে বরিশাল জেলায় সর্বাধিক ১৪টি, পটুয়াখালীতে দ্বিতীয় সর্বোচ্চ ১০টি, ঝালকাঠীতে ৯টি, পিরোজপুরে ৯টি, বরগুনায় ৬টি এবং ভোলায় ৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। বিগত দিনের মতো এবার বরিশাল বোর্ডের কোন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী অকৃতকার্য হয়নি।

গত বছর (২০১৯ সাল) বরিশাল বোর্ডে এসএসসি’তে পাশের হার ছিলো ৭৭.৪১ ভাগ। জিপিএ-৫ পেয়েছিলো ৪ হাজার ১৮৯জন। গত বছর বরিশাল বোর্ডের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাশ এবং ২টি প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana