শুক্রবার, ১০ Jul ২০২০, ০৯:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই মুলাদীতে বসতবাড়িতে ‘হামলা-ভাংচুর-লুট, কুপিয়ে ও টেঁটাবিদ্ধ’ করে জখম ১১ জন মেরিন ড্রাইভ সড়কে ৯০ পিচ হাজার ইয়াবা ট্যাবলেট সহ আটক ১ বড় কর্তা ঘুষ চাইলে আমাকে জানাবেন, আইজিপি বেনজীর আহমেদ করোনা কালে রেস্তোরাঁয় এলো ‘মাস্ক পরোটা’ নেট দুনিয়ায় তোলপাড় সজীব ওয়াজেদ জয় পরিষদ বরিশাল মহানগর স্বেচ্ছাসেবকদের কেন্দ্রীয় কমিটি থেকে প্রেরিত ক্রেস্ট প্রধান ও আলোচনা অনুষ্ঠান বরিশাল মেট্রোপলিটন পুলিশের ২১৮ জন সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত, সুস্থ ৮৫ জন করোনা মোকাবিলায় ‘সাহস রাখতে হবে ও স্বাস্থ্যবিধি’ মানতে হবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছেন সিআইডির সাইবার পুলিশ আমরাই চোর ধরি, আমাদেরকেই দোষারোপ করা হয় : সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদারীপুরে এক নববধূকে ‘ধর্ষণের অভিযোগ’ ৩ যুবক গ্রেপ্তার এক গৃহবধূকে ধর্ষণ করে ‘ভিডিও ধারণ’ যুবক আটক খুলনায় আজ থেকে খুলছে দোকান-পাট -মার্কেট-শপিংমল বাংলাদেশের করোনার সার্টিফিকেট নিয়ে ‘জালিয়াতির খবর’ ইতালির পত্রিকায় বরিশালে পুলিশ সদস্যদের বাবার মতো আগলে রেখেছেন পুলিশ কমিশনার, মোঃ শাহাবুদ্দিন খান নিখোঁজের ১৮ ঘন্টা পর মাদ্রাসা ছাত্রী আয়শার লাশ উদ্ধার, ৪ জন গ্রেফতার বাতাসে করোনা ভাইরাস ছড়ানোর প্রমাণ পেয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিজেন্টে হাসপাতালে চেয়ারম্যান সাহেদের ‘ব্যাংক হিসাব’ তলব বনারীপাড়ায় শেখ হাসিনা সেনানিবাসের উদ্যোগে গর্ভবতী মায়েদের ‘বিনামূল্যে চিকিৎসা’ প্রদান বরিশালে নতুন করে ১১৪ জন করোনায় আক্রান্ত, মোট ৩৬৫১ জন
২ হাজার বছরের পুরনো গেঁটে বাতের ওষুধে সারছে করোনা ভাইরাস ?

২ হাজার বছরের পুরনো গেঁটে বাতের ওষুধে সারছে করোনা ভাইরাস ?

আগামী এক সপ্তাহের মধ্যে বিশ্বে মরণব্যাধি করোনা ভাইরাসে  আক্রান্তের সংখ্যা ১ কোটি ছোঁবে, এ সতর্কতা কিছুদিন আগেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনার ভয়াল থাবায় বিপর্যস্ত মানবজাতি এখন উন্মুখ হয়ে চেয়ে আছে একটা ভ্যাকসিন বা প্রতিষেধকের। আপেক্ষায় আছেন কখন একটা সুখবর দেবেন বিজ্ঞানীরা।

আক্রান্তদের চিকিৎসার জন্যও নানা ওষুধ নিয়ে গবেষণা চলছে। এবার নতুন এক তথ্য দিলেন মার্কিন গবেষকেরা। তাদের দাবি, দু্’হাজার বছরের পুরনো ‘কোলকিসিন’নামে গেঁটে বাতের একটি ওষুধের ব্যবহারে করোনা আক্রান্তরা দ্রুত সুস্থ হয়ে উঠছেন।

এই গবেষণায় যুক্ত চিকিৎসকরা জানিয়েছেন, গেঁটে বাতের চিকিৎসকরা বহুকাল ধরেই ‘কোলকিসিন’ ব্যবহার করছেন। রোগীদের উপরে এই ওষুধের প্রয়োগও সহজ। ইঞ্জেকশন বা অন্য কোনোভাবে এই ওষুধ দেওয়া হয় না। গিলে খাওয়া যায়।

জার্নাল অফ আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের গবেষকরা দাবি করেছেন, গ্রিসের ১০৫ জন করোনা ভাইরাসে  আক্রান্ত রোগীর উপরে এই ওষুধ প্রয়োগ করে গবেষণা চালানো হয়েছে। গ্রিসের ওই আক্রান্তদের মধ্যে ৫৫ জনকে পরীক্ষামূলকভাবে ‘কোলকিসিন’ নামে গেঁটে বাতের ওষুধ তিন সপ্তাহ ধরে রোজ দেওয়া হয়। করোনা আক্রান্তদের উপরে অন্যান্য ওষুধের সঙ্গে এই ওষুধও প্রয়োগ করে দেখা গিয়েছে, ‘কোলকিসিন’ প্রয়োগে রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠেছেন।

মার্কিন গবেষকরা আরও জানিয়েছেন, গেঁটে বাতের চিকিৎসায় এই ওষুধ প্রয়োগ করা হয় বহু যুগ ধরে। গবেষকরা এবার সেটাই প্রয়োগ করলেন কভিড-১৯ এর চিকিৎসায়। যে ১০৫ জন কোভিড-১৯  (করোনা  ভাইরাসে) আক্রান্তের উপরে এই ওষুধ প্রয়োগ করে পরীক্ষা চালানো হয়েছে, তাদের মধ্যে ৫০ জনকে ‘কোলকিসিন’ দেওয়া হয়নি। দেখা গেছে, যাদের কোলকিসিন দেওয়া হয়নি তাদের অবস্থার দ্রুত অবনতি হয়েছে। আর যে রোগীদের কোলকিসিন দেওয়া হয়েছে, তাদের শারীরিক অবস্থার দ্রুত উন্নতি হয়েছে। তবে এই ওষুধের উপরে এখনই পুরোপুরি নির্ভর করা যাবে না।

গবেষকরা বলছেন, এত কম সংখ্যক রোগীর উপর চালানো পরীক্ষার ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো যাবে না। আরো অপেক্ষা করতে হবে। অনেক বেশি সংখ্যায় করোনা আক্রান্তের উপের কোলকিসিন প্রয়োগে সাড়া মিললেই বলা যাবে যে এটি কোভিড-১৯ ( করোনা ভাইরাস)  সারাতে ভাল কাজ দিচ্ছে। তাই আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। আরো অনেক পরীক্ষা চালেতে হবে।

সূত্র- দ্য ওয়াল।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana