শুক্রবার, ১০ Jul ২০২০, ০৮:৫৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মুলাদীতে বসতবাড়িতে ‘হামলা-ভাংচুর-লুট, কুপিয়ে ও টেঁটাবিদ্ধ’ করে জখম ১১ জন মেরিন ড্রাইভ সড়কে ৯০ পিচ হাজার ইয়াবা ট্যাবলেট সহ আটক ১ বড় কর্তা ঘুষ চাইলে আমাকে জানাবেন, আইজিপি বেনজীর আহমেদ করোনা কালে রেস্তোরাঁয় এলো ‘মাস্ক পরোটা’ নেট দুনিয়ায় তোলপাড় সজীব ওয়াজেদ জয় পরিষদ বরিশাল মহানগর স্বেচ্ছাসেবকদের কেন্দ্রীয় কমিটি থেকে প্রেরিত ক্রেস্ট প্রধান ও আলোচনা অনুষ্ঠান বরিশাল মেট্রোপলিটন পুলিশের ২১৮ জন সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত, সুস্থ ৮৫ জন করোনা মোকাবিলায় ‘সাহস রাখতে হবে ও স্বাস্থ্যবিধি’ মানতে হবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছেন সিআইডির সাইবার পুলিশ আমরাই চোর ধরি, আমাদেরকেই দোষারোপ করা হয় : সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদারীপুরে এক নববধূকে ‘ধর্ষণের অভিযোগ’ ৩ যুবক গ্রেপ্তার এক গৃহবধূকে ধর্ষণ করে ‘ভিডিও ধারণ’ যুবক আটক খুলনায় আজ থেকে খুলছে দোকান-পাট -মার্কেট-শপিংমল বাংলাদেশের করোনার সার্টিফিকেট নিয়ে ‘জালিয়াতির খবর’ ইতালির পত্রিকায় বরিশালে পুলিশ সদস্যদের বাবার মতো আগলে রেখেছেন পুলিশ কমিশনার, মোঃ শাহাবুদ্দিন খান নিখোঁজের ১৮ ঘন্টা পর মাদ্রাসা ছাত্রী আয়শার লাশ উদ্ধার, ৪ জন গ্রেফতার বাতাসে করোনা ভাইরাস ছড়ানোর প্রমাণ পেয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিজেন্টে হাসপাতালে চেয়ারম্যান সাহেদের ‘ব্যাংক হিসাব’ তলব বনারীপাড়ায় শেখ হাসিনা সেনানিবাসের উদ্যোগে গর্ভবতী মায়েদের ‘বিনামূল্যে চিকিৎসা’ প্রদান বরিশালে নতুন করে ১১৪ জন করোনায় আক্রান্ত, মোট ৩৬৫১ জন দানবের বাম্পার ফলন হয় কেন? আরিফ আহমেদ মুন্না !
অনলাইন শপিং এ নিরাপত্তার ঝুঁকি এড়াতে আজই সতর্ক হোন

অনলাইন শপিং এ নিরাপত্তার ঝুঁকি এড়াতে আজই সতর্ক হোন

online shopping

ব্যস্ত জীবনে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে অনলাইনে কেনাকাটা। কনজ্যুমার ক্রেডিট রিপোর্টিং এজেন্সি এক্সপেরিয়ানের নতুন একটি গবেষণায় বলা হয়েছে, অনলাইন শপিংয়ে প্রতারণার ঘটনাও ক্রমশ বেড়ে চলেছে- ২০১৬ সাল থেকে ২০১৭ সালে ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অনলাইন শপিং এখন আর টুকিটাকি কেনাকাটায় আটকে নেই। অনেক প্রতিষ্ঠানই আছে যাঁদের দোকান থেকে সশরীরে গিয়ে কেনার বদলে অনলাইনে কিনলে বরং দামে ছাড় পাওয়া যায়, পাশাপাশি ভ্যাট বাদ যাওয়ার বিষয়টি তো আছেই! ফলে, কমবেশি সবাই এখন ঝুঁকছে অনলাইন কেনাকাটার দিকে।

কিন্তু অনলাইনে কেনাকাটা করতে গিয়ে যেন বাড়তি ঝামেলার উদয় না হয়, বা কার্ড ফ্রডিংয়ের শিকার না হতে হয় সেজন্য মেনে চলতে হবে কিছু সাধারণ সতর্কতা।

ইউআরএল এ ‘https’ আছে কিনা:
নামসর্বস্ব সাইট থেকে কিছু কিনবেন না এবং ওয়েবসাইটের নামের শুরুতে https:// আছে কি না দেখে নিন। ‘s’ মানে হচ্ছে সিকিউর বা নিরাপদ। অর্থাৎ, আপনার ব্রাউজার থেকে এই ওয়েবসাইটে আপনি যে তথ্যগুলো দিবেন সেগুলো সরাসরি এই ওয়েবসাইটেই যাবে, এরমধ্যে অন্যকোনো থার্ড পার্টি নেই। তাই ‘http’ নয় বরং ‘https’ দিয়ে শুরু হওয়ার ইউআরএলের ই-কমার্স সাইট থেকে কেনাকাটা করুন।

| ইনস্টাগ্রাম মার্কেটিং এর ৮ টি পাওয়ারফুল টিপস

আপডেটেড ব্রাউজার ব্যবহার করা:
অন্যান্য অনেক কিছুর ভিড়ে অনেক সময় আমরা ব্রাউজারের নিরাপত্তার কথাই ভুলে যাই। এতে সামগ্রিক নিরাপত্তাই হুমকির সম্মুখীন হতে পারে। সবচাইতে ভালো হয় কম্পিউটার বা মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমের সঙ্গে থাকা ডিফল্ট ব্রাউজার ব্যবহার না করে আলাদা করে গুগল ক্রোম কিংবা মজিলা ফায়ারফক্স নামিয়ে নিতে পারেন। উভয় ব্রাউজারই নিয়মিত হালনাগাদ দেয়, সময়মতো সে অনুযায়ী আপডেট করে নিতে ভুলবেন না যেন!

ব্রাউজিংয়ের সময় সাইটটি আর্থিক তথ্য চেয়ে বসে:
কোনো শপিং সাইট ব্রাউজিংয়ের সময় যদি আপনি এমন কোনো ই-মেইল অথবা পপআপ মেসেজ পান যেখানে আপনার ব্যক্তিগত ও আর্থিক সম্পর্কিত তথ্য চাচ্ছে তাহলে এই ধরনের কোনো লিংকের রিপ্লাই দিবেন না। তাৎক্ষণিক সেই ওয়েবসাইটটি ত্যাগ করুন। বৈধ প্রতিষ্ঠান কখনোই এভাবে তথ্য জানতে চাইবে না।

| সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন করবো? কিভাবে করবো?

অবিশ্বাস্য অফারের লোভে পরবেন না:
এমন কোনো পণ্য দেখে উত্তেজিত হয়ে ক্রয় করতে যাবেন না, যেটা অন্যান্য ওয়েবসাইটের তুলনায় খুবই স্বল্প মূল্যে। কিংবা অবিশ্বাস্য কোনো অফার। কেননা এ ধরনের ক্ষেত্রে পণ্যটি ত্রুটিপূর্ণ হতে পারে কিংবা স্ক্যাম হতে পারে। ৯৯% ডিসকাউন্ট, ৫ মিনিটের ঝটপট অফার – ইত্যাদির প্রলোভনে পা দেয়ার আগে বাজারদর যাচাই করে নিন।

অযাচিত ডোমেইন নেম:
এক্সপেরিয়ানের পরামর্শ হচ্ছে, কোনো ওয়েবসাইটে প্রবেশের আগে ভালো করে ডোমেইন নেম খেয়াল করা জরুরি। আপনি যেটা খুঁজছিলেন এই নামটি কি সেটা কি না? নাকি এটা একটু অন্যরকম অথবা এতে অনেক বেশি রকম পার্থক্য রয়েছে?

বিদেশি আইপি অ্যাড্রেস:
আমরা এটা বলছি না যে, বিদেশি আইপির ওয়েবসাইট মানেই ভুয়া। তবে বিদেশি আইপির ওয়েবসাইট দেশি আইপির ওয়েবসাইটের তুলনায় বেশি ঝুঁকিপূর্ণ। এক্সপেরিয়ানের মতে, অনলাইন শপিংয়ের ক্ষেত্রে চায়না এবং ভেনেজুয়েলা ভিত্তিক ওয়েবসাইটগুলো বেশি ঝুঁকিপূর্ণ।

| কিভাবে এবং কোথায় শিখবো গ্রাফিক্স ডিজাইন

ফ্রি ওয়াইফাইকে ‘না’ বলুন
সাইবার জগতে নিরাপদ থাকতে ফ্রি ওয়াইফাইকে ‘না’ বলুন। বেশিরভাগ ক্ষেত্রেই ফ্রি ওয়াইফাই সমূহ হ্যাকারদের মূল লক্ষ্য। একান্ত ব্রাউজ করতে হলেও ভিপিএন দিয়ে ব্রাউজ করুন এবং কম্পিউটার বা মোবাইল ফোনে অবশ্যই অ্যান্টিভাইরাস ব্যবহার করুন। কিন্তু অনলাইনে অর্ডার প্লেস করার ক্ষেত্রে বাসার বা নিজস্ব ওয়াইফাই অথবা মোবাইল ডাটা ব্যবহার করুন।

শুরুটা হোক নিরাপদ ভাবে:
অনলাইনে কেনাকাটা করার আগে অবশ্যই আপনার পিসি বা মোবাইলের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নতুবা, অর্ডার প্লেস করার সময় দেয়া নাম, ঠিকানা, ডেবিট অথবা ক্রেডিট কার্ডের ডিটেইলস ইত্যাদি হ্যাকারের কাছে চলে যেতে পারে। এজন্য কম্পিউটার বা মোবাইলের জন্য বাজার থেকে দেখেশুনে ভালো মানের ইন্টারনেট সিকিউরিটি ও মোবাইল সিকিউরিটি বেছে নিন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana