শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ১২:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মেজর (অব.) সিনহা হত্যা মামলা, ওসি প্রদীপসহ ৭ জন পুলিশ সদস‌্য বরখাস্ত প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ “করোনাভাইরাসে” আক্রান্ত যাত্রীদের সুবিধার্থে বরিশাল টু ঢাকা নৌরুটে লঞ্চের ‘স্পেশাল সার্ভিস’ শুরু উদ্যম সমাজকল্যাণ ফাউন্ডেশন এর ২য় প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠান বিশ্বের তৃতীয় ধনী হলেন ‘ফেসবুকের প্রতিষ্ঠাতা’ মার্ক জাকারবার্গ বরিশাল মেডিকেলে ৮ ঘন্টায় “করোনা ওয়ার্ডে ৫ রোগীর” মৃত্যু আগামী ৩ দিনের মধ্যেই বাজারে ‘করোনা ভাইরাসের’ ভ্যাকসিন আনছে, রাশিয়া ঢাকা- চট্টগ্রাম-বরিশাল সহ দেশের ১৬টি অঞ্চলে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া, আবহাওয়া অধিদপ্তর দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৮৫১জন যেভাবে বুঝবেন আপনার ‘শিশু বুদ্ধিমান হবে’ জেনে নিন ফ্রান্সে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আগামী জুলাই (২০২১ সাল) পর্যন্ত বাসায় থেকে কাজ করতে দেবে ফেসবুক বরিশালে নতুন করে ৪৫ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২৫৮১ জন এনজিওকর্মী তরুণীকে “রাতভর ধর্ষণ” শেষে রাস্তায় রেখে পালাল প্রেমিক, রায়হান অবশেষে শুরু হচ্ছে শাকিব মাহি ‘নবাব এলএলবি’ শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশের উন্নয়ন সাধিত হচ্ছে, এমপি শাহে আল ৯টা থেকে ৫টা অফিস করতে হবে সব সরকারি চাকরিজীবীকে গিনেস বুকে রেকর্ড: বরিশাল বিএম কলেজের শিক্ষার্থী জুবায়েরকে জেলা প্রশাসনের সংবর্ধনা বরিশালের ৬টি জেলায় বেড়েই চলছে নদ-নদীর পানি উসকানিমূলক তথ্য প্রচার করলে সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধেও ব্যবস্থা’ তথ্যমন্ত্রী
আগামী ২ সপ্তাহের মধ্যে বাজারে করোনা ভাইরাসের টিকা আনছে রাশিয়া

আগামী ২ সপ্তাহের মধ্যে বাজারে করোনা ভাইরাসের টিকা আনছে রাশিয়া

আগামী দুই সপ্তাহের মধ্যে কোভিড-১৯ (করোনাভাইরাসের) প্রতিরোধক টিকা বাজারে আনতে যাচ্ছে রাশিয়া। এই টিকার নিরাপত্তা ও কার্যকারিতা নিয়ে বিশেষজ্ঞদের উদ্বেগের পরও বিশ্বে প্রথম এই টিকার অনুমোদন দিতে যাচ্ছে মস্কো। আজ (বুধবার ২৯ জুলাই) সিএনএন এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

রুশ কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ১০ আগস্ট বা তার আগেই মস্কোর গামালিয়া ইনিস্টিটিউ উদ্ভাবিত টিকাটির অনুমোদনের লক্ষ্য নিয়ে তারা কাজ করছেন। জনগণের ব্যবহারের জন্য এর অনুমোদন দেওয়া হবে। সবার আগে করোনার সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মীরা এই টিকা পাবেন।

রাশিয়ার টিকা গবেষণায় অর্থায়নকারী প্রতিষ্ঠান রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান নির্বাহী দ্রুত এই টিকার আবিষ্কার ও অনুমোদনের মুহূর্তটিকে বিশ্বে প্রথম কৃত্রিম উপগ্রহ স্পূৎনিকের উৎক্ষেপনের সময়ের সঙ্গে তুলনা করেছেন।

তিনি বলেন, ‘এটা স্পুৎনিক মুহূর্ত। আমেরিকানরা স্পুৎনিকের শব্দ পেয়ে বিস্মিত হয়েছিল। এই টিকার ক্ষেত্রেও একই ঘটনা ঘটছে। রাশিয়া আগেই এটি পেয়েছে।’

সিএনএন জানিয়েছেন, টিকার বৈজ্ঞানিক তথ্য প্রকাশ করেনি রাশিয়া। এছাড়া টিকার নিরাপত্তা বা কার্যকারিতার দাবিও যাচাই করা যায়নি। মানুষের ওপর টিকার ট্রায়াল পর্ব পুরোপুরি শেষ হওয়ার আগেই এটি অনুমোদন পাচ্ছে বলেও বিশেষজ্ঞদের উদ্বেগ রয়েছে।

গোটাবিশ্বে কোভিড-১৯ (করোনা ভাইরাসের)  টিকা উন্নয়নে পশ্চিমা যে প্রতিষ্ঠানগুলো সবচেয়ে এগিয়ে আছে বলে দাবি করা হচ্ছে, তার মধ্যে অন্যতম যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকার যৌথ গবেষণার টিকা। এটি এই মুহূর্তে তৃতীয় ধাপের ট্রায়ালে রয়েছে। চীনের সিনোভ্যাক এবং যুক্তরাষ্ট্রের মর্ডানাও টিকার তৃতীয় ধাপের ট্রায়ালে প্রবেশ করেছে। এই প্রতিষ্ঠানগুলো চলতি বছরের শেষ নাগাদ কিংবা আগামী বছরের প্রথম দিকে টিকা বাজারে আনা সম্ভব বলে জানিয়েছিল।

সূত্রঃ-  সিএনএন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana