শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ১১:৪০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ “করোনাভাইরাসে” আক্রান্ত যাত্রীদের সুবিধার্থে বরিশাল টু ঢাকা নৌরুটে লঞ্চের ‘স্পেশাল সার্ভিস’ শুরু উদ্যম সমাজকল্যাণ ফাউন্ডেশন এর ২য় প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠান বিশ্বের তৃতীয় ধনী হলেন ‘ফেসবুকের প্রতিষ্ঠাতা’ মার্ক জাকারবার্গ বরিশাল মেডিকেলে ৮ ঘন্টায় “করোনা ওয়ার্ডে ৫ রোগীর” মৃত্যু আগামী ৩ দিনের মধ্যেই বাজারে ‘করোনা ভাইরাসের’ ভ্যাকসিন আনছে, রাশিয়া ঢাকা- চট্টগ্রাম-বরিশাল সহ দেশের ১৬টি অঞ্চলে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া, আবহাওয়া অধিদপ্তর দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৮৫১জন যেভাবে বুঝবেন আপনার ‘শিশু বুদ্ধিমান হবে’ জেনে নিন ফ্রান্সে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আগামী জুলাই (২০২১ সাল) পর্যন্ত বাসায় থেকে কাজ করতে দেবে ফেসবুক বরিশালে নতুন করে ৪৫ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২৫৮১ জন এনজিওকর্মী তরুণীকে “রাতভর ধর্ষণ” শেষে রাস্তায় রেখে পালাল প্রেমিক, রায়হান অবশেষে শুরু হচ্ছে শাকিব মাহি ‘নবাব এলএলবি’ শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশের উন্নয়ন সাধিত হচ্ছে, এমপি শাহে আল ৯টা থেকে ৫টা অফিস করতে হবে সব সরকারি চাকরিজীবীকে গিনেস বুকে রেকর্ড: বরিশাল বিএম কলেজের শিক্ষার্থী জুবায়েরকে জেলা প্রশাসনের সংবর্ধনা বরিশালের ৬টি জেলায় বেড়েই চলছে নদ-নদীর পানি উসকানিমূলক তথ্য প্রচার করলে সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধেও ব্যবস্থা’ তথ্যমন্ত্রী মুজিববর্ষ উপলক্ষে বরিশালে মাছের পোনা অবমুক্ত করলেন ডিসি, এস.এম. অজিয়র রহমান
বাংলাদেশে প্রথম স্বর্ণের চালান, কমতে পারে স্বর্ণের দাম

বাংলাদেশে প্রথম স্বর্ণের চালান, কমতে পারে স্বর্ণের দাম

বৈধপথে স্বর্ণ আমদানি করল বাংলাদেশ। দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করে দেশে প্রথম স্বর্ণের চালান আনল ডায়মন্ড ওয়ার্ল্ড। প্রতিষ্ঠানটি তাদের গোল্ড ডিলারশিপের অনুকূলে ১১ হাজার গ্রাম পাকা স্বর্ণ আমদানি করেছেন। স্বর্ণ নীতিমালা করার পর এটাই দেশে প্রথম স্বর্ণের চালান। ফলে দেশের ইতিহাসে সোনালি অধ্যায়ের সূচনা হলো।

আজ (বুধবার ১ জুলাই) ডায়মন্ড ওয়ার্ল্ড এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার ৪৮ বছরের ইতিহাসে প্রধানমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে ২০১৮ সালে দেশের জুয়েলারি শিল্পের জন্য পূর্ণাঙ্গ স্বর্ণ নীতিমালা প্রণয়ন করা হয়, যা  স্বর্ণের নীতিমালা ২০১৮ নামে অবহিত। এ জন্য জুয়েলারি ইতিহাসে তার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এরই ধারাবাহিকতায় ২০১৯ সালের জুনে স্বর্ণ মেলার আয়োজন করা হয়, যা সাধারণ জুয়েলার্সদের রক্ষাকবচ বলে বিবেচিত।

স্বর্ণ নীতিমালায় দেশীয় শিল্পের বিকাশ ও রফতানি বাণিজ্য সম্প্রসারণের জন্য স্বর্ণ আমদানির জন্য গোল্ড ডিলার নিয়োগের বিধান রাখা হয়। বিধি মতে, গোল্ড ডিলার নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংক ২০১৯ সালের মার্চে সার্কুলার দেয়। এ সার্কুলারে আনুমানিক ৫০টি প্রতিষ্ঠান ও ব্যাংক আবেদন করলেও সব শর্ত পূরণ না হওয়ায় মাত্র একটি ব্যাংক ও ১৮টি প্রতিষ্ঠানকে নবায়নযোগ্য ২ বছর মেয়াদি লাইসেন্স দেয়া হয় ছিল।

কিন্তু বিদ্যমান শুল্ক জটিলতার কারণে লাইসেন্স পাওয়ার ৬ মাসের মধ্যেও কোনো প্রতিষ্ঠান স্বর্ণ আমদানিতে আগ্রহ দেখায়নি। সর্বশেষ (২০২০-২১) মেয়াদের বাজেটে বাংলাদেশ জুয়েলার্স সমিতির যৌক্তিক দাবির প্রেক্ষিতে আমদানি পর্যায়ে স্বর্ণে ভ্যাট প্রত্যাহার করা হয়। ফলে চলতি বছরের ১০ জুন ডায়মন্ড ওয়ার্ল্ড তাদের গোল্ড ডিলারশিপের অনুকূলে ১১ হাজার গ্রাম পাকা স্বর্ণ আমদানির জন্য আবেদন করেন। আবেদনটি যাচাই বাচাইপূর্বক বাংলাদেশ ব্যাংক অনাপত্তি প্রদান করলে দেশের ইতিহাসে পূর্ণাঙ্গ স্বর্ণ নীতিমালার বিধান অনুসরণ করে ডায়মন্ড ওয়ার্ল্ড গতকাল (মঙ্গলবার ৩০ জুন) স্বর্ণ আমদানি করে। এমিরেটস এয়ারলাইন্সের একটি বিশেষ বিমান স্বর্ণের চালানটি নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফলে দেশের ইতিহাসে একটি সোনালি অধ্যায়ের শুভ সূচনা হলো। আমদানি পর্যায়ে স্বর্ণে ভ্যাট প্রত্যাহার হওয়ায় দেশেরে বাজারে স্বর্ণের দাম এখন কমতে পারে বলে মনে করছেন এ খাতের ব্যবসায়ীরা।

এর আগে ডায়মন্ড ওয়ার্ল্ড বাংলাদেশের প্রথম ও একমাত্র প্রতিষ্ঠান হিসেবে আইএম ৪ এর মাধ্যমে রাফ বা অমসৃণ ডায়মন্ড আমদানি করে কাটিং ও পলিশিং করে পলিশড ডায়মন্ড বিদেশে রফতানি করে।

এ সম্পর্কে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক, এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদকঃ দিলীপ কুমার  বলেন, আমি ও আমার প্রতিষ্ঠান সব সময়ে চেষ্টা করি সেরাটি উপহার দিতে। প্রথম বা দ্বিতীয় হওয়ার জন্য নয়। আমি এ অজর্নের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, প্রেসিডেন্ট এফবিসিসিআই ও বাংলাদেশ জুয়েলার্স সমিতিসহ (বাজুস) সংশ্লিষ্টদের। ফলে দেশে জুয়েলারি ইতিহাসে একটি সোনালি অধ্যায় যুক্ত হলো। আমি মনে প্রাণে বিশ্বাস করি জুয়েলারি শিল্পে আমাদের যে ঐতিহ্য ও সক্ষমতা রয়েছে তাতে আমরা অল্প সময়ের মধ্যে বিশ্ব বাণিজ্যে নেতৃত্ব দিতে পারব, যদি আমার মতো সবাই এগিয়ে আসেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana