রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:২৬ পূর্বাহ্ন

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন :
আপনার প্রতিষ্ঠানের বিশ্বব্যাপী প্রচারের জন্য বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
সিটি মেয়ের সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহ কে নবনির্বাচিত সাতলা ইউপি চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা কমতে শুরু করেছে শ্রীপুরের নদীভাঙন-পানিসম্পদ প্রতিমন্ত্রী, জাহিদ ফারুক শামীম বরিশালে সকল ধরনের অশ্লীলতা বন্ধের দাবীতে তৌহিদী জনতার বিক্ষোভ ও সমাবেশ দেশে করোনায় আরও ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪ জন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বরিশালে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত দেশের সড়ক নেটওয়ার্কে বৈপ্লবিক পরিবর্তন হবে, ওবায়দুল কাদের পটুয়াখালীতে নুপুর নামে এক কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার মান্দা বাসীকে শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা জানালেন সাবেক যুবলীগ সভাপতি এ্যাডঃ নাহিদ র্মোশেদ বাবু বরিশালে আজ থেকে অভ্যন্তরীণ নৌরুটে লঞ্চ চলাচল স্বাভাবিক সাবেক অ্যাটর্নি জেনারেল ও ব্যারিস্টার রফিক-উল হক আর নেই আজও সারাদেশে বৃষ্টির শঙ্কা, আগামীকাল থেকে উন্নতির পূর্বাভাস দিয়েছেন, আবহাওয়া অধিদপ্তর বরিশাল শেবাচিমে স্বাস্থ্য সেবা নিশ্চিতে কঠোর পদক্ষেপ নেবেন সিটি মেয়র, সাদিক আবদুল্লাহ দেশে করোনায় প্রাণ গেলো আরও ১৪ জনের, নতুন শনাক্ত ১৫৮৬ জন বরিশালে আজ সবচেয়ে বেশি বৃষ্টিপাতের রেকর্ড, আবহাওয়া অধিদপ্তর ১৫ টি পূজা মন্ডপে অনুদান দিলেন ঝালকাঠি পৌর মেয়র, লিয়াকত আলী তালুকদার ঢাকা সদরঘাটের ইজারা বাতিল, আরকোনো ফি দিতে হবে না যাত্রীদের প্রবল বৃষ্টিতে বরিশাল নগরীর প্রাণকেন্দ্র সহ নিম্ন অঞ্চল প্লাবিত বরিশালে ৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা জানালেন, আবহাওয়া অধিদপ্তর বঙ্গোপসাগরে ‘নিম্নচাপ’ ঢাকা-বরিশালসহ দেশের ১৫টি অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস, আবহাওয়া অধিদপ্তর বরিশালের অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ
যেসব আমলে মিলবে সর্বোচ্চ শান্তির আবাসস্থল জান্নাতুল ফেরদাউস

যেসব আমলে মিলবে সর্বোচ্চ শান্তির আবাসস্থল জান্নাতুল ফেরদাউস

ইসলাম ও জীবন : মানুষ দুনিয়ায় যেমন সঞ্চয় করবে, সে অনুযায়ী আখেরাতে প্রতিদান পাবে। কেননা দুনিয়া হলো আখেরাতে শস্যক্ষেত্র। যার চাষাবাদ ভালো হবে, সে ভালো ফসল পাবে। মুমিনের প্রতিদান লাভের বিষয়টিও এমন। যার ঈমান ও আমল ভালো হবে, তার জান্নাতের প্রতিদান তথা স্তরও হবে সেরকম।

পরকালের মানুষের চিরস্থায়ী আবাস হলো জান্নাত ও জাহান্নাম। কর্মফল অনুযায়ী মানুষ এসব স্থানে অবস্থান করবে। আবার যারা জান্নাতের যাবেন তাদের কর্মের মান অনুযায়ী জান্নাতের স্তরও ভিন্ন হবে। মানুষের আমলের মর্যাদা ও শ্রেষ্ঠত্বের বিচারে জান্নাতেরও শ্রেণি-বিভাগ রয়েছে। এ সবের মধ্যে সর্বোচ্চ ও শ্রেষ্ঠ জান্নাতের নাম ‘জান্নাতুল ফেরদাউস’। তাহলে জান্নাতুল ফেরদাউস কারা পাবেন? জান্নাতুল ফেরদাউস লাভে তাদের আমলের ধরণই বা কেমন হবে?

মুমিনের চুড়ান্ত কাঙিক্ষত স্থান জান্নাতুল ফেরদাউস। কুরআন-সুন্নায় পাতায় পাতায় মুমিন মুসলমানের জন্য এ জান্নাত লাভের সুসংবাদ দেয়া হয়েছে। এ জন্য রয়েছে কিছু শর্ত ও কাজ। আলোচিত হয়েছে এর নিয়ম ও পদ্ধতি। আল্লাহ তাআলা বলেন-
وَالَّذِينَ آمَنُواْ وَعَمِلُواْ الصَّالِحَاتِ سَنُدْخِلُهُمْ جَنَّاتٍ تَجْرِي مِن تَحْتِهَا الأَنْهَارُ خَالِدِينَ فِيهَا أَبَدًا وَعْدَ اللّهِ حَقًّا وَمَنْ أَصْدَقُ مِنَ اللّهِ قِيلاً
‘যারা বিশ্বাস স্থাপন করেছে এবং সৎ কাজ করেছে, আমি তাদের জান্নাতে প্রবেশ করাব। যে জান্নাতসমূহের তলদেশে প্রবাহিত হবে নদী। তারা চিরকাল সেখানে অবস্থান করবে। আল্লাহ প্রতিশ্রুতি দিয়েছেন সত্য সত্য। আল্লাহর চাইতে অধিক সত্যবাদী কে?’ (সুরা নিসা : আয়াত ১২২)

আলোচ্য আয়াতের আলোকে ‘ঈমান’ হলো জান্নাত লাভের প্রথম শর্ত। অর্থাৎ আল্লাহ ও তাঁর রাসুলের ওপর বিশ্বাস স্থাপন করতে হবে। তারপর সৎকাজ করতে হবে। সৎ কাজ হলো বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেসব নিয়ম নীতি ও আদর্শ নিয়ে এসেছেন তার যথাযথ বাস্তবায়ন। আর তাই জান্নাত লাভের সহজ ও সঠিক পথ।

পরকালীন জীবনে মুমিনের সফলতা লাভের এ বিষয়গুলো কুরআনুল কারিমে সুস্পষ্টভাবে আলোচিত হয়েছে। মহান আল্লাহর ইচ্ছা যে, তাঁর বান্দারা দুনিয়া ও পরকালে শান্তি এবং নিরাপত্তা লাভে ঈমানের পর আমলের দিকে মনোনিবেশ করবেন। আল্লাহ তাআলা মুমিনের সফলতার কাজগুলো তুলে ধরে বলেন-

‘অবশ্যই মুমিনরা সফলকাম হয়েছে। যারা তাদের নামাজে বিনয়-নম্র। যারা অসার ক্রিয়াকলাপ থেকে বিরত থাকে। যারা জাকাত প্রদানে সক্রিয়। যারা নিজেদের যৌনাঙ্গের হেফাজত করে। নিজেদের সংযত রাখে তাদের স্ত্রী অথবা (শরিয়তের বিধি মোতাবেক যারা দাসি, বর্তমানে দাসপ্রথা বিলুপ্ত) অধিকারভুক্ত দাসিগণ ব্যতিত।

কুরআনুল কারিমের সুরা মুমিনুনের প্রথম আয়াতগুলো নির্দেশনা মোতাবেক নিজেদের পরিচালনাকারীরাই হবে জান্নাতুল ফেরদাউসের অধিকারী। কুরআনুল কারিম জান্নাতুল ফেরদাউসের মহান অতিথির ব্যাপারে সুস্পষ্ট বর্ণনাও উঠে এসেছে। আল্লাহ তাআলা বলেন- ‘যারা ঈমান আনে ও সৎকর্ম করে তাদের আপ্যায়নের জন্য রয়েছে জান্নাতুল ফেরদাউস। সেখানে তারা স্থায়ী হবে। সেখান থেকে স্থানান্তর কামনা করবে না।’ (সুরা কাহফ : আয়াত ১০৭-১০৮)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যথাযথভাবে ঈমানের উপর প্রতিষ্ঠিত থাকার তাওফিক দান করুন। সর্বোচ্চ শান্তির আবাসস্থল জান্নাতুল ফেরদাউস লাভ করার তাওফিক দান করুন। আমিন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





আমাদের ভিজিটর

  • 9,454 জন ভিজিট করেছেন
© All rights reserved © 2019 ajkercrimetimes.com
Design By Rana