শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০২:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বরিশালসহ দেশের ১৯টি অঞ্চলে ঝড়ের পূর্বাভাস, ঐসব নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত ভারতে করোনা আক্রান্ত ৫২ লাখ ছাড়ালো বেকারত্বের অভিশাপ দুর করতে কাজ করছেন ‘জাকের পার্টি’ ফয়েজ-উল-বারী আবারও বাড়ল সোনার দাম ভরি প্রতি ২৪৪৯ টাকা নির্ভেজাল ও কাঙ্ক্ষিত সেবা দিয়ে জনগণের কাছাকাছি পৌঁছে যাওয়াই ‘বিট পুলিশিং’ বিএমপি কমিশনার, মোঃ শাহাবুদ্দিন খান ‘স্বাস্থ্য মন্ত্রণালয় যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে বলেই করোনাভাইরাস নিয়ন্ত্রণে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালে প্ল্যান বহির্ভুত ভবন নির্মাণ ‘৪ ব্যক্তিকে’ ৬৪ লাখ ৯৭ হাজার ২৮০ টাকা জরিমানা দেশে গত ২৪ ঘন্টায় করোনায় আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৯৩ জন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার খনি দুর্নীতি মামলা, শুনানি আগামী ১৭ নভেম্বর বরিশাল অঞ্চলের ২৫ জন সহ এমপিওভুক্ত হচ্ছেন ২ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ৯৭ লাখ ছাড়িয়েছে, মৃতের সংখ্যা ৯ লাখের ও বেশি মানুষ বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সাদেক আব্দুল্লাহ’র সাথে, সম্পাদক পরিষদের শুভেচ্ছা বিনিময় ‘ছাত্র অধিকার পরিষদ’ বরিশাল সরকারী বিএম কলেজ শাখার কমিটি অনুমোদন ঝালকাঠির রাজাপুরে নির্মাণাধীন ছাদ থেকে পড়ে এক শ্রমিকের মৃত্যু বরিশাল জেলার ৮১টি স্বেচ্ছাসেবী সংগঠনের মাঝে আর্থিক অনুদানের ১৬ লাখ ২০ হাজার টাকার চেক বিতরণ আজ  দুপুর ১টার দিকে বিএম কলেজে মুখোশধারীদের হামলা, লন্ডভন্ড সমাজকল্যান বিভাগ দেশে গত ২৪ ঘন্টায় করোনায় প্রাণ গেল আরও ২১ জনের, নতুন শনাক্ত ১৬১৫ জন করোনা : সরকারি চাকরিতে বয়সে ছাড় দিচ্ছে সরকার বরিশালে পারাবত-১১ লঞ্চের ৩৯১ নম্বর কেবিনে নারী ধর্ষণের পরে খুন, অবেশেষে খুনি আটক বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ৯৪ লাখ মানুষ , মৃত্যু ৯ লাখ ৩৩ হাজার ২২৮ জন
ঘরোয়া উপায়ে পাইলসের ব্যথা থেকে মুক্তি পাবেন যেভাবে, জেনে নিন

ঘরোয়া উপায়ে পাইলসের ব্যথা থেকে মুক্তি পাবেন যেভাবে, জেনে নিন

সাধারণত দীর্ঘ সময় ধরে কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া এই রোগের একটি মূল কারণ।  এছাড়া শরীরের ওজন বৃদ্ধি, শাকসব্জি ও পানি কম খাওয়া, লিভার সিরোসিস, অতিরিক্ত মাত্রায় লেকজেটিভের ব্যবহার অনেক সময় এই রোগের কারণ হয়ে দাঁড়ায়। তবে পারিবারিক সূত্রেও এই রোগ হওয়ার সম্ভাবনা থেকে থাকে। সাধারনত বৃদ্ধ বয়সে এই রোগের সম্ভাবনা প্রবল হয়ে দাঁড়ায়।

রোগের লক্ষণ: অর্শ যদি মলদ্বারের ভেতরে হয়ে থাকে তাহলে মলত্যাগ করার সময় রক্তপাত হয়।  এছাড়া মলদ্বারে যন্ত্রণা, চুলকানি বা মলদ্বারের ফোলা অংশ বাইরে বেরিয়ে আসা এই রোগের লক্ষণ হতে পারে। মলদ্বারের বাইরে অর্শ হলে রক্তপাত ও যন্ত্রণা এছাড়া মলদ্বারের বাইরের অংশ ফুলে যাওয়া এই রোগের লক্ষণ হতে পারে।

পাইলসের ব্যথা থেকে মুক্তি লাভের উপায় জেনে নিন : 

বরফ: বরফ এই রোগে ব্যথার উপশমে অত্যন্ত আরাম দায়ক একটি উপাদান। বরফের ব্যবহার রক্তপাত বন্ধ করে, ফুলে যাওয়া কে কম করে এবং খুব তাড়াতাড়ি আরাম দেয়। আইস প্যাক বা বরফের কয়েকটি টুকরো একটি কাপড়ে জড়িয়ে আপনার ফুলে যাওয়া অংশটিতে ১০ মিনিট ধরে থাকুন।

অ্যালোভেরা: অ্যালোভেরা অর্শ বা পাইলসের ব্যথা উপশমকারী সবথেকে কার্যকরী উপাদান। এর অ্যান্টিইন্ফ্লামেটেরি ও থেরাপেউটিক উপাদান গুলো খুব তাড়াতাড়ি যন্ত্রণা বা ইরিটেশন বা চুলকানির উপশম করে। এই উপাদান ইন্টারনাল ও এক্সটারনাল পাইলসের জন্য ব্যবহার করা যেতে পারে।

এক্সটারনাল বা মলদ্বারের বাইরে যদি পাইলস হয়ে থাকে তাহলে অ্যালোভেরা জেল মলদ্বারের বাইরের ব্যথা বা যন্ত্রণা হওয়া অংশে হালকা ভবে ম্যাসাজ করুন। এতে আপনার যন্ত্রণা বা জ্বালাপোড়া কম হয়ে যাবে। ইন্টারনাল বা মলদ্বারের ভেতরে পাইলস হলে অ্যালোভেরা কে পাতলা লম্বা অংশে কেটে একটি কন্টেনারে রেখে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। ঠাণ্ডা অ্যালোভেরা আপনার যন্ত্রণার অংশে প্রয়োগ করুন।

আলমন্ড অয়েল: আলমন্ড অয়েল অর্শ বা পাইলসের যন্ত্রণা বা জ্বালা উপশমে অত্যন্ত উপকারী। এই তেল সাধারণত মলদ্বারের বাইরে পাইলসের ব্যথা কমানোর জন্য ব্যবহৃত হয়। কটন বল বা তুলো আলমন্ড অয়েলে ভিজিয়ে মলদ্বারে ধীরে ধীরে লাগান। এতে পাইলসের ফলে মলদ্বার ফুলে উঠলে তা কমে যায় এবং ব্যথা ও চুলকানির জ্বালা কমে যায়।  দিনে ৩-৪ বার এই পদ্ধতিতে আলমন্ড অয়েল প্রয়োগ করলে আরাম পাওয়া যেতে পারে।

ব্ল্যাক টি ব্যাগ: চা পাতায় বর্তমান টান্নিক অ্যাসিড পাইলসের ফলে মলদ্বার ফুলে উঠলে বা যন্ত্রণা হলে তা কমাতে সাহায্য করে। গরম পানিতে টি ব্যাগ ভিজিয়ে নিন।  একটু ঠাণ্ডা হলে উষ্ণ টি ব্যাগ আপনার ব্যথা অংশে প্রয়োগ করুন ১০ মিনিট। দিনে ২ থেকে ৩ বার এর প্রয়োগ আপনার ব্যথা কমাতে সাহায্য করে।

সবুজ ও আঁশযুক্ত শাকসব্জি খান।  এতে আপনার পাইলস বা অর্শ হবার সম্ভাবনা কম করে থাকে ।

তথ্য সূত্র :- গুগল।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana