শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ১১:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মেজর (অব.) সিনহা হত্যা মামলা, ওসি প্রদীপসহ ৭ জন পুলিশ সদস‌্য বরখাস্ত প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ “করোনাভাইরাসে” আক্রান্ত যাত্রীদের সুবিধার্থে বরিশাল টু ঢাকা নৌরুটে লঞ্চের ‘স্পেশাল সার্ভিস’ শুরু উদ্যম সমাজকল্যাণ ফাউন্ডেশন এর ২য় প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠান বিশ্বের তৃতীয় ধনী হলেন ‘ফেসবুকের প্রতিষ্ঠাতা’ মার্ক জাকারবার্গ বরিশাল মেডিকেলে ৮ ঘন্টায় “করোনা ওয়ার্ডে ৫ রোগীর” মৃত্যু আগামী ৩ দিনের মধ্যেই বাজারে ‘করোনা ভাইরাসের’ ভ্যাকসিন আনছে, রাশিয়া ঢাকা- চট্টগ্রাম-বরিশাল সহ দেশের ১৬টি অঞ্চলে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া, আবহাওয়া অধিদপ্তর দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৮৫১জন যেভাবে বুঝবেন আপনার ‘শিশু বুদ্ধিমান হবে’ জেনে নিন ফ্রান্সে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আগামী জুলাই (২০২১ সাল) পর্যন্ত বাসায় থেকে কাজ করতে দেবে ফেসবুক বরিশালে নতুন করে ৪৫ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২৫৮১ জন এনজিওকর্মী তরুণীকে “রাতভর ধর্ষণ” শেষে রাস্তায় রেখে পালাল প্রেমিক, রায়হান অবশেষে শুরু হচ্ছে শাকিব মাহি ‘নবাব এলএলবি’ শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশের উন্নয়ন সাধিত হচ্ছে, এমপি শাহে আল ৯টা থেকে ৫টা অফিস করতে হবে সব সরকারি চাকরিজীবীকে গিনেস বুকে রেকর্ড: বরিশাল বিএম কলেজের শিক্ষার্থী জুবায়েরকে জেলা প্রশাসনের সংবর্ধনা বরিশালের ৬টি জেলায় বেড়েই চলছে নদ-নদীর পানি উসকানিমূলক তথ্য প্রচার করলে সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধেও ব্যবস্থা’ তথ্যমন্ত্রী
মাস্ক পরার সময় যেসব বিষয় ‘খেয়াল রাখা জরুরি’ জেনে নিন

মাস্ক পরার সময় যেসব বিষয় ‘খেয়াল রাখা জরুরি’ জেনে নিন

মরণব্যাধি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে মাস্ক পরা কতটা জরুরি কমবেশি সবাই এখন সেটা জানেন। কিন্তু কোন ধরনের মাস্ক ব্যবহার করলে বেশি কার্যকর হবে সেটা নিয়ে অনেকেই দ্বিধায় ভোগেন। কোন মাস্ক কতটা কার্যকর তা নিয়ে বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন। যেমন-

১. বিশেষজ্ঞরা বলছেন, ভাল্‌ভ-যুক্ত এন-৯৫ মাস্ক পরা মোটেও নিরাপদ নয়। কারণে ভালভের ফিল্টার বাইরে থেকে ভাইরাস ঢোকা আটকে দেওয়ায় মাস্ক ব্যবহারকারীদের সুবিধা হলেও তা অন্যদের বিপাকে ফেলতে পারে। কারণ, ভাল্‌ভ-যুক্ত এন-৯৫ মাস্ক পরা ব্যক্তিরা করোনাভাইরাসের বাহক হলে, তার নিঃশ্বাসের মধ্যে দিয়ে তা বেরিয়ে অন্যদের সংক্রমিত করতে পারে।

২. ভাল্‌ভ নেই, এমন এন-৯৫ মাস্ক পরা যেতে পারে। এই ধরনের মাস্ক করোনাভাইরাসের পাশাপাশি বায়ুবাহিত ধূলিকণা ও সূক্ষ্ম জলকণা থেকে সুরক্ষা দেয়।

৩. এফএফপি (ফিল্টারিং ফেস পিস)-২, এফএফপি-১ এবং এফএফপি-৩ মাস্কও তুলনামূলক ভাবে বেশ সুরক্ষিত।

৪. এন-৯৫ বা এফএফপি জাতীয় মাস্ক তুলনামূলক ভাবে দামি হওয়ায়, তার বদলে অনেকেই সার্জিক্যাল মাস্ক পরেন। সার্জিক্যাল মাস্কের কার্যকারিতা ৯৫ শতাংশের বেশি হলেও তা এক বারের বেশি ব্যবহার করা উচিত নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

৫. সার্জিক্যাল মাস্ক ছাড়াও করোনা থেকে সুরক্ষায় কাপড়ের বিভিন্ন ধরনের মাস্ক ব্যবহার করা যায়। তবে চিকিৎসকেরা জানিয়েছেন, কাপড়ের মাস্কে কতটা সুরক্ষিত থাকা যায়, তা শতাংশের হিসাবে বলা সম্ভব নয়। কিন্তু একেবারে কোনও মাস্কের সুরক্ষা না থাকার থেকে বরং কাপড়ের মাস্ক পরা ভালো।

যে ধরনের মাস্কই ব্যবহার করুন না কেন তা ব্যবহারের আগে-পরে কিছু নিয়ম মেনে চলারও পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যেমন-

১. যে কোনও ধরনের মাস্ক পরার আগে সাবান বা অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এর পর পরিষ্কার-পরিচ্ছন্ন হাতে মাস্ক পরতে হবে।

২. সাবান দিয়ে হাত পরিষ্কারের পর মাস্কটি যাতে ছেঁড়া বা ফাটা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৩. মাস্ক পরার পর তা দিয়ে যেন সব সময় নাক-মুখ ঢাকা থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে। অনেকেই মাস্ক পরে তা নাক বা থুতনির নীচে তা ঝুলিয়ে রাখেন। এটা করা একেবারেই উচিত নয়।

৪. বার বার মাস্কে হাত দেওয়া একেবারেই ঠিক নয়। মাস্কের সামনের অংশ স্পর্শ করা ক্ষতিকর। নিতান্তই যদি মাস্কের সামনে হাত দেওয়ার প্রয়োজন হয়, তবে আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করে নিন। মাস্ক স্পর্শ করার পরে ফের হাত পরিষ্কার করুন।

৫. নোংরা বা ভেজা মাস্ক যাতে কোনও ভাবেই ব্যবহার করতে না হয়, সে দিকেও খেয়াল রাখতে হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana