সোমবার, ০৬ Jul ২০২০, ১০:৪৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঢাবির হলের মাঠে ১টি ‘গাঁজা’ গাছ বাংলাদেশে বৈধভাবে প্রথম আমদানি করা ‘স্বর্ণ’ বিক্রি শুরু পটুয়াখালীর কলাপাড়ায় এক কলেজছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার দুর্নীতির বিরুদ্ধে আমাদের অবস্থান ‘জিরো টলারেন্স’ ডিসি, খাইরুল আলম আগামী “১ আগস্ট ঈদ হলে” বেশি বোনাস পাবেন সরকারি চাকুরেরা লঞ্চ স্টাফদের যৌন হয়রানিতে থেকে বাঁচতে নদীতে ঝাঁপ দিল এক কিশোরী! চেয়ারম্যান গোলাম ফারুকের মাতার ৭ম মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বিভাগে নতুন করে ১০০ জনের করোনা ভাইরাস শনাক্ত, মোট আক্রান্ত ৩২৯৮ জন অবশেষে “লকডাউন” হলো নোভা ডায়াগোনস্টিক সেন্ট্রার মাস্ক কখন স্বাস্থ্যের জন্য বিপজ্জনক “বিশ্ব স্বাস্থ্য সংস্থার” নতুন নির্দেশনা ঘরে বসে তৈরি করুন নুডলস পিৎজা, মাত্র ১৫ মিনিটেই! বিদায় নেবে না করোনা ভাইরাস, আক্রান্ত হবে ৬০ কোটি মানুষ ও মৃত্যু ৩৭ লাখ! সরোজ খানের সঙ্গে প্রথম সাক্ষাৎ এর পর আমি কেঁদেই ফেলেছিলাম, শিল্পা শেঠি করোনা ভাইরাসের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী প্রতিরোধ গড়বে অক্সফোর্ডের টিকা, ড.সারা গিলবার্ট বরিশালে নতুন করে ২৪ জনের করোনা ভাইরাস শনাক্ত, ৩ জনের মৃত্যু পুলিশে বদলি হবে নিয়মতান্ত্রিক উপায়ে “কোন তদবির নয়” আইজিপি, বেনজীর আহমেদ বরিশাল শের-ই-বাংলা মেডিকেলের করোনা ওয়ার্ডে ১ দিনে আরও ৫ জনের মৃত্যু হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার বরিশাল বিভাগের সাধারণ সম্পাদক হলেন, মোঃ মিরাজ খান যুক্তরাজ্যের বিলবোর্ডে বাংলাদেশি বংশোদ্ভূত ‘ডাক্তার ফারজানা হোসেইন’ মাশরাফির আবারও করোনাভাইরাস পজেটিভ
সুখবর: করোনায় আশার আলো দেখাচ্ছে ভারতের ভ্যাকসিন, কোভ্যাকসিন

সুখবর: করোনায় আশার আলো দেখাচ্ছে ভারতের ভ্যাকসিন, কোভ্যাকসিন

সুখবর ভারতের প্রথম সাম্ভব্য করোনার  ভ্যাকসিন কোভ্যাকসিন মানবশরীরে ট্রায়ালের জন্য ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়ার ছাড়পত্র পেল । সূত্রের খবর, জুলাই মাস থেকেই দু’দফায় এই পরীক্ষা শুরু হবে।

হায়দরাবাদের ভারত বায়োটেক এবং আইসিএমআর (ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ) যৌথ প্রচেষ্টায় কোভ্যাকিসন তৈরি করেছেন। আগামী দিনে মরণব্যাধি (কোভিড-১৯) করোনা ভাইরাস  প্রতিরোধে কোভ্যাকসিনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের ব্যাপারে আশাবাদী বহু ভারতীয় বিজ্ঞানীই।

তাদের মতে, কোভ্যাকসিন ইতিমধ্যেই নিরাপদ প্রমাণিত হয়েছে।

সফলভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলায় এই ভ্যাকসিন কার্যকরী হতে চলেছে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

উল্লেখ্য, কোভ্যাকসিন তৈরি হচ্ছে সার্স কোভ-২ নামক সংক্রমক ভাইরাসেরই স্ট্রেন থেকে। মে মাসেই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল ৩০টি দল ভ্যাকসিন তৈরির কাজ করছেন।

কর্মরত এক বিজ্ঞানী সংবাদমাধ্যমকে জানান, ১৫ বছরের কাজ ১ বছরের মধ্যে সেরে ফেলার চ্যালেঞ্জ নিয়েছেন বিজ্ঞানীরা। বিশ্বজুড়েই অবশ্য নজিরবিহীন তৎপরতায় ভ্যাকসিন তৈরির কাজ চলছে। দিন কয়েক আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায় ভ্যাকসিনগুলোর মধ্যে সবচেয়ে তাড়াতাড়ি বাজারে আসতে পারে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন।

সূত্র:- নিউজ-এইটটিন

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana