বৃহস্পতিবার, ০৯ Jul ২০২০, ০৬:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাংলাদেশের করোনার সার্টিফিকেট নিয়ে ‘জালিয়াতির খবর’ ইতালির পত্রিকায় বরিশালে পুলিশ সদস্যদের বাবার মতো আগলে রেখেছেন পুলিশ কমিশনার, মোঃ শাহাবুদ্দিন খান নিখোঁজের ১৮ ঘন্টা পর মাদ্রাসা ছাত্রী আয়শার লাশ উদ্ধার, ৪ জন গ্রেফতার বাতাসে করোনা ভাইরাস ছড়ানোর প্রমাণ পেয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিজেন্টে হাসপাতালে চেয়ারম্যান সাহেদের ‘ব্যাংক হিসাব’ তলব বনারীপাড়ায় শেখ হাসিনা সেনানিবাসের উদ্যোগে গর্ভবতী মায়েদের ‘বিনামূল্যে চিকিৎসা’ প্রদান বরিশালে নতুন করে ১১৪ জন করোনায় আক্রান্ত, মোট ৩৬৫১ জন দানবের বাম্পার ফলন হয় কেন? আরিফ আহমেদ মুন্না ! ঢাকা-বরিশাল-পটুয়াখালী সহ দেশের ১৮টি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন, আবহাওয়া দপ্তর সাবেক ছাত্রলীগ নেতা শাহিনের অকাল মৃত্যুতে ক্যাপ্টেন (অবঃ) এম. মোয়াজ্জেম এর শোক ৮০ শতাংশ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীরই উপসর্গ নেই, ব্রিটিশ জরিপ চট্টগ্রামে কোরবানির ঈদকে সামনে রেখে সক্রিয় হয়ে উঠেছে জাল টাকার বাজার জাতকারী ১টি  চক্র, আটক ১ রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ সহ মোট ১৬ জনের বিরুদ্ধে মামলা বরিশালের বাবুগঞ্জে এমপি টিপুর ঈদবস্ত্র বিতরণ করলেন জাপা সভাপতি, কিসলু কোভিড-১৯ পরিস্থিতিতে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা’ গণমাধ্যমের, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ করোনা ভাইরাস প্রতিরোধে যুদ্ধের গতিতে টিকা উন্নয়নে কাজ করছে চীন যুক্তরাষ্ট্রে করোনা পার্টি, আক্রান্ত হলেই মিলবে মোটা অঙ্কের আর্থিক পুরস্কার করোনায় আক্রান্ত রোগীর সংস্পর্শে এলেও সংক্রমণের ভয় নেই, অ্যান্টিবডির চূড়ান্ত ট্রায়াল শুরু বরিশাল শেবাচিমে করোনায় আক্রান্ত হয়ে পুলিশের এসআই’র মৃত্যু বরিশাল বিভাগে নতুন করে ১১৯ জনের করোনা ভাইরাস শনাক্ত, মোট আক্রান্ত ৩৫৩৭ জন
আবারও বাড়ছে সাধারণ ছুটি ও কড়া “লকডাউন”

আবারও বাড়ছে সাধারণ ছুটি ও কড়া “লকডাউন”

মরণব্যাধি করোনা ভাইরাসের সংক্রমণের কারণে দীর্ঘ ৬৬ দিনের ছুটি শেষে ৩১ মে থেকে সীমিত আকারে দেশের স্বাভাবিক কার্যক্রম চালু করা হয়েছে। তবে করোনার চলমান পরিস্থিতি আগামী ১৫ জুন পর্যন্ত সবকিছু গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে। এই পরিস্থিতি আরও অবনতির দিকে গেলে পুনরায় সাধারণ ছুটি ও লকডাউনের কথা চিন্তা-ভাবনা করবে সরকার।

সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের কয়েক জন মন্ত্রীর সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সরকারের নীতিনির্ধারকরা জানান, এই প্রতিকূল পরিস্থিতিতেও শ্রমজীবী, গরিব, খেটে খাওয়া, স্বল্প আয়ের মানুষের জীবিকা এবং দেশের অর্থনীতির কথা বিবেচনা করে সাধারণ ছুটি ও লকডাউন তুলে দেওয়া হয়েছে। তবে এই পরিস্থিতির আরও অবনতি ঘটলে ও ভয়ঙ্কর পর্যায়ে চলে যাওয়ার আশঙ্কা তৈরি হলে অন্য কোনো উপায় থাকবে না। বাধ্য হয়ে পুনরায় সাধারণ ছুটি ও লকডাউন দেওয়া হবে। সরকারের উচ্চ পর্যায়ে এমন সিদ্ধান্তই রয়েছে।

তারা জানান, এই সময়ে করোনা ভাইরাস  সংক্রমণের প্রকৃত অবস্থা বোঝার জন্য পরীক্ষা আরও বাড়ানো হবে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনাও দেওয়া হয়েছে বলে ওই নীতিনির্ধারকরা জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের একজন মন্ত্রী গণমাধ্যমকে বলেন, ১৫ দিন সময় দেওয়া হয়েছে। এর মধ্যে আগামী এক সপ্তাহ কঠোর ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। সংক্রমণের এই মাত্রা আরও বাড়লে পুনরায় সাধারণ ছুটি ঘোষণা ও লকডাউন দিয়ে তা কার্যকর করতে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, একটা চরম অনিশ্চয়তার মধ্য দিয়ে চলতে হচ্ছে। এই সময়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা হবে। এর পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এটাই চূড়ান্ত সিদ্ধান্ত এমন নয়। ১৫ দিন পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেওয়া হবে। জনগণ ও দেশের কথা চিন্তা করে যে কোনো সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এদিকে কোভিড-১৯  (করোনা ভাইরাসে) মঙ্গলবার আক্রান্ত হয়েছে সর্বোচ্চ সংখ্যক। সর্বমোট আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়ে গেছে। এর আগে গত রোববার দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ ও সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টার হিসেবে ওই দিন ২ হাজার ৫৪৫ জন রোগী শনাক্ত এবং ৪০ জনের মৃত্যুর তথ্য জানানো হয়। ওই দিন ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ছিলো ৭ নম্বরে। এর পর দিন তুলনামূলক কম হলেও এক দিন পরই আবার আক্রান্ত ও মৃত্যু লফিয়ে বেড়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana