শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ১১:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ “করোনাভাইরাসে” আক্রান্ত যাত্রীদের সুবিধার্থে বরিশাল টু ঢাকা নৌরুটে লঞ্চের ‘স্পেশাল সার্ভিস’ শুরু উদ্যম সমাজকল্যাণ ফাউন্ডেশন এর ২য় প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠান বিশ্বের তৃতীয় ধনী হলেন ‘ফেসবুকের প্রতিষ্ঠাতা’ মার্ক জাকারবার্গ বরিশাল মেডিকেলে ৮ ঘন্টায় “করোনা ওয়ার্ডে ৫ রোগীর” মৃত্যু আগামী ৩ দিনের মধ্যেই বাজারে ‘করোনা ভাইরাসের’ ভ্যাকসিন আনছে, রাশিয়া ঢাকা- চট্টগ্রাম-বরিশাল সহ দেশের ১৬টি অঞ্চলে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া, আবহাওয়া অধিদপ্তর দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৮৫১জন যেভাবে বুঝবেন আপনার ‘শিশু বুদ্ধিমান হবে’ জেনে নিন ফ্রান্সে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আগামী জুলাই (২০২১ সাল) পর্যন্ত বাসায় থেকে কাজ করতে দেবে ফেসবুক বরিশালে নতুন করে ৪৫ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২৫৮১ জন এনজিওকর্মী তরুণীকে “রাতভর ধর্ষণ” শেষে রাস্তায় রেখে পালাল প্রেমিক, রায়হান অবশেষে শুরু হচ্ছে শাকিব মাহি ‘নবাব এলএলবি’ শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশের উন্নয়ন সাধিত হচ্ছে, এমপি শাহে আল ৯টা থেকে ৫টা অফিস করতে হবে সব সরকারি চাকরিজীবীকে গিনেস বুকে রেকর্ড: বরিশাল বিএম কলেজের শিক্ষার্থী জুবায়েরকে জেলা প্রশাসনের সংবর্ধনা বরিশালের ৬টি জেলায় বেড়েই চলছে নদ-নদীর পানি উসকানিমূলক তথ্য প্রচার করলে সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধেও ব্যবস্থা’ তথ্যমন্ত্রী মুজিববর্ষ উপলক্ষে বরিশালে মাছের পোনা অবমুক্ত করলেন ডিসি, এস.এম. অজিয়র রহমান
বরিশালে “মানবতা কার্যক্রমে বাধা” দফায় দফায় হামলা

বরিশালে “মানবতা কার্যক্রমে বাধা” দফায় দফায় হামলা

নিজস্ব প্রতিবেদক:

বরিশালে করোনা পরিস্থিতিতে সমাজতান্ত্রীক দল বাসদের মানবতার সেবা কার্যক্রমে বাধা ও এক সমর্থককে মারধরের ঘটনাকে কেন্দ্র করে দিনভর উত্তেজনা, হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

আজ (বুধবার ২৯ জুলাই) সকাল থেকে বিকাল পর্যন্ত বরিশাল নগরীর ১৭ নম্বর ওয়ার্ডে ফকিরবাড়ি রোডে শিক্ষক ভবনের সামনে এই হামলা-সংঘর্ষের ঘটনা ঘটে।

সন্ধ‌্যার দিকে পুলিশ, স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে এলাকা জুড়ে থমথমে পরিবেশ বিরাজ করছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ফকিরবাড়ি রোড এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বাসদ বরিশাল জেলা কমিটির সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী জানান, ফকিরবাড়ি রোডের হাসান ইমাম চৌধুরীর মালিকানাধীন মাতৃছায়া শিশু কানন ভবন পাঁচ বছরের চুক্তিতে ভাড়া নিয়েছেন বরিশাল সিটি কলেজের অধ্যক্ষ সুজিৎ কুমার দেবনাথ। করোনা পরিস্থিতির কারণে ওই শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রয়েছে। এ কারণে ওই ভবন সুজিৎ কুমার দেবনাথ এর অনুমতি নিয়ে সেখানকার চারটি কক্ষে করোনাকালীন মানবতার সেবামূলক কার্যক্রম শুরু করে বাসদ।

মনিষা বলেন, ‘‘অধ্যক্ষ সুজিৎ কুমার দেবনাথ ভবনটিতে মানবতার কার্যক্রম চালানোর জন্য ভাড়ার পাশাপাশি পাঁচ লক্ষ টাকার চুক্তির প্রস্তাব দেন। কিন্তু বাসদের পক্ষে এত টাকা দেওয়া সম্ভব না হওয়ায় তারা ভবনের মূল মালিকের সঙ্গে কথা বলেন। মালিক কোনো প্রকার টাকা ছাড়াই ভবনটি ব্যবহারের অনুমতি দেন।

‘মূল মালিকের সাথে অধ্যক্ষ সুজিৎ কুমার দেবনাথের যে চুক্তি ছিলো, তার মেয়াদ শেষ হয়ে গেছে। তাই বাড়ির মালিক অধ্যক্ষ সুজিৎ কুমার দেবনাথের সাথে কোনো প্রকার চুক্তি না করতে বাসদ নেতৃবৃন্দকে বলেন। বিষয়টি জানতে পেরে অধ্যক্ষ সুজিৎ কুমার বাসদ কর্মীদের কক্ষ খালি করে দিতে বলেন। এ নিয়ে দ্বন্দ্বের সৃষ্টি হয়।”

 

বাসদ জেলা কমিটির সভাপতি প্রকৌশলী ইমরান হাবিব রুমন বলেন, ‘‘এই কার্যালয়ি থেকে আমাদের বিনামূল্যে মানবতার বাজার, অক্সিজেন ব্যাংক এবং মানবতার অ‌্যাম্বুলেন্স কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এ কারণে এখানে সার্বক্ষণিক কর্মীদের থাকতে হয়। হঠাৎ করেই মঙ্গলবার (২৮ জুলাই) রাতে অধ্যক্ষ সুজিৎ কুমার এসে কার্যালয়ের পানির লাইন বন্ধ করে দেন। পাশাপাশি চলাচলের রাস্তাও আটকে দেন।

‘খবর পেয়ে বুধবার (২৯ জুলাই) সকাল ১০টার দিকে বাসদের সমর্থক অবিভক্ত বাংলার কৃষি, সমবায় ও শিক্ষা মন্ত্রী হাসেম আলী খানের নাতী এবং জেড আই খান পান্নার ভাই নজরুল ইসলাম খান এসে বাঁধা দেন।”

নজরুল ইসলাম খান বলেন, ‘রাস্তা আটকে দেওয়ার কারণে গতকাল বুধবার রাতে করোনা উপসর্গে অসুস্থ রোগীর অক্সিজেন সাপ্লাই দেওয়া যায়নি। সকালে রাস্তা ও পানির লাইন বন্ধ করার কারণ জানতে চাইলে অধ্যক্ষ সুজিৎ কুমার দেবনাথ ক্ষিপ্ত হয়ে আমাকে মারধর করেন। মাটিতে ফেলে গলা চেপে ধরে হত্যার চেষ্টাও করেন। খবর পেয়ে বাসদের অন্যান্য নেতা-কর্মীরা ঘটনাস্থলে এসে আমাকে উদ্ধার করেন।’

এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে বাসদ নেতা-কর্মীরা অধ্যক্ষ সুজিৎ কুমার দেবনাথকে একটি কক্ষের মধ্যে অবরুদ্ধ করে রাখে। এমন অভিযোগের ভিত্তিতে থানা পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে পৌঁছে অধ্যক্ষকে তাদের হেফাজতে নেওয়ার পাশাপাশি পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে।

এসময় যুবলীগ নেতা ও বরিশাল আদালতের এপিপি সুভাশীষ ঘোষ বাপ্পির উপর হামলার অভিযোগ ওঠে বাসদ কর্মীদের বিরুদ্ধে। খবর পেয়ে আইনজীবীর অনুসারী স্থানীয় ছাত্রলীগ নেতা-কর্মীরা ঘটনাস্থলে পৌঁছলে তাদের সাথে বাসদ কর্মীদের বাকযুদ্ধ, হাতাহাতি ও সংঘর্ষ হয়। পরে পুলিশ এবং স্থানীয় কাউন্সিলর ও মহানগর যুবলীগের আহ্বায়কসহ অন্যান্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ডা. মনিষা চক্রবর্তী বলেন, ‘অধ্যক্ষ সুজিৎ কুমার দেবনাথ অধ্যক্ষ নামের একজন চাঁদাবাজ। তিনি একজন অধ্যক্ষ হয়েও সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে আসছেন। আমরা তার বিচার চাই। তাছাড়া বাসদ সমর্থকের ওপর হামলার ঘটনায় আইনের সহায়তা নেওয়া হবে।’

এদিকে হামলার অভিযোগ প্রসঙ্গে বরিশাল সিটি কলেজের অধ্যক্ষ সুজিৎ কুমার হালদার বলেন, ‘‘আমি কোনো ধরনের হামলা বা মারধর করিনি। বরং নজরুল ইসলাম খান নামের ওই ব্যক্তি এসে আমার সাথে দুর্ব্যবহার করেন এবং শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এমনকি আমার ভাইয়ের উপরেও হামলা করেন।

‘বাসদের মানবতার কার্যক্রমের নামে এখানে অসামাজিক কার্যকলাপ চালানো হয়েছে। বার বার নিষেধাজ্ঞার পরেও বাসদের আহ্বায়ক ইমরান হাবিব রুমন এখানকার একটি কক্ষে বেডরুম বানিয়েছে। যেখানে বিভিন্ন বস্তি থেকে আসা নারীদের নিয়ে যাওয়া হয়।

তাদের করোনা ভাইরাস  প্রতিরোধ কার্যক্রমের ফলে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। তাই এলাকাবাসী এই কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছে। এ কারণেই তাদের এই ভবন ছেড়ে দিতে বলা হয়েছে। ভবন ছাড়বে না বিধায় একের পর এক নাটক তৈরি করছে তারা।”

নগরীর ১৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর গাজী আক্তারুজ্জামান হিরু বলেন, ‘বাসদ করোনা পরিস্থিতিতে এখানে যে কার্যক্রম পরিচালনা করছে তা নিয়ে এলাকাবাসীর মধ্যে ভয় কাজ করছে। তারা মনে করছেন এ কার্যক্রমের মাধ্যমে এলাকাবাসীর মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে। আমরাও চাই এখান থেকে এই কার্যক্রম অন্যত্র সরিয়ে নেওয়া হোক।’

ঘটনাস্থলে থাকা বরিশাল কোতয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নুর ইসলাম বলেন, ‘উভয় পক্ষের কাছ থেকেই পাল্টা পাল্টি অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে দুই গ্রুপের মধ্যে কয়েক দফা হাতাহাতি ও সংঘর্ষ হয়েছে। তবে পুলিশের উপস্থিতির কারণে সেটা বড় আকার ধারণ করতে পারেনি। স্থানীয়দের নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।’

 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana