বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:২৮ অপরাহ্ন

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন :
আপনার প্রতিষ্ঠানের বিশ্বব্যাপী প্রচারের জন্য বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
নোয়াখালীর বেগমগঞ্জে অস্ত্রসহ রয়েল গ্রুপের সেকেন্ড ইন কমান্ড আটক বেসরকারী উন্নয়ন সংস্থা ডাক দিয়ে যাইর উদ্দোগে সিবিও নেতাদের নিয়ে আন্তঃজেলা শিক্ষা সফর বরিশালে নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালন গৃহবধূকে ধর্ষণের পর ‘ভিডিও ধারণ’ চেয়ারম্যান, বাদল আটক বাবার চাকরিটা পেতে বাবাকেই খুন করল ৩৫ বছরের, বেকার ছেলে আরও শক্তিশালী আকার ধারণ করেছে ঘূর্ণিঝড় ‘নিভার’ ১৪৪ ধারা জারি এবার পরীক্ষা নয়, লটারির মাধ্যমে ‘স্কুলে ভর্তি’ শিক্ষামন্ত্রী ড.দীপু মনি ঘরে বসেই তৈরি করুন ‘পান্তোয়া পিঠা’ রেসিপি জেনে নেয়া যাক বরিশালে ‘থানার পাশে সহ বেশ কয়েকটি সড়কে Sorry’ লেখা নিয়ে রহস্য বরিশালের পিরোজপুরে গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহনে রিফ্রেশার্স প্রশিক্ষন সভা অনুষ্ঠিত আগৈলঝাড়ায় নো মাস্ক ,নো সার্ভিস প্রচারণায় মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করতে ৬ জনতে জরিমানা পটুয়াখালীতে জমি বিক্রি করে টাকা না দেয়ায় বাবাকে হত্যা, ছেলে ইমরান আটক ঢাকাকে ২ রানে হারাল রাজশাহী ‘সন্ধায় খেলবে’ ফরচুন বরিশাল-জেমকন খুলনা বানারীপাড়ায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালন দেশে করোনা ভাইরাসের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী বরিশালে হৃদরোগ ঝুঁকি এবং করনীয় বিষয়ক বিভাগীয় সেমিনার অনুষ্ঠিত বরিশালে শিশুদের মাঝে খাদ্য বিতরণ বরিশালে মাস্ক ব্যবহার না করায় ৬২ জনকে ১১,২০০ টাকা জরিমানা বরিশালে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মাঝে ২০১৯-২০২০ অর্থ বছরের অনুদানের চেক বিতরণ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের উদ্বোধন
ঘরোয়া উপায়ে পাইলসের ব্যথা থেকে মুক্তি পাবেন যেভাবে, জেনে নিন

ঘরোয়া উপায়ে পাইলসের ব্যথা থেকে মুক্তি পাবেন যেভাবে, জেনে নিন

সাধারণত দীর্ঘ সময় ধরে কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া এই রোগের একটি মূল কারণ।  এছাড়া শরীরের ওজন বৃদ্ধি, শাকসব্জি ও পানি কম খাওয়া, লিভার সিরোসিস, অতিরিক্ত মাত্রায় লেকজেটিভের ব্যবহার অনেক সময় এই রোগের কারণ হয়ে দাঁড়ায়। তবে পারিবারিক সূত্রেও এই রোগ হওয়ার সম্ভাবনা থেকে থাকে। সাধারনত বৃদ্ধ বয়সে এই রোগের সম্ভাবনা প্রবল হয়ে দাঁড়ায়।

রোগের লক্ষণ: অর্শ যদি মলদ্বারের ভেতরে হয়ে থাকে তাহলে মলত্যাগ করার সময় রক্তপাত হয়।  এছাড়া মলদ্বারে যন্ত্রণা, চুলকানি বা মলদ্বারের ফোলা অংশ বাইরে বেরিয়ে আসা এই রোগের লক্ষণ হতে পারে। মলদ্বারের বাইরে অর্শ হলে রক্তপাত ও যন্ত্রণা এছাড়া মলদ্বারের বাইরের অংশ ফুলে যাওয়া এই রোগের লক্ষণ হতে পারে।

পাইলসের ব্যথা থেকে মুক্তি লাভের উপায় জেনে নিন : 

বরফ: বরফ এই রোগে ব্যথার উপশমে অত্যন্ত আরাম দায়ক একটি উপাদান। বরফের ব্যবহার রক্তপাত বন্ধ করে, ফুলে যাওয়া কে কম করে এবং খুব তাড়াতাড়ি আরাম দেয়। আইস প্যাক বা বরফের কয়েকটি টুকরো একটি কাপড়ে জড়িয়ে আপনার ফুলে যাওয়া অংশটিতে ১০ মিনিট ধরে থাকুন।

অ্যালোভেরা: অ্যালোভেরা অর্শ বা পাইলসের ব্যথা উপশমকারী সবথেকে কার্যকরী উপাদান। এর অ্যান্টিইন্ফ্লামেটেরি ও থেরাপেউটিক উপাদান গুলো খুব তাড়াতাড়ি যন্ত্রণা বা ইরিটেশন বা চুলকানির উপশম করে। এই উপাদান ইন্টারনাল ও এক্সটারনাল পাইলসের জন্য ব্যবহার করা যেতে পারে।

এক্সটারনাল বা মলদ্বারের বাইরে যদি পাইলস হয়ে থাকে তাহলে অ্যালোভেরা জেল মলদ্বারের বাইরের ব্যথা বা যন্ত্রণা হওয়া অংশে হালকা ভবে ম্যাসাজ করুন। এতে আপনার যন্ত্রণা বা জ্বালাপোড়া কম হয়ে যাবে। ইন্টারনাল বা মলদ্বারের ভেতরে পাইলস হলে অ্যালোভেরা কে পাতলা লম্বা অংশে কেটে একটি কন্টেনারে রেখে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। ঠাণ্ডা অ্যালোভেরা আপনার যন্ত্রণার অংশে প্রয়োগ করুন।

আলমন্ড অয়েল: আলমন্ড অয়েল অর্শ বা পাইলসের যন্ত্রণা বা জ্বালা উপশমে অত্যন্ত উপকারী। এই তেল সাধারণত মলদ্বারের বাইরে পাইলসের ব্যথা কমানোর জন্য ব্যবহৃত হয়। কটন বল বা তুলো আলমন্ড অয়েলে ভিজিয়ে মলদ্বারে ধীরে ধীরে লাগান। এতে পাইলসের ফলে মলদ্বার ফুলে উঠলে তা কমে যায় এবং ব্যথা ও চুলকানির জ্বালা কমে যায়।  দিনে ৩-৪ বার এই পদ্ধতিতে আলমন্ড অয়েল প্রয়োগ করলে আরাম পাওয়া যেতে পারে।

ব্ল্যাক টি ব্যাগ: চা পাতায় বর্তমান টান্নিক অ্যাসিড পাইলসের ফলে মলদ্বার ফুলে উঠলে বা যন্ত্রণা হলে তা কমাতে সাহায্য করে। গরম পানিতে টি ব্যাগ ভিজিয়ে নিন।  একটু ঠাণ্ডা হলে উষ্ণ টি ব্যাগ আপনার ব্যথা অংশে প্রয়োগ করুন ১০ মিনিট। দিনে ২ থেকে ৩ বার এর প্রয়োগ আপনার ব্যথা কমাতে সাহায্য করে।

সবুজ ও আঁশযুক্ত শাকসব্জি খান।  এতে আপনার পাইলস বা অর্শ হবার সম্ভাবনা কম করে থাকে ।

তথ্য সূত্র :- গুগল।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





আমাদের ভিজিটর

  • 19,900 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana